• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮

 

ঢাকার মঞ্চে হাছন রাজা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

হাছন রাজা মঞ্চ নাটকের একটি দৃশ্য-সংবাদ

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষণশ্রী আর সিলেটের একাংশ নিয়ে ছিল তার জমিদারি অঞ্চল। এই এলাকার পাঁচ লাখ বিঘার বিশাল এই জমিদারের নাম দেওয়ান হাছন রাজা চৌধুরী। প্রতাপশালী জমিদার হিসেবে বেপরোয়া জীবন ছিল তার। জাগতিক লালসার পেছনে দিগ্্বিদিক ছুটে চলা হাছন রাজা পরবর্তীতে হয়ে ওঠেন মরমী কবি, বাউল সাধক। হাছন রাজার জীবনের এই যাত্রা নিয়েই যাত্রা শুরু হলো মঞ্চনাটক ‘হাছনজানের রাজা’।

সংলাপ আর গানের উজান-ভাঁটির সমস্রোতে শুক্রবার (২০ এপ্রিল) ছুটির দিনের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে নতুন এ মঞ্চনাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। হাছন রাজার জীবনীভিত্তিক এই নাটকটি মঞ্চে এনেছে দেশের নাট্যাঙ্গনের অন্যতম নাট্যদল ‘প্রাঙ্গণেমোর’। নাটকটি নাট্য সংগঠনটির ১৩তম প্রযোজনা। ‘হাছনজানের রাজা’ নাটকটি রচনা করেছে-শাকুর মজিদ এবং নির্দেশনা দিয়েছেন-অনন্ত হিরা।

নাটকের শুরুতেই দেখা যায়, হাছন রাজা পিতা ও মাতা উভয়ের কাছ থেকে পাওয়া বিশাল জমিদারির মালিকানা পেয়ে যান কিশোর বয়সেই। অর্থ, বেহিসাবি সম্পদ আর ক্ষমতার দাপটে বেপোরোয়া জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়েন তিনি। জাগতিক লোভ-লালসা, ক্ষমতায়ন, জবরদখল করেও তিনি তার প্রতিপত্তি বাড়ানোর কাজে প্রবৃত্ত ছিলেন। কিন্তু এক সময় তার ভেতরের ভ্রান্তি ঘুচে যায়। মধ্য পঞ্চাশে এসে তিনি ভিন্ন এক মানুষে পরিণত হয়ে যান। তার বোধ হয় যে এ জগত সংসারের সব অনাচারের মূলে আছে অতিরিক্ত সম্পদ। কিছুদিনের জন্য অতিথি হয়ে আসা মানুষেরা আসলে মহাশক্তির কাছে একেবারে নশ্বর। তিনি তার সম্পদ জনকল্যাণের জন্য উইল করে দিয়ে কয়েকজন সঙ্গিনীকে নিয়ে হাওরে হাওরে ভাসতে থাকেন। আর এর মধ্যে খুঁজতে থাকেন সেই মহা পরাক্রমশীল স্রষ্টাকে। সৃষ্টিকর্তাকে খুঁজতে খুঁজতে এক সময় আবিষ্কার করেন, তার নিজের মধ্যেই তার বাস। তার যে পিয়ারিকে সবাই হাছনজান বলে জানে, সেই আসলে হাছন রাজা। জগতের মানুষের কাছে যিনি রাজা বলে চিহ্নিত ছিলেন, হাছন রাজার কাছে সে কেউ নয়, বরং পিয়ারি হাছনজানের ভেতরেই প্রকৃত হাছন রাজা বিরাজমান ছিলেন।

নাটকটির রচয়িতা ‘শাকুর মজিদ’ এর আগে সুনামগঞ্জের আরেক বাউল শাহ আবদুল করিমের জীবনী নিয়ে লিখেছিলেন নাটক ‘মহাজনের নাও’। বহুলপ্রশংসিত এ নাটকটি মঞ্চে উপস্থাপন করছে ঢাকা’র আরেকটি প্রথমসারির নাট্যদল ‘সুবচন’। ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদলের ১৩তম প্রযোজনা হিসেবে মঞ্চে আসা এবারের এ হাছন রাজাকে নিয়ে লেখা নাটক প্রসঙ্গে নাট্যকার শাকুর মজিদ বলেন, ঐতিহাসিক চরিত্র নিয়ে লেখার সময় নায়ককে সর্বগুণে গুণান্বিত এক মহাপুরুষ হিসেবে উপস্থাপন করা হয়। আমি চেষ্টা করেছি এক সাধারণ পুরুষ হিসেবে উপস্থাপন করে তার ভেতরের মহাপুরুষের বৈশিষ্ট্যগুলো সবার সামনে প্রকাশ করতে।

নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সঙ্গীত পরামর্শক শিল্পী সেলিম চৌধুরী ও পরিকল্পনা রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান। আলোক পরিকল্পনা তৌফিক আজীম এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ। ‘হাছনজানের রাজা’ নাটকে হাছন রাজার চরিত্রে অভিনয় করেছেন রামিজ রাজু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা প্রমুখ।

আজ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

অপূর্ব-মেহজাবিন জুটির ‘ড্রিমগার্ল’ ও ‘ফার্স্ট লাভ’

বিনোদন প্রতিবেদক

image

জিয়াউল ফারুক অপূর্ব ও মেহজাবিন চৌধুরীকে নিয়ে আগামী ভালোবাসা দিবসের জন্য

সংগীতাঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ওস্তাদ রইস উদ্দীন : সেমিনারে বক্তারা

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ মুন্?শী রইস উদ্দীন স্মরণে বাংলাদেশ জাতীয় জাদুঘরের

১৬টি মুক্তিযুদ্ধের ছবি প্রচার করবে চ্যানেল আই

বিনোদন প্রতিবেদক

image

বিজয়ের মাসের অনুষ্ঠানমালার চ্যানেল আইয়ের আয়োজনে থাকছে ইমপ্রেস টেলিফিল্মের ১৬টি

sangbad ad

‘দহন’ দেখে দর্শকের সঙ্গে কাঁদলেন সিয়াম-পূজা

বিনোদন প্রতিবেদক

image

শুক্রবার (৩০ নভেম্বর) সারাদেশব্যাপী ৪৭টি সিনেমা হলে মুক্তি পেয়েছে রায়হান রাফি পরিচালিত ‘জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত সিনেমা ‘দহন’। সিনেমাটি

চ্যালেঞ্জ নিয়েই সাঈদ শুরু করলেন ‘মধুর ক্যান্টিন’

নিজস্ব বার্তা পরিবেশক

image

২৫ নভেম্বর রোববার বিকেলে ‘মধুর ক্যান্টিন’র মহরত এর আয়োজন করেন সিনেমাটির নির্মাতা

মঞ্চ নাটকে মিলা হোসেন

বিনোদন প্রতিবেদক

image

মডেল-অভিনেত্রী মিলা হোসেন দীর্ঘদিন যাবত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্বামী জাকারিয়া মাসুদ জিকোর

রাধা রমণের গান নিয়ে বিউটির অ্যালবাম

বিনোদন প্রতিবেদক

image

গেলো ১০ নভেম্বর দীপ্ত টিভিতে বিউটি দর্শকের উদ্দেশে মরমী কবি রাধা রমণ দত্তের ছয়টি

পরিবর্তনে ট্রিবিউট টু আইয়ুব বাচ্চু

বিনোদন প্রতিবেদক

image

গিটারের যাদুকর ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চুকে গানে গানে স্মরণ করলেন চার তরুণ সঙ্গীত

৭৫-এ আলম খান

বিনোদন প্রতিবেদক

image

উপমহাদেশের প্রখ্যাত সুরকার সংগীত পরিচালক আলম খান আজ ৭৫ বছরে পা রাখছেন। আলম

sangbad ad