• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের নতুন কমিটি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৭ মে ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ত্রিবার্ষিক নির্বাচনে ২০১৮-২০২১ মেয়াদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘লোকনাট্য দল (সিদ্বেশরী)’-এর লিয়াকত আলী লাকী এবং সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন ‘ঢাকা থিয়েটার’-এর কামাল বায়েজিদ। ফেডারেশানের ২০১৮-২০২১ মেয়াদের নতুন নির্বাহী ও কেন্দ্রীয় পরিষদের নির্বাচনে ২৩২ জন ভোটারের ভোটের মধ্যে লিয়াকত আলী লাকী পেয়েছেন ১৩৮ ভোট; নিকটতম প্রতিদ্বন্দ্বী নাট্যকেন্দ্রের ঝুনা চৌধুরী পেয়েছেন ৯৪ ভোট। ১২৭ ভোট পেয়ে কামাল বায়েজীদ সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সময় নাট্যদলের আক্তারুজ্জামান পেয়েছেন ১০৩ ভোট। গত ৫ মে শনিবার রাত সোয়া ১টা এবারের এ নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার এসএম মহসীন নির্বাচনের এই ফলাফল ঘোষণা করেন।

নাটকের মানুষ, নাটকের বিভিন্ন বিষয় নিয়েই যে কথা হবে-আড্ডা হবে সেটাই স্বাভাবিক। নাটকের বিভিন্ন বিষয় নিয়ে কথা আর অড্ডায় দিতে দিতে নাটকের মানুষগুলো গত শনিবার সকাল ১০টা ২০ মিনিট থেকে একটানা দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত সময়ে তাদের ভোট প্রদান করেন। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ফেডারেশানের ২৩৩ সদস্য নাট্যদলের একজন করে প্রতিনিধি ভোটার হিসেবে থাকলেও বগুড়া’র ‘করতোয়া নাট্যদল’ প্রতিনিধি নির্বাচন সংক্রান্ত জটিলতার কারনে ভোটাধিকার থেকে বাদ পড়ে যায়। ফলে নির্বাচনের ভোটার সংখ্যা দাঁড়ায় ২৩২ জনে। এই ২৩২ জন ভোটারের মধ্যে ২৩২ জনই তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

এবারের নির্বাচনে ৫৩টি পদে ৮৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে। এর মধ্যে বরিশাল বিভাগীয় সভাপতিম-লীর শুভংকর চক্রবর্তী ও ময়মনসিংহের শাহাদাত হোসেন খান হীলু, কেন্দ্রীয় পরিষদ সদস্য বরিশালের সৈয়দ দুলাল ও মো. মিজানুর রহমান মিজান এবং ময়মনসিংহের শরীফ মাহফুজুল হক, বিভাগীয় সাংগঠনিক পদে বরিশালের বাসুদেব ঘোষ ও ময়মনসিংহের আজহার হাবলুসহ এই ৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নাট্যজন এসএম মহসীনের নেতৃত্বে চার সদস্যের নির্বাচন কমিশন এ নির্বাচন পরিচালনা করেন।

এবারের এ নির্বাচনে সভাপতিম-লীর কেন্দ্রীয় সদস্য নির্বাচিত হয়েছেন-লাকী ইনাম ও অনন্ত হিরা। সভাপতিম-লীর বিভাগীয় নির্বাচিত সদস্যরা হলেনÑ ঢাকা বিভাগের-উত্তম কুমার সাহা, চট্টগ্রামের-মোসলেম উদ্দিন সিকদার, রাজশাহীর-আবদুল মোমিন বাবু, রংপুরের-রাজ্জাক মুরাদ, খুলনার-নাজিম উদ্দিন জুলিয়াস, বরিশালের-শুভঙ্কর চক্রবর্তী ও ময়মনসিংহের-শাহাদাত হোসেন খান দীপু এবং সিলেটের-অনিরুদ্ধ কুমার ধর শান্তনু। এর মধ্যে বরিশালের এবং ময়মনসিংহের বিজয়ী প্রার্থীদ্বয় বিনা প্রতিদ্বন্দিতায় সভাপতিম-লীর বিভাগীয় সদস্য নির্বাচিত হয়েছেন।

এছাড়া নির্বাচনের ফলাফলে সহকারী সেক্রেটারি জেনারেল পদে নির্বাচিত হয়েছেন-থিয়েটার আর্ট ইউনিটের চন্দন রেজা, অনুষ্ঠান সম্পাদক নির্বাচিত হয়েছেন-লোকনাট্য দল (বনানী)’র কামরুন নূর চৌধুরী, অর্থ-সম্পাদক নির্বাচিত হয়েছেন-রফিক উল্লাহ সেলিম, দফতর সম্পাদক নির্বাচিত হয়েছেন-খোরশেদুল আলম, প্রকাশনা সম্পাদক হয়েছে-মাসুদ পারভেজ মিজু, প্রশিক্ষণ সম্পাদক-অভিজিৎ সেনগুপ্ত, প্রচার সম্পাদক হয়েছেন-মাসুদ আলম বাবু, তথ্য ও গবেষণা সম্পাদক হয়েছেন-আবদুল হালিম আজিজ, আন্তর্জাতিক সম্পাদক নির্বাচিত হয়েছেন-ড. চঞ্চল সৈকত এবং ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন-তপন হাফিজ। এদিকে, দেশের বিভিন্ন বিভাগের সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন-রফিকুল ইসলাম মোল্লা (ঢাকা বিভাগ), সাইফুল আলম (চট্টগ্রাম বিভাগ), তারিকুজ্জামান তারেক (রংপুর বিভাগ), শরীফ খান (খুলনা বিভাগ), মোহাম্মদ জালাল উদ্দিন রুমি (সিলেট বিভাগ) ও আজহার হাবলু (ময়মনসিংহ বিভাগ)। রাজশাহীর মো. আবদুল হান্নান ও কামার উল্লাহ সরকার কামাল সমপরিমাণ ভোট পাওয়াতে এই পদটির বিষয়ে পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

গত শনিবার শতভাগ ভোট প্রদানের এই নির্বাচনের আগে গত শুক্রবার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের দুই দিনব্যাপি ২৩তম ত্রিবার্ষিক সম্মেলন শুরু হয়। যার উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার নাট্যবন্ধু ড. শিরীন শারমিন চৌধুরী।

বাংলাদেশ ফেস্টিভ্যালে যাচ্ছেন অপু বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস দেশ-বিদেশে স্টেজ শো’তে নিয়মিত

শুরু হয়ে গেল বিশ্বসুন্দরী খোঁজার ইভেন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনাড়ম্বরপূর্ণ আয়োজনে শুরু হয়ে গেল বিশ্বসুন্দরী খোঁজার ইভেন্ট ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’। ১৬ সেপ্টেম্বর

পাঁচ বছর পর অভিনয়ে নাফিজা সঙ্গে সাব্বির মিলি

বিনোদন প্রতিবেদক

image

পাঁচ বছর পর দেশে ফিরেছেন অভিনেত্রী নাফিজা। দেশে ফিরে সঞ্জিত সরকারের

sangbad ad

হোটেলে টালিউড অভিনেত্রীর ঝুলন্ত লাশ

বিনোদন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের শিলিগুড়ির এয়ারভিউ মোড়ের চার্চ রোডের একটি হোটেলে টালিউড অভিনেত্রী

৭৫-এ আবুল হায়াত

বিনোদন প্রতিবেদক

image

নাট্যাভিনেতা ও নির্দেশক আবুল হায়াত আজ ৭৪ বছর পূর্ণ করে ৭৫-এ পা রাখতে

২৫ বছর পর টরেন্টোর মঞ্চে সুবর্ণা মুস্তাফা

বিনোদন প্রতিবেদক

image

দীর্ঘ পঁচিশ বছর পর কানাডার টরেন্টোর মঞ্চে অভিনয় করলেন সুবর্ণা মুস্তাফা। গত ২৫ আগস্ট টরেন্টোর প্যাভিলিয়ন মঞ্চে বদরুল আনাম সৌদ

ঈদে হানিফ সংকেত এর ‘শেষ অশেষের গল্প’

বিনোদন প্রতিবেদক

image

প্রতিবারের মতো এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। তার এবারের নাটকের নাম ‘শেষ অশেষের গল্প’। নাটকের

পঁচিশ বছর পর বিজ্ঞাপনে অরুনা বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

অরুনা বিশ্বাস দীর্ঘ পঁচিশ বছর পর নতুন একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন। সাকিব

সুবর্ণা মুস্তাফার সঙ্গে নীলা, রিমি ও নাজিবা

বিনোদন প্রতিবেদক

image

ঈদের জন্য নির্মিত একটি ধারাবাহিক নাটকে সুবর্ণা মুস্তাফার সঙ্গে অভিনয় করলেন নাজিবা, নীলাঞ্জনা নীলা ও রিমি করিম। সাত পর্বের এই ঈদ

sangbad ad