• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ২১ মে ২০১৮

 

ঢাকার মঞ্চে হাছন রাজা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২১ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

হাছন রাজা মঞ্চ নাটকের একটি দৃশ্য-সংবাদ

সুনামগঞ্জ, নেত্রকোনা, রামপাশা, লক্ষণশ্রী আর সিলেটের একাংশ নিয়ে ছিল তার জমিদারি অঞ্চল। এই এলাকার পাঁচ লাখ বিঘার বিশাল এই জমিদারের নাম দেওয়ান হাছন রাজা চৌধুরী। প্রতাপশালী জমিদার হিসেবে বেপরোয়া জীবন ছিল তার। জাগতিক লালসার পেছনে দিগ্্বিদিক ছুটে চলা হাছন রাজা পরবর্তীতে হয়ে ওঠেন মরমী কবি, বাউল সাধক। হাছন রাজার জীবনের এই যাত্রা নিয়েই যাত্রা শুরু হলো মঞ্চনাটক ‘হাছনজানের রাজা’।

সংলাপ আর গানের উজান-ভাঁটির সমস্রোতে শুক্রবার (২০ এপ্রিল) ছুটির দিনের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে নতুন এ মঞ্চনাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। হাছন রাজার জীবনীভিত্তিক এই নাটকটি মঞ্চে এনেছে দেশের নাট্যাঙ্গনের অন্যতম নাট্যদল ‘প্রাঙ্গণেমোর’। নাটকটি নাট্য সংগঠনটির ১৩তম প্রযোজনা। ‘হাছনজানের রাজা’ নাটকটি রচনা করেছে-শাকুর মজিদ এবং নির্দেশনা দিয়েছেন-অনন্ত হিরা।

নাটকের শুরুতেই দেখা যায়, হাছন রাজা পিতা ও মাতা উভয়ের কাছ থেকে পাওয়া বিশাল জমিদারির মালিকানা পেয়ে যান কিশোর বয়সেই। অর্থ, বেহিসাবি সম্পদ আর ক্ষমতার দাপটে বেপোরোয়া জীবনযাপনে অভ্যস্ত হয়ে পড়েন তিনি। জাগতিক লোভ-লালসা, ক্ষমতায়ন, জবরদখল করেও তিনি তার প্রতিপত্তি বাড়ানোর কাজে প্রবৃত্ত ছিলেন। কিন্তু এক সময় তার ভেতরের ভ্রান্তি ঘুচে যায়। মধ্য পঞ্চাশে এসে তিনি ভিন্ন এক মানুষে পরিণত হয়ে যান। তার বোধ হয় যে এ জগত সংসারের সব অনাচারের মূলে আছে অতিরিক্ত সম্পদ। কিছুদিনের জন্য অতিথি হয়ে আসা মানুষেরা আসলে মহাশক্তির কাছে একেবারে নশ্বর। তিনি তার সম্পদ জনকল্যাণের জন্য উইল করে দিয়ে কয়েকজন সঙ্গিনীকে নিয়ে হাওরে হাওরে ভাসতে থাকেন। আর এর মধ্যে খুঁজতে থাকেন সেই মহা পরাক্রমশীল স্রষ্টাকে। সৃষ্টিকর্তাকে খুঁজতে খুঁজতে এক সময় আবিষ্কার করেন, তার নিজের মধ্যেই তার বাস। তার যে পিয়ারিকে সবাই হাছনজান বলে জানে, সেই আসলে হাছন রাজা। জগতের মানুষের কাছে যিনি রাজা বলে চিহ্নিত ছিলেন, হাছন রাজার কাছে সে কেউ নয়, বরং পিয়ারি হাছনজানের ভেতরেই প্রকৃত হাছন রাজা বিরাজমান ছিলেন।

নাটকটির রচয়িতা ‘শাকুর মজিদ’ এর আগে সুনামগঞ্জের আরেক বাউল শাহ আবদুল করিমের জীবনী নিয়ে লিখেছিলেন নাটক ‘মহাজনের নাও’। বহুলপ্রশংসিত এ নাটকটি মঞ্চে উপস্থাপন করছে ঢাকা’র আরেকটি প্রথমসারির নাট্যদল ‘সুবচন’। ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদলের ১৩তম প্রযোজনা হিসেবে মঞ্চে আসা এবারের এ হাছন রাজাকে নিয়ে লেখা নাটক প্রসঙ্গে নাট্যকার শাকুর মজিদ বলেন, ঐতিহাসিক চরিত্র নিয়ে লেখার সময় নায়ককে সর্বগুণে গুণান্বিত এক মহাপুরুষ হিসেবে উপস্থাপন করা হয়। আমি চেষ্টা করেছি এক সাধারণ পুরুষ হিসেবে উপস্থাপন করে তার ভেতরের মহাপুরুষের বৈশিষ্ট্যগুলো সবার সামনে প্রকাশ করতে।

নাটকের মঞ্চ পরিকল্পনা করেছেন ফয়েজ জহির। সঙ্গীত পরামর্শক শিল্পী সেলিম চৌধুরী ও পরিকল্পনা রামিজ রাজু। আলোক পরামর্শক ঠান্ডু রায়হান। আলোক পরিকল্পনা তৌফিক আজীম এবং পোশাক পরিকল্পনা করেছেন নূনা আফরোজ। ‘হাছনজানের রাজা’ নাটকে হাছন রাজার চরিত্রে অভিনয় করেছেন রামিজ রাজু। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আউয়াল রেজা, মাইনুল তাওহীদ, সাগর রায়, শুভেচ্ছা রহমান, সবুক্তগীন শুভ, জুয়েল রানা প্রমুখ।

আজ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী হবে।

ভারত থেকে ‘আজীবন সম্মাননা’ পাচ্ছেন ববিতা

বিনোদন প্রতিবেদক

image

সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ মুক্তির ৪৫ বছর পর নায়িকা ববিতা’কে ভারত থেকে আজীবন

রণজিৎ-শ্রেয়ার দ্বৈত সঙ্গীত

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

২০০৬ সালে জি বাংলার সারেগামাপাতে শ্রেয়ার সাথে রণজিৎ ভট্টাচার্য্যরে পরিচয়। পরিচয় থেকে

বিশ্বকাপ ফুটবল নিয়ে অনলাইন ও ইউটিউবে মাহবুবুল এ খালিদের গান

নিজস্ব বার্তা পরিবেশক

image

মানুষে মানুষে সম্প্রীতির বার্তা নিয়ে অনলাইন ও ইউটিউবে মুক্তি পেলো রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮ নিয়ে

sangbad ad

আমিরের ‘মহাভারতে’ কৃষ্ণ সালমান

বিনোদন ডেস্ক

image

মুকেশ আম্বানি এবং আমির খানের ‘মহাভারতে’ প্রথমে কৃষ্ণের চরিত্রে অভিনয় করার কথা ছিল

শেষ হচ্ছে কান উৎসব

মোহাই মেনুল নিয়ন

image

আজ (১৯ মে) শেষ হচ্ছে পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসব ২০১৮

‘মৃত্যু ও জোনাকির ঝিলমিল’এ সজল-নাদিয়া

বিনোদন প্রতিবেদক

image

মম রুবেলের রচনা ও চিত্রনাট্যে নাজমুল রনি নির্মাণ করেছেন টেলিফিল্ম ‘মৃত্যু ও জোনাকির

ভাগ্নের সঙ্গে বিজ্ঞাপনে মডেল হলেন তারিন

বিনোদন প্রতিবেদক

image

তারিন জাহান এবং তার ভাগ্নে শায়ান এর আগে একসঙ্গে নাটকে অভিনয় করলেও

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো রুবা

বিনোদন প্রতিবেদক

image

‘জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০১৮’ তে হামদ ও নাত’এ দেশের আটটি বিভাগ থেকে অংশগ্রহণকারী

মঞ্চে টানা ৫ দিন ‘রুধিররঙ্গিণী’

বিনোদন প্রতিবেদক

image

নতুন রেপার্টরি নাট্যদল ‘হৃৎমঞ্চ’ প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে নিয়ে এসেছে নাটক ‘রুধিররঙ্গিণী’। শুভাশিস

sangbad ad