• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৫ জুন ২০২০

 

সাক্ষাৎকার

নতুন প্রজন্মের সঙ্গে মানিয়ে নিতে পারাটা বড় ব্যাপার

রফিকুল আলম

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

নতুন কি কাজ করছেন?

বর্তমানে অনেক বেশি কাজ হচ্ছে। গত সপ্তাহে জাতিসংঘের ৭৪ তম সাধারন সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে সম্মেলনে অংশগ্রহণ করেছি। দেশে ফিরেই এখন অসংখ্য গানও রেকর্ডিং হচ্ছে আমার। মানুষ কাজ করতে চায়। যারা সৃষ্টিশীল তারা অনেকে আমাকে দিয়ে গান করাচ্ছেন। গত দুই মাসে মনে হয় প্রায় ১৪টির মতো গান রেকর্ডিং করেছি।

নতুনরা দেশের গানে অনাগ্রহী কেন?

দেশের গান দায়িত্ববোধ থেকে করতে হয়। আমি দেশকে ভালোবাসি তা নিজের ভেতরে যেমন লালন করতে হবে, তা গানে গানেও প্রকাশ করতে হবে। তাছাড়া দেশাত্মবোধক গানে লগ্নি পাওয়া যায় না, স্পন্সরও পাওয়া যায় না। ভালো গানে পৃষ্ঠপোষকতা পাওয়া বড় দুষ্কর।

সিনেমায় দেশের গানের অভাব, গল্পেও দেশপ্রেম নাই, বিষয়টি কি ভাববেন?

তা তো হবেই। এখন তো সিনেমায় নাই। আর দেশের গান করাটা এত সহজ নয়। একটি গান টিকে থাকে কীভাবে তা ভাবতে হবে। যেকোন কাজে সময় দিলে, ফলও ভালো আসে। তাছাড়া ভালো সিনেমা না হলে গান কেমনে হবে। অন্যদিকে সিনেমার সংখ্যা খুবই কমে গেছে।

বর্তমানে মৌলিক গান তৈরি হলেও জনপ্রিয় হচ্ছে না কেন?

একটা গান করতে আমরা আগেকার সময়ে অনেক সময় নিতাম। এখন তা হয় না। আগে আমরা অনেক বৈঠক বা মিটিং করে গান করতাম। অনেক দিন ধরে সে গানটি প্র্যাকটিস করে গান রেকর্ডিং করতাম এখন তা দেখা যায় না। আমাদের সময় গীতিকার অনেক সময় নিয়ে গান লিখতো, সুরকার বারবার অনেক সময় নিয়ে সুর করতেন, পছন্দ না হলে আবার করতেন। আর এখন দিনে দিনে সব শেষ হয়ে যাচ্ছে। ধর মার কাট এর মতো অবস্থা এখন। তাছাড়া নতুনরা সময়ও কম পাচ্ছে, তাই মৌলিক গান হলেও তা টিকে থাকছে না।

এখন ফেসবুক ইউটিউবের যুগ। গানও প্রকাশ হয় ডিজিটাল ফরম্যাটে। আপনার কেমন লাগে?

ফেসবুক ইউটউব ভালো লাগে। আপডেট মাধ্যম। তাছাড়া নতুন প্রযুক্তি বা প্রজন্মের সঙ্গে মানিয়ে নিতে পারাটা বড় ব্যাপার। আমি মানিয়ে নিয়েছি। তাই আমার কাজের ক্ষেত্রে বা গানের জন্য ফেসবুক ইউটিউব ভালো সাপোর্ট দিচ্ছে।

‘আশা ছিল মনে মনে প্রেম করিবো তোমার সনে’ কিংবা ‘বৈশাখী মেঘের কাছে জল চেয়ে তুমি কাঁদবে আমি চাইনি’- এমন অনেক হৃদয়ছোঁয়া গান শুনলেই যার নাম শ্রদ্দার সঙ্গে আসে তিনি বরেণ্য সঙ্গীতশিল্পী রফিকুল আলম। ১৯৭১ সালের স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রফিকুল আলম। এখনও সমানতালে ব্যস্ত। গত দুইমাসেও ১৪টি নতুন গানে কন্ঠ দিয়েছেন। ব্যস্ততার গল্প জানতে

রফিকুল আলমের সঙ্গে কথা বলে লিখেছেন- আশিক বন্ধু

অন্যান্য সংগঠন বা কাজের খবর?

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে অনেক গান রেকর্ডিং হচ্ছে। তারই ধারাবাহিকতায় আমারও গাওয়া গান গেছে প্রায় ৫টি। এছাড়াও আমি ৬ বছর ধরে ফিল্ম সেন্সর বোর্ডে আছি। ৫ বছর ধরে জুড়ি বোর্ডে কাজ করছি। এই তো দিনকাল ব্যস্ততায় কেটে যাচ্ছে।

আপনার একক অ্যালবাম ও সিনেমার গান মিলিয়ে সর্বমোট গানের সংখ্যা কেমন?

আমার চারটি একক অ্যালবাম। একক বেশি করিনি। ডুয়েট ও মিক্সড অ্যালবাম আছে বেশকিছু। সিনেমার গানের সংখ্যা প্রায় ৩০০ মতো। আর আমার সর্বমোট গানের সংখ্যা প্রায় আড়াই হাজারেরও বেশি। এখনও বেছে বেছে অনেক গান করে যাচ্ছি। আমার কাছে শ্রোতাদের ভালোবাসা বড়, তারা চায় বলে আমি এখনও গান গেয়ে চলেছি।

আলো ছড়াবে না ৭৩তম কান উৎসব

বিনোদন ডেস্ক

image

ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে বুধবার (৩ জুন) বাংলাদেশ সময় রাত ১০টায় কানের ৭৩তম আসরে নির্বাচিত ছবির তালিকা ঘোষণা করা হয়। এ আয়োজনে ছিলেন উৎসবের জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো ও সভাপতি পিয়েরে লেসকিউর। সংবাদ সম্মেলনটি সরাসরি দেখানো হয় কানের ইউটিউব চ্যানেল ও অফিসিয়াল ফেসবুক পেজে।

আইপিডিসি ফাইন্যান্স এর মাধ্যমে প্রকাশ হলো পার্থ বড়ুয়ার নতুন অ্যালবাম ‘মুখোশ’

মোহাম্মদ কাওছার উদ্দীন

image

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ঈদের বিশেষ আয়োজন “জাগো উচ্ছ্বাস্ব

দশ বছর পর ‘পন্নিইন সেলভান’ সিনেমায় ঐশ্বরিয়া

বিনোদন ডেস্ক

image

দশ বছর পর আবারও জুটি বাঁধছেন বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন ও নন্দিত নির্মাতা মণি রত্নম। এ পরিচালকের নতুন ছবি ‘পন্নিইন সেলভান’ ছবিতে অভিনয় করতে যাচ্ছেন বচ্চন বাড়ির বউ। কথা ছিলো দ্রুতই ছবির শুটিং শুরু হবে। তবে করোনার কারণে পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু হয়নি।

sangbad ad

বাংলাদেশে চালু হলো আড্ডাটাইমস

বিনোদন প্রতিবেদক

image

ভারতের ভিডিও স্ট্রিমিং সাইট আড্ডাটাইমস যাত্রা শুরু করল বাংলাদেশে। এখন থেকে বাংলাদেশের দর্শকেরা নির্দিষ্ট পরিমাণ সাবস্ক্রিপশন ফির মাধ্যমে আড্ডাটাইমসের যাবতীয় কনটেন্ট উপভোগ করতে পারবেন। বাংলাদেশের অগ্রণী হোল্ডিংসের অঙ্গপ্রতিষ্ঠান-এলবিসি মিডিয়া এন্টারটেইনমেন্ট কোম্পানির হাত ধরে এ দেশে যাত্রা শুরু করল এই ভিডিও প্ল্যাটফর্ম।

ঈদে মোশাররফ করিমের দেড় ডজন নাটক

বিনোদন প্রতিবেদক

image

ঘরবন্দি দর্শককে বিনোদন দিতে ঈদের নতুন আয়োজন করার প্রচেষ্টা চালাচ্ছেন টিভি চ্যানেলগুলো। তবে লকডাউনের ঈদেও মোশাররফ করিমের ভক্তদের জন্য আছে সুখবর। এই সংকটের ঈদেও তার অভিনীত প্রায় দেড় ডজন নাটক প্রচার হবে বিভিন্ন চ্যানেলে। এসব নাটকের শুটিং লকডাউনের আগেই শেষ করেছিলেন এ অভিনেতা।

ছয় শর্তে শুরু হচ্ছে শুটিং

বিনোদন বার্তা পরিবেশক

করোনাভাইরাস সংকটের মধ্যে এর আগে শুটিং স্থগিত রাখার সিদ্ধান্ত হলেও বেশ কয়েকজন নির্মাতা ও অভিনয়শিল্পীর আগ্রহ বিবেচনায় নিয়ে শর্তসাপেক্ষে সেই সিদ্ধান্ত শিথিল করা হয়েছে।

লকডাউনে বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপন করায় সমালোচনার মুখে শহীদুজ্জামান সেলিম

নিজস্ব বার্তা পরিবেশক

image

নিষেধাজ্ঞা ভেঙে লকডাউনের মধ্যে বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের শুটিং করে সমালোচনার মুখে পড়েছেন

করোনায় সংকটগ্রস্ত মানুষের পাশে নাট্যপ্রেমী লায়ন চিত্তরঞ্জন দাস

বিনোদন প্রতিবেদক

image

সরাসরি নাট্যচর্চার সঙ্গে যুক্ত না থাকলেও বরদেশ্বরী কালীমাতা মন্দিরের সভাপতি লায়ন চিত্ত রঞ্জন দাস একজন থিয়েটারপ্রেমী মানুষ।

মেয়ের বাবা হলেন সংগীতশিল্পী অপু আমান

বিনোদন প্রতিবেদক

image

মেয়ের বাবা হলেন এই প্রজন্মের জনপ্রিয় সংগীতশিল্পী অপু আমান। গত শুক্রবার ভোর ৬.২২ মিনিটে রাজধানীর ঢাকা মেডিক্যাল কলেজ হাসাপাতালে অস্ত্রোপাচারের মাধ্যমে অপু’র স্ত্রী জয়া সরকারের কোলজুড়ে এই সন্তানের জন্ম হয়। এখনও মেয়ের নাম রাখা হয়নি বলে জানান অপু।

sangbad ad