• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৫ আগস্ট ২০২০

 

ফেরদৌস আরার ‘সুরসপ্তক’ দুই দশকে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

বাংলাদেশের বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরার উদ্যোগে তারই তত্ত্বাবধানে রাজধানীর ধানমন্ডিতে প্রতিষ্ঠিত হয় সঙ্গীত, নৃত্য, আর্ট’সহ আরও আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরসপ্তক’। এই প্রতিষ্ঠানের চেয়ারম্যানও ফেরদৌস আরা। দেখতে দেখতে ‘সুরসপ্তক’ আগামী ফেব্রুয়ারিতে দুই দশক পূর্ণ করতে যাচ্ছে। তাই ‘সুরসপ্তক’ এবার আয়োজন করতে যাচ্ছে বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠান। বিষয়টির নিশ্চিত করেছেন ফেরদৌস আরা। তিনি জানান নজরুল সঙ্গীতশিল্পী, শিক্ষক, চিন্তাবিদ, গবেষক, সাংবাদিক এবং সর্বোপরি নজরুল বিষয়ক কর্মকা-ের সঙ্গে যারা সম্পৃক্ত তাদেরকে এই সম্মাননায় ভূষিত করা হবে। শুধু বাংলাদেশেরই নয় ভারত থেকেও অনেকেই এই সম্মাননায় ভূষিত হবেন। সম্মাননা জানানো হবে নজরুল পরিবারকেও।

ফেরদৌস আরা বলেন,‘ দেখতে দেখতে সুরসপ্তক বেশ সুনামের সঙ্গেই দুই দশক পূর্ণ করতে যাচ্ছে। বিষয়টি যখন গভীরভাবে আমার ভাবনায় আসলো ঠিক তখনই সম্মাননা প্রদানের বিষয়টি নিয়ে এগিয়ে যেতে শুরু করেছি। আমার মনে হচ্ছে নিশ্চয়ই এটি একটি ভালো উদ্যোগ হতে যাচ্ছে। ’ এদিকে ফেরদৌস আরা ‘নজরুল সঙ্গীত সমগ্র-১০’র কাজ নিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন। এর আগে গেলো মে মাসে ‘নজরুল সঙ্গীত সমগ্র-৯’ প্রকাশিত হয়েছে ইমপ্রেস অডিও ভিশনের ব্যানারে। এই অ্যালবামগুলোত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আর্দি রেকর্ড ভিত্তিক শুদ্ধ বাণী ও প্রমিত সুরেই ফেরদৌস আরা গাইছেন। যে কারণে বুঝে শুনে তাকেই মূলত মিউজিক অ্যারেঞ্জম্যান্টের কাজটিও করতে হচ্ছে নেপথ্যে থেকে। তাকে সহযোগিতা করছেন সুজেয় শ্যাম ও বাসুদেব ঘোষ। ফেরদৌস আরা জানান, নজরুল সঙ্গীত সমগ্র’র প্রথম খ-টিতে নয়টি গান ছিল। বাকী সবগুলো অ্যালবামেই বারোটি করে গান আছে। দশম খ-ের কাজ প্রায় শেষ। আগামী বছরের শুরুতেই অ্যালবামটি শ্রোতা দর্শকের হাতে তুলে দেবার আগ্রহ রয়েছে ফেরদৌস আরার।

চিত্রনায়ক আব্দুস সাত্তার মারা গেছেন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আশির দশকের জনপ্রিয় চিত্রনায়ক আব্দুস সাত্তার মারা গেছেন। আজ (৪ আগস্ট) সন্ধ্যা ৭টায় নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)।

পূজা-আনিকার বন্ধু দিবসের গান প্রকাশিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

বন্ধু দিবস আর ঈদ উৎসব- বিশেষ এই দুই আয়োজনে প্রকাশ পেয়েছে সংগীতাঙ্গনের দুই বন্ধু বাঁধন সরকার পূজা ও তাসনিম আনিকার গান। বন্ধুত্বের মাহাত্ম্যে তৈরি এ গানের শিরোনাম ‘ফ্রেন্ডস’।

করোনায় মারা গেলেন নাট্যনির্মাতা-প্রযোজক মোহাম্মদ বরকত উল্লাহ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন নাট্যনির্মাতা ও প্রযোজক মোহাম্মদ বরকত উল্লাহ। গত সোমবার সকাল ৯টা ৩০ মিনিটে রাজধারীর গ্রীনলাইফ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

sangbad ad

বঙ্গবন্ধুর উক্তি নিয়ে ছবি ‘চল যাই’ রবিস্ক্রিনে

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রেক্ষাগৃহের পর এবার ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে চলচ্চিত্র ‘চল যাই’। ঈদুল আজহা উপলক্ষে ৩১ জুলাই থেকে দেশীয় স্ট্রিমিং অ্যাপ রবিস্ক্রিনে এটি দেখা যাচ্ছে।

ঈদে আসছে নতুন নাটক ‘রৌদ্রছায়া’

বিনোদন প্রতিবেদক

image

দেশের খ্যাতিমান নির্মাতা চয়নিকা চৌধুরী এই ঈদে নিয়ে আসছেন নতুন নাটক ‘রৌদ্রছায়া’। নাটকটির গল্প লিখেছেন কামরুল হাসান। এর মূখ্য দুটি চরিত্রে অভিনয় করেছেন ছোট পর্দার দর্শকপ্রিয় তারকা মুশফিক আর ফারহান ও সারিকা।

চাকরি করলে সরকারি,ব্যবসা করলে তরকারি

বিনোদন প্রতিবেদক

image

ঈদে নাগরিক টিভি আনছে চারটি নতুন ধারাবাহিক। তার মধ্যে অন্যতম হলো মীর সাব্বিরের লেখা নাটক। পাশাপাশি তিনি এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ও করেছেন। নাটকের নাম ‘চাকরি করলে সরকারি,ব্যবসা করলে তরকারি’!

বাবার স্বপ্ন পূরণ করলেন চাঁদনী

বিনোদন প্রতিবেদক

image

একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী চাঁদনী। নৃত্য জগতেও তার বিপুল জনপ্রিয়তা। কিন্তু ছোটবেলায় তিনি গানও শিখেছেন, এটা অনেকের অজানা।

ঈদে কনার নতুন গান ‘প্রাণে তো সয়না’

বিনোদন প্রতিবেদক

image

ফয়সাল রাব্বিকীনের কথায় নতুন গান নিয়ে হাজির হচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কনা।

চায়ের বিজ্ঞাপনে ইমন ও মিম

বিনোদন প্রতিবেদক

image

চিত্রনায়ক ইমন। সিনেমা নিয়ে বর্তমানে ব্যস্ত সময় পার করছেন। সেই ব্যস্ততার ফাঁকেই সম্প্রতি নতুন এক বিজ্ঞাপনের কাজ শেষ করেছেন তিনি। গত ২৬ জুলাই প্রিয়াঙ্কা শুটিং স্পটে সেফলি টি চায়ের বিজ্ঞাপনের শুটিং করলেন সুদর্শন এ নায়ক।