• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

 

ঢাকা পদাতিকের ৩৮ বছর পূর্তির নাট্যোৎসব শুরু

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৯ মার্চ ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

শুক্রবার ঢাকা পদাতিকের উৎসবে মঞ্চস্থ ‘ট্রায়াল অব সূর্যসেন’ নাটকের একটি দৃশ্য -সংবাদ

সময়ের ক্রমার্বতনে দেশের অন্যতম নাট্যদল ‘ঢাকা পদাতিক’ প্রতিষ্ঠার ৩৮ বছরে পদার্পণ করল। সেই সাফল্যের উদযাপনে শুক্রাবার (৯ মার্চ) থেকে শুরু আট দিনব্যাপী নাট্যোৎসব। উৎসবের প্রথম দিনের সন্ধ্যায় মঞ্চস্থ হলো বিট্রিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা মাস্টার দা সূর্যসেনের জীবনীনির্ভর দলটির নতুন নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। এটি ছিল দ্বিতীয় মঞ্চায়ন। ১৬ মার্চ পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চলমান এ উৎসবে সহযোগিতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়।

শুক্রাবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান। উদ্বোধনী আয়োজনে বক্তব্য রাখেন উৎসব কমিটির আহ্বায়ক গোলাম কুদ্দুছ ও অভিনেতা নাদের চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা পদাতিকের সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক ফিরোজ হোসাইন।

মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে উৎসব উদ্বোধন করেন অতিথিরা। উদ্বোধনী বক্তব্যে ড. আখতারুজ্জামান বলেন, নাটকের তিনটি উপাদান থাকে- সময়, স্থান ও মানুষ। এই তিনটি বিষয় নাটক ও ইতিহাসের সঙ্গে জড়িত। আর এই তিনটির অসামান্য সমন্বয় সৃষ্টি করে সুন্দর নাটক তৈরি হয়। নাটক একটি সমাজের প্রতিবিম্ব। ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে হলে নাটকের বিকল্প নেই। কেননা নাটকে ইতিহাসের প্রতিফলন দেখা যায়। মানুষ যখন সময় করে নাটক দেখে, তখন তার মধ্যে বিশেষ মূল্যবোধের জন্ম হয়। সংস্কৃতিঅঙ্গণে আশির দশকের ঢাকা পদাতিকের গুরুত্ব ছিল অসাধারণ।

লিয়াকত আলী লাকী বলেন, ঢাকা পদাতিকের জন্ম ১৯৮০ সালে হলেও, তার প্রস্তুতি অনেক আগে থেকেই। সে সময় টিএসসির একটি অন্যতম দল ঢাকা পদাতিক। এ দলটির টিম ওয়ার্ক দারুণ।

গোলাম কুদ্দুছ বলেন, শুধুমাত্র বিনোদনের জন্য আমরা নাটক করি না। নাটক করি সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে। আমরা নাটকের মাধ্যমে এমন একটি দেশ গঠন করতে চাই, যেখানে জাতি-বর্ণ নির্বিশেষ সবার সমান অধিকার থাকবে।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে মঞ্চস্থ হয় ঢাকা পদাতিকের ৩৮তম প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্যসেন’। । প্রযোজনাটির রচনা ও নির্দেশনা দিয়েছেন মাসুম আজিজ। মাস্টার দা সূর্যসেনের ওপর প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নির্মিত হয়েছে এ প্রযোজনাটি। নাটকে সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা চক্রবর্তী, লোকনাথ বল, নির্মল সেনসহ প্রায় ৪০টি ঐতিহাসিক চরিত্র উঠে এসেছে। নাটকটিতে সূর্যসেনের চরিত্রে অভিনয় করেছেন নাদের চৌধুরী। আরও অভিনয় করেছেন মাহবুবা হক কুমকুম, আবদুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেন প্রমুখ।

শনিবার (১০ মার্চ) উৎসবের দ্বিতীয় দিনে একাডেমির নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে শিল্পকলা একাডেমি প্রযোজিত নাটক ‘একশ বস্তা চাল’ ও পরীক্ষণ থিয়েটার হলে ভারতের কলকাতার কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ‘ধ্রুবপুত্র’। নয় নাটকে সাজানো উৎসবের বাকিদিনগুলোতে মঞ্চস্থ হবে ঢাকা পদাতিকের ‘হেফাজত’, ‘কথা’ ৭১’ ও ‘পাইচো চোরের কিচ্ছা’, ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুরের নাট্যদল ঋতিক ‘আদি রাজা’, প্রাচ্যনাট ‘কিনু কাহারের থেটার’ ও লোকনাট্যদল (সিদ্ধেশ্বরী) মঞ্চস্থ করবে ‘কঞ্জুস’।

বাংলাদেশ ফেস্টিভ্যালে যাচ্ছেন অপু বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস দেশ-বিদেশে স্টেজ শো’তে নিয়মিত

শুরু হয়ে গেল বিশ্বসুন্দরী খোঁজার ইভেন্ট

নিজস্ব বার্তা পরিবেশক

image

অনাড়ম্বরপূর্ণ আয়োজনে শুরু হয়ে গেল বিশ্বসুন্দরী খোঁজার ইভেন্ট ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’। ১৬ সেপ্টেম্বর

পাঁচ বছর পর অভিনয়ে নাফিজা সঙ্গে সাব্বির মিলি

বিনোদন প্রতিবেদক

image

পাঁচ বছর পর দেশে ফিরেছেন অভিনেত্রী নাফিজা। দেশে ফিরে সঞ্জিত সরকারের

sangbad ad

হোটেলে টালিউড অভিনেত্রীর ঝুলন্ত লাশ

বিনোদন ডেস্ক

image

পশ্চিমবঙ্গের শিলিগুড়ির এয়ারভিউ মোড়ের চার্চ রোডের একটি হোটেলে টালিউড অভিনেত্রী

৭৫-এ আবুল হায়াত

বিনোদন প্রতিবেদক

image

নাট্যাভিনেতা ও নির্দেশক আবুল হায়াত আজ ৭৪ বছর পূর্ণ করে ৭৫-এ পা রাখতে

২৫ বছর পর টরেন্টোর মঞ্চে সুবর্ণা মুস্তাফা

বিনোদন প্রতিবেদক

image

দীর্ঘ পঁচিশ বছর পর কানাডার টরেন্টোর মঞ্চে অভিনয় করলেন সুবর্ণা মুস্তাফা। গত ২৫ আগস্ট টরেন্টোর প্যাভিলিয়ন মঞ্চে বদরুল আনাম সৌদ

ঈদে হানিফ সংকেত এর ‘শেষ অশেষের গল্প’

বিনোদন প্রতিবেদক

image

প্রতিবারের মতো এবারও ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। তার এবারের নাটকের নাম ‘শেষ অশেষের গল্প’। নাটকের

পঁচিশ বছর পর বিজ্ঞাপনে অরুনা বিশ্বাস

বিনোদন প্রতিবেদক

image

অরুনা বিশ্বাস দীর্ঘ পঁচিশ বছর পর নতুন একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছেন। সাকিব

সুবর্ণা মুস্তাফার সঙ্গে নীলা, রিমি ও নাজিবা

বিনোদন প্রতিবেদক

image

ঈদের জন্য নির্মিত একটি ধারাবাহিক নাটকে সুবর্ণা মুস্তাফার সঙ্গে অভিনয় করলেন নাজিবা, নীলাঞ্জনা নীলা ও রিমি করিম। সাত পর্বের এই ঈদ

sangbad ad