• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৫ এপ্রিল ২০১৮

 

বিশ্বায়নের বাস্তবতায় শিকড়ের সন্ধান করবে ছায়ানট

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

নিজস্ব মিলনায়তনে ছায়ানটের সংবাদ সম্মেলন-সংবাদ

প্রতিবছরের এবারও দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান ‘ছায়ানট’-এর আয়োজন করতে যাচ্ছে বাংলা নববর্ষ বরনের অনুষ্ঠান। রাজধানীর রমনার বটুমূলে আসন্ন পহেলা বৈশাখের সকালে ৫১তম বারের মতো অনুষ্ঠিত হবে এই আয়োজন। আর ছায়ানটের এই প্রভাতী আয়োজনের মধ্য দিয়ে বরাবরের মতো এবারও বাংলা নতুন বছরের সূচনা হবে। সুরে আর আবৃত্তিতে বিশ্বায়নের বাস্তবতায় শিকড়ের সন্ধান করবে দেশের ঐতিহ্যবাহী এই সাংস্কৃতিক সংগঠনটি। যার সূচনা হবে বাঁশিতে ভোরের রাগালাপের মধ্য দিয়ে। প্রায় দেড়শতাধিক শিল্পীর দুই ঘণ্টা ব্যাপ্তিকালের প্রভাতী এ আয়োজন শুরু হবে সকাল সোয়া ৬টায়। বিশ্বমানব হবার আগে শাশ্বত বাঙালি হবার প্রত্যয়ে এবার বর্ষবরণের বিষয় নির্ধারণ করা হয়েছে ‘বিশ্বায়নের বাস্তবতায় শিকড়ের সন্ধান’। দেড় শতাধিক শিল্পীর অংশগ্রহণে দুই ঘণ্টার কিছু বেশি ব্যপ্তিকালের অনুষ্ঠান শেষ হবে সকাল সাড়ে ৮টা নাগাদ। এ আয়োজনে থাকবে ১৬টি একক গান, ১২টি সম্মেলক গান, ২টি আবৃত্তি এবং সবশেষে ছায়ানটের সভাপতি সনজীদা খাতুনের নতুন বছরের আবাহনী কথন দিয়ে শেষ হবে অনুষ্ঠান। এ উপলক্ষে মঙ্গলবার (১০ এপ্রিল) বিকেলে ছায়ানটের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে এ সব তথ্য জানান ছায়ানটের কর্তা ব্যক্তিরা। এতে উপস্থিত ছিলেন ছায়ানট সভাপতি সনজিদা খাতুন, নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী, সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল ও ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমেদ লিসা। সন্্জীদা খাতুন বলেন, সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে। কিন্তু তার জন্য সবার একযোগে কাজ করার সময় এসেছে। কারণ আমাদের বিরুদ্ধে যারা কাজ করছেন তারা সংঘবদ্ধ।

ছায়ানটের নির্বাহী সভাপতি ডা. সারওয়ার আলী বলেন, ছায়ানট স্থির প্রত্যয়ে যাত্রা শুরু করেছিল। লক্ষ্য ছিল বাঙালি যেন পরিপূর্ণ বাঙালি হয়ে ওঠে। শুভবুদ্ধির জাগরণে পরিপূর্ণমানুষ হয়ে ওঠে। এ লক্ষ্যেই ছায়ানট প্রতিষ্ঠা, বর্ষবরণের অনুষ্ঠান আয়োজন। বিশ্বায়নের যুগে জাতীয় সংস্কৃতি হুমকির মুখে। তবে আমরা চাই আকাশপানে তাকালেও আমাদের পদযুগল যেন বাংলার মাটিতে থাকে। বাঙালি যেন পরিপূর্ণ বাঙালি হয়ে ওঠে।

লাইসা আহমেদ লিসা বলেন, পাকিস্তানি আমলের বৈরী পরিবেশে ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশত বার্ষিকীর আয়োজনকে কেন্দ্র করে ছায়ানটের যে যাত্রার সূচনা হয়, তা মূলত বাঙালির আপন সত্তাকে জাগিয়ে তুলবার জন্য; আপন সংস্কৃতিকে বাঁচাবার অধিকার ও বিশ্বাস প্রতিষ্ঠা করার জন্য। ‘কায়মনে বাঙালি’ হবার প্রত্যয়ে নিয়ে সেই থেকে পাঁচ দশক ধরে বাংলা বছরের প্রথম লগ্ন পহেলা বৈশাখের প্রত্যুষে মানুষের ভালবাসায় ধন্য এ সংগঠন আপন সংস্কৃতির অনুষ্ঠান করে আসছে। নানা চড়াই উৎরাই পেরিয়ে রমনার বটমূল, দেশের গণ্ডি ছাড়িয়ে বাংলা নববর্ষ আজ বিশ্বময় বাঙালির সবচেয়ে বড় মিলনমেলা, একটি জাতীয় উৎসব। এ উৎসব আপামর বাঙালিকে প্রাণিত করে ভালবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হতে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পহেলা বৈশাখের আগে ১৩ এপ্রিল বিকাল ৩টায় রমনা বটমূলে থাকবে মঞ্চ মহড়া। ছায়ানটের শিল্পী-কর্মীদের জন্য বটমূল সংলগ্ন সামান্য জায়গা ছাড়া পুরো অঙ্গনই থাকছে সকলের জন্য উন্মুক্ত। বর্ষবণের আয়োজন সুষ্ঠু রাখতে সার্বক্ষণিক সহায়তা দিবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

প্রতিবারের মতো এবারো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার। পুরো অনুষ্ঠান সরাসরি দেখা যাবে ছায়ানটের ইউটিউব চ্যানেল hhtp://bit.ly/chyntbd-তে। এছাড়া ইউটিউবে ষরাব : chayanaut, borshoboron 1425 অনুসন্ধান করেও এ আয়োজন দেখা যাবে।

সংবাদ সম্মেলনে সংগীত পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। তাদের কণ্ঠে গীত হয় ‘ওরে আইলো বৈশাখ নয়া সাজে’, ‘শুভ্র সমুজ্জ্বল হে চির নির্মল’ ও ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে মোরে’।

নাটকে কাজ করলেন মোনালিসা

বিনোদন প্রতিবেদক

image

দুই বছর পর আবারও অভিনয়ে ফিরেছেন মোনালিসা। রোববার (২২ এপ্রিল) থেকে রাজধানীর উত্তরার

ঈদের ছোট কাকু’র কাজ শুরু করলেন অর্ষা

বিনোদন প্রতিবেদক

image

আফজাল হোসেনের নির্দেশনায় ২০০৮ সালে একটি বিজ্ঞাপনে প্রথম কাজ করেন অর্ষা। এরপর তিনি লাক্স

মামলা নিয়ে চিন্তিত শাহরুখ

বিনোদন ডেস্ক

image

সালমান খানের পর এবার আইনি জটিলতায় ফাঁসতে চলেছেন বলিউডের বাদশা শাহরুখ খান। নিজের জমি

sangbad ad

ঢাকার মঞ্চে হাছন রাজা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষণশ্রী আর সিলেটের একাংশ নিয়ে ছিল তার জমিদারি অঞ্চল। এই

নেপালে চিত্রায়িত হলো ঈদের ১০ নাটক

বিনোদন প্রতিবেদক

image

বাঁধন ড্রিম ভিশনের ব্যানারে সম্প্রতি ১০টি এক ঘণ্টার নাটকের শুটিং হয়ে গেল নেপালের বিভিন্ন

ঋণ নিয়ে শোধ না করায় দোষী সাব্যস্ত রাজপাল

image

বলিউড অভিনেতা রাজপাল যাদব ‘আতা পাতা লাপাতা’ ছবিটি মুক্তি পাওয়ার আগে ২০১০ সালে

প্রতিজ্ঞা করছি তোমাকে সব খারাপ থেকে রক্ষা করব

image

ধর্ষণের মত অপরাধকাণ্ড যখনই ঘটে এবং গোটা দেশ হয় উত্তাল অনেক সেলিব্রেটি নিজেদের মতামত

আবারো নির্দেশনায় তুষ্টি

বিনোদন প্রতিবেদক

image

দুই বছর পর আবারো নির্দেশনায় আসলেন ছোটপর্দার অভিনেত্রী শামীমা তুষ্টি। তবে এবার নাটক নয়

‘ফ্যামিলি টাইম উইফ কাপিল শার্মা’ শো বন্ধ করতে বাধ্য হয় চ্যানেল

image

বড় পর্দার কাপিল শার্মা জমে উঠতেছেনা ছোট পর্দায়। ’দ্যা কাপিল শার্মা শো’ থেকে সুনীল গ্রোভারের বিদায় আর

sangbad ad