• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

ঢাকার মঞ্চে হাছন রাজা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

হাছন রাজা মঞ্চ নাটকের একটি দৃশ্য-সংবাদ

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষণশ্রী আর সিলেটের একাংশ নিয়ে ছিল তার জমিদারি অঞ্চল। এই এলাকার পাঁচ লাখ বিঘার বিশাল এই জমিদারের নাম দেওয়ান হাছন রাজা চৌধুরী। প্রতাপশালী জমিদার হিসেবে বেপরোয়া জীবন ছিল তার। জাগতিক লালসার পেছনে দিগ্্বিদিক ছুটে চলা হাছন রাজা পরবর্তীতে হয়ে ওঠেন মরমী কবি, বাউল সাধক। হাছন রাজার জীবনের এই যাত্রা নিয়েই যাত্রা শুরু হলো মঞ্চনাটক ‘হাছনজানের রাজা’।

সংলাপ আর গানের উজান-ভাঁটির সমস্রোতে শুক্রবার (২০ এপ্রিল) ছুটির দিনের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে নতুন এ মঞ্চনাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। হাছন রাজার জীবনীভিত্তিক এই নাটকটি মঞ্চে এনেছে দেশের নাট্যাঙ্গনের অন্যতম নাট্যদল ‘প্রাঙ্গণেমোর’। নাটকটি নাট্য সংগঠনটির ১৩তম প্রযোজনা। ‘হাছনজানের রাজা’ নাটকটি রচনা করেছে-শাকুর মজিদ এবং নির্দেশনা দিয়েছেন-অনন্ত হিরা।

নাটকের শুরুতেই দেখা যায়, হাছন রাজা পিতা ও মাতা উভয়ের কাছ থেকে পাওয়া বিশাল জমিদারির মালিকানা পেয়ে যান কিশোর বয়সেই। অর্থ, বেহিসাবি সম্পদ আর ক্ষমতার দাপটে বেপোরোয়া জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়েন তিনি। জাগতিক লোভ-লালসা, ক্ষমতায়ন, জবরদখল করেও তিনি তার প্রতিপত্তি বাড়ানোর কাজে প্রবৃত্ত ছিলেন। কিন্তু এক সময় তার ভেতরের ভ্রান্তি ঘুচে যায়। মধ্য পঞ্চাশে এসে তিনি ভিন্ন এক মানুষে পরিণত হয়ে যান। তার বোধ হয় যে এ জগত সংসারের সব অনাচারের মূলে আছে অতিরিক্ত সম্পদ। কিছুদিনের জন্য অতিথি হয়ে আসা মানুষেরা আসলে মহাশক্তির কাছে একেবারে নশ্বর। তিনি তার সম্পদ জনকল্যাণের জন্য উইল করে দিয়ে কয়েকজন সঙ্গিনীকে নিয়ে হাওরে হাওরে ভাসতে থাকেন। আর এর মধ্যে খুঁজতে থাকেন সেই মহা পরাক্রমশীল স্রষ্টাকে। সৃষ্টিকর্তাকে খুঁজতে খুঁজতে এক সময় আবিষ্কার করেন, তার নিজের মধ্যেই তার বাস। তার যে পিয়ারিকে সবাই হাছনজান বলে জানে, সেই আসলে হাছন রাজা। জগতের মানুষের কাছে যিনি রাজা বলে চিহ্নিত ছিলেন, হাছন রাজার কাছে সে কেউ নয়, বরং পিয়ারি হাছনজানের ভেতরেই প্রকৃত হাছন রাজা বিরাজমান ছিলেন।

নাটকটির রচয়িতা ‘শাকুর মজিদ’ এর আগে সুনামগঞ্জের আরেক বাউল শাহ আবদুল করিমের জীবনী নিয়ে লিখেছিলেন নাটক ‘মহাজনের নাও’। বহুলপ্রশংসিত এ নাটকটি মঞ্চে উপস্থাপন করছে ঢাকা’র আরেকটি প্রথমসারির নাট্যদল ‘সুবচন’। ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদলের ১৩তম প্রযোজনা হিসেবে মঞ্চে আসা এবারের এ হাছন রাজাকে নিয়ে লেখা নাটক প্রসঙ্গে নাট্যকার শাকুর মজিদ বলেন, ঐতিহাসিক চরিত্র নিয়ে লেখার সময় নায়ককে সর্বগুণে গুণান্বিত এক মহাপুরুষ হিসেবে উপস্থাপন করা হয়। আমি চেষ্টা করেছি এক সাধারণ পুরুষ হিসেবে উপস্থাপন করে তার ভেতরের মহাপুরুষের বৈশিষ্ট্যগুলো সবার সামনে প্রকাশ করতে।

নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সঙ্গীত পরামর্শক শিল্পী সেলিম চৌধুরী ও পরিকল্পনা রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান। আলোক পরিকল্পনা তৌফিক আজীম এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ। ‘হাছনজানের রাজা’ নাটকে হাছন রাজার চরিত্রে অভিনয় করেছেন রামিজ রাজু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা প্রমুখ।

আজ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

বাংলাদেশ ফেস্টিভ্যালে যাচ্ছেন অপু বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস দেশ-বিদেশে স্টেজ শো’তে নিয়মিত

শুরু হয়ে গেল বিশ্বসুন্দরী খোঁজার ইভেন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনাড়ম্বরপূর্ণ আয়োজনে শুরু হয়ে গেল বিশ্বসুন্দরী খোঁজার ইভেন্ট ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’। ১৬ সেপ্টেম্বর

পাঁচ বছর পর অভিনয়ে নাফিজা সঙ্গে সাব্বির মিলি

বিনোদন প্রতিবেদক

image

পাঁচ বছর পর দেশে ফিরেছেন অভিনেত্রী নাফিজা। দেশে ফিরে সঞ্জিত সরকারের

sangbad ad

হোটেলে টালিউড অভিনেত্রীর ঝুলন্ত লাশ

বিনোদন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের শিলিগুড়ির এয়ারভিউ মোড়ের চার্চ রোডের একটি হোটেলে টালিউড অভিনেত্রী

৭৫-এ আবুল হায়াত

বিনোদন প্রতিবেদক

image

নাট্যাভিনেতা ও নির্দেশক আবুল হায়াত আজ ৭৪ বছর পূর্ণ করে ৭৫-এ পা রাখতে

২৫ বছর পর টরেন্টোর মঞ্চে সুবর্ণা মুস্তাফা

বিনোদন প্রতিবেদক

image

দীর্ঘ পঁচিশ বছর পর কানাডার টরেন্টোর মঞ্চে অভিনয় করলেন সুবর্ণা মুস্তাফা। গত ২৫ আগস্ট টরেন্টোর প্যাভিলিয়ন মঞ্চে বদরুল আনাম সৌদ

ঈদে হানিফ সংকেত এর ‘শেষ অশেষের গল্প’

বিনোদন প্রতিবেদক

image

প্রতিবারের মতো এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। তার এবারের নাটকের নাম ‘শেষ অশেষের গল্প’। নাটকের

পঁচিশ বছর পর বিজ্ঞাপনে অরুনা বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

অরুনা বিশ্বাস দীর্ঘ পঁচিশ বছর পর নতুন একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন। সাকিব

সুবর্ণা মুস্তাফার সঙ্গে নীলা, রিমি ও নাজিবা

বিনোদন প্রতিবেদক

image

ঈদের জন্য নির্মিত একটি ধারাবাহিক নাটকে সুবর্ণা মুস্তাফার সঙ্গে অভিনয় করলেন নাজিবা, নীলাঞ্জনা নীলা ও রিমি করিম। সাত পর্বের এই ঈদ

sangbad ad