• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ মে ২০১৮

 

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের নতুন কমিটি

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ০৭ মে ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ত্রিবার্ষিক নির্বাচনে ২০১৮-২০২১ মেয়াদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ‘লোকনাট্য দল (সিদ্বেশরী)’-এর লিয়াকত আলী লাকী এবং সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন ‘ঢাকা থিয়েটার’-এর কামাল বায়েজিদ। ফেডারেশানের ২০১৮-২০২১ মেয়াদের নতুন নির্বাহী ও কেন্দ্রীয় পরিষদের নির্বাচনে ২৩২ জন ভোটারের ভোটের মধ্যে লিয়াকত আলী লাকী পেয়েছেন ১৩৮ ভোট; নিকটতম প্রতিদ্বন্দ্বী নাট্যকেন্দ্রের ঝুনা চৌধুরী পেয়েছেন ৯৪ ভোট। ১২৭ ভোট পেয়ে কামাল বায়েজীদ সেক্রেটারি জেনারেল নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সময় নাট্যদলের আক্তারুজ্জামান পেয়েছেন ১০৩ ভোট। গত ৫ মে শনিবার রাত সোয়া ১টা এবারের এ নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার এসএম মহসীন নির্বাচনের এই ফলাফল ঘোষণা করেন।

নাটকের মানুষ, নাটকের বিভিন্ন বিষয় নিয়েই যে কথা হবে-আড্ডা হবে সেটাই স্বাভাবিক। নাটকের বিভিন্ন বিষয় নিয়ে কথা আর অড্ডায় দিতে দিতে নাটকের মানুষগুলো গত শনিবার সকাল ১০টা ২০ মিনিট থেকে একটানা দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত সময়ে তাদের ভোট প্রদান করেন। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ফেডারেশানের ২৩৩ সদস্য নাট্যদলের একজন করে প্রতিনিধি ভোটার হিসেবে থাকলেও বগুড়া’র ‘করতোয়া নাট্যদল’ প্রতিনিধি নির্বাচন সংক্রান্ত জটিলতার কারনে ভোটাধিকার থেকে বাদ পড়ে যায়। ফলে নির্বাচনের ভোটার সংখ্যা দাঁড়ায় ২৩২ জনে। এই ২৩২ জন ভোটারের মধ্যে ২৩২ জনই তাদের ভোটাধিকার প্রয়োগ করে।

এবারের নির্বাচনে ৫৩টি পদে ৮৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করে। এর মধ্যে বরিশাল বিভাগীয় সভাপতিম-লীর শুভংকর চক্রবর্তী ও ময়মনসিংহের শাহাদাত হোসেন খান হীলু, কেন্দ্রীয় পরিষদ সদস্য বরিশালের সৈয়দ দুলাল ও মো. মিজানুর রহমান মিজান এবং ময়মনসিংহের শরীফ মাহফুজুল হক, বিভাগীয় সাংগঠনিক পদে বরিশালের বাসুদেব ঘোষ ও ময়মনসিংহের আজহার হাবলুসহ এই ৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নাট্যজন এসএম মহসীনের নেতৃত্বে চার সদস্যের নির্বাচন কমিশন এ নির্বাচন পরিচালনা করেন।

এবারের এ নির্বাচনে সভাপতিম-লীর কেন্দ্রীয় সদস্য নির্বাচিত হয়েছেন-লাকী ইনাম ও অনন্ত হিরা। সভাপতিম-লীর বিভাগীয় নির্বাচিত সদস্যরা হলেনÑ ঢাকা বিভাগের-উত্তম কুমার সাহা, চট্টগ্রামের-মোসলেম উদ্দিন সিকদার, রাজশাহীর-আবদুল মোমিন বাবু, রংপুরের-রাজ্জাক মুরাদ, খুলনার-নাজিম উদ্দিন জুলিয়াস, বরিশালের-শুভঙ্কর চক্রবর্তী ও ময়মনসিংহের-শাহাদাত হোসেন খান দীপু এবং সিলেটের-অনিরুদ্ধ কুমার ধর শান্তনু। এর মধ্যে বরিশালের এবং ময়মনসিংহের বিজয়ী প্রার্থীদ্বয় বিনা প্রতিদ্বন্দিতায় সভাপতিম-লীর বিভাগীয় সদস্য নির্বাচিত হয়েছেন।

এছাড়া নির্বাচনের ফলাফলে সহকারী সেক্রেটারি জেনারেল পদে নির্বাচিত হয়েছেন-থিয়েটার আর্ট ইউনিটের চন্দন রেজা, অনুষ্ঠান সম্পাদক নির্বাচিত হয়েছেন-লোকনাট্য দল (বনানী)’র কামরুন নূর চৌধুরী, অর্থ-সম্পাদক নির্বাচিত হয়েছেন-রফিক উল্লাহ সেলিম, দফতর সম্পাদক নির্বাচিত হয়েছেন-খোরশেদুল আলম, প্রকাশনা সম্পাদক হয়েছে-মাসুদ পারভেজ মিজু, প্রশিক্ষণ সম্পাদক-অভিজিৎ সেনগুপ্ত, প্রচার সম্পাদক হয়েছেন-মাসুদ আলম বাবু, তথ্য ও গবেষণা সম্পাদক হয়েছেন-আবদুল হালিম আজিজ, আন্তর্জাতিক সম্পাদক নির্বাচিত হয়েছেন-ড. চঞ্চল সৈকত এবং ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন-তপন হাফিজ। এদিকে, দেশের বিভিন্ন বিভাগের সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন-রফিকুল ইসলাম মোল্লা (ঢাকা বিভাগ), সাইফুল আলম (চট্টগ্রাম বিভাগ), তারিকুজ্জামান তারেক (রংপুর বিভাগ), শরীফ খান (খুলনা বিভাগ), মোহাম্মদ জালাল উদ্দিন রুমি (সিলেট বিভাগ) ও আজহার হাবলু (ময়মনসিংহ বিভাগ)। রাজশাহীর মো. আবদুল হান্নান ও কামার উল্লাহ সরকার কামাল সমপরিমাণ ভোট পাওয়াতে এই পদটির বিষয়ে পরবর্তীতে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

গত শনিবার শতভাগ ভোট প্রদানের এই নির্বাচনের আগে গত শুক্রবার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের দুই দিনব্যাপি ২৩তম ত্রিবার্ষিক সম্মেলন শুরু হয়। যার উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার নাট্যবন্ধু ড. শিরীন শারমিন চৌধুরী।

ভারত থেকে ‘আজীবন সম্মাননা’ পাচ্ছেন ববিতা

বিনোদন প্রতিবেদক

image

সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ মুক্তির ৪৫ বছর পর নায়িকা ববিতা’কে ভারত থেকে আজীবন

রণজিৎ-শ্রেয়ার দ্বৈত সঙ্গীত

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

২০০৬ সালে জি বাংলার সারেগামাপাতে শ্রেয়ার সাথে রণজিৎ ভট্টাচার্য্যরে পরিচয়। পরিচয় থেকে

বিশ্বকাপ ফুটবল নিয়ে অনলাইন ও ইউটিউবে মাহবুবুল এ খালিদের গান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মানুষে মানুষে সম্প্রীতির বার্তা নিয়ে অনলাইন ও ইউটিউবে মুক্তি পেলো রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮ নিয়ে

sangbad ad

আমিরের ‘মহাভারতে’ কৃষ্ণ সালমান

বিনোদন ডেস্ক

image

মুকেশ আম্বানি এবং আমির খানের ‘মহাভারতে’ প্রথমে কৃষ্ণের চরিত্রে অভিনয় করার কথা ছিল

শেষ হচ্ছে কান উৎসব

মোহাই মেনুল নিয়ন

image

আজ (১৯ মে) শেষ হচ্ছে পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসব ২০১৮

‘মৃত্যু ও জোনাকির ঝিলমিল’এ সজল-নাদিয়া

বিনোদন প্রতিবেদক

image

মম রুবেলের রচনা ও চিত্রনাট্যে নাজমুল রনি নির্মাণ করেছেন টেলিফিল্ম ‘মৃত্যু ও জোনাকির

ভাগ্নের সঙ্গে বিজ্ঞাপনে মডেল হলেন তারিন

বিনোদন প্রতিবেদক

image

তারিন জাহান এবং তার ভাগ্নে শায়ান এর আগে একসঙ্গে নাটকে অভিনয় করলেও

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো রুবা

বিনোদন প্রতিবেদক

image

‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০১৮’ তে হামদ ও নাত’এ দেশের আটটি বিভাগ থেকে অংশগ্রহণকারী

মঞ্চে টানা ৫ দিন ‘রুধিররঙ্গিণী’

বিনোদন প্রতিবেদক

image

নতুন রেপার্টরি নাট্যদল ‘হৃৎমঞ্চ’ প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে নিয়ে এসেছে নাটক ‘রুধিররঙ্গিণী’। শুভাশিস

sangbad ad