• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮

 

ঢাকা পদাতিকের ৩৮ বছর পূর্তির নাট্যোৎসব শুরু

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৯ মার্চ ২০১৮

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
image

শুক্রবার ঢাকা পদাতিকের উৎসবে মঞ্চস্থ ‘ট্রায়াল অব সূর্যসেন’ নাটকের একটি দৃশ্য -সংবাদ

সময়ের ক্রমার্বতনে দেশের অন্যতম নাট্যদল ‘ঢাকা পদাতিক’ প্রতিষ্ঠার ৩৮ বছরে পদার্পণ করল। সেই সাফল্যের উদযাপনে শুক্রাবার (৯ মার্চ) থেকে শুরু আট দিনব্যাপী নাট্যোৎসব। উৎসবের প্রথম দিনের সন্ধ্যায় মঞ্চস্থ হলো বিট্রিশবিরোধী আন্দোলনের অন্যতম নেতা মাস্টার দা সূর্যসেনের জীবনীনির্ভর দলটির নতুন নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। এটি ছিল দ্বিতীয় মঞ্চায়ন। ১৬ মার্চ পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় চলমান এ উৎসবে সহযোগিতা করেছে সংস্কৃতি মন্ত্রণালয়।

শুক্রাবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আখতারুজ্জামান। উদ্বোধনী আয়োজনে বক্তব্য রাখেন উৎসব কমিটির আহ্বায়ক গোলাম কুদ্দুছ ও অভিনেতা নাদের চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা পদাতিকের সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক ফিরোজ হোসাইন।

মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে উৎসব উদ্বোধন করেন অতিথিরা। উদ্বোধনী বক্তব্যে ড. আখতারুজ্জামান বলেন, নাটকের তিনটি উপাদান থাকে- সময়, স্থান ও মানুষ। এই তিনটি বিষয় নাটক ও ইতিহাসের সঙ্গে জড়িত। আর এই তিনটির অসামান্য সমন্বয় সৃষ্টি করে সুন্দর নাটক তৈরি হয়। নাটক একটি সমাজের প্রতিবিম্ব। ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে হলে নাটকের বিকল্প নেই। কেননা নাটকে ইতিহাসের প্রতিফলন দেখা যায়। মানুষ যখন সময় করে নাটক দেখে, তখন তার মধ্যে বিশেষ মূল্যবোধের জন্ম হয়। সংস্কৃতিঅঙ্গণে আশির দশকের ঢাকা পদাতিকের গুরুত্ব ছিল অসাধারণ।

লিয়াকত আলী লাকী বলেন, ঢাকা পদাতিকের জন্ম ১৯৮০ সালে হলেও, তার প্রস্তুতি অনেক আগে থেকেই। সে সময় টিএসসির একটি অন্যতম দল ঢাকা পদাতিক। এ দলটির টিম ওয়ার্ক দারুণ।

গোলাম কুদ্দুছ বলেন, শুধুমাত্র বিনোদনের জন্য আমরা নাটক করি না। নাটক করি সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে। আমরা নাটকের মাধ্যমে এমন একটি দেশ গঠন করতে চাই, যেখানে জাতি-বর্ণ নির্বিশেষ সবার সমান অধিকার থাকবে।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে মঞ্চস্থ হয় ঢাকা পদাতিকের ৩৮তম প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্যসেন’। । প্রযোজনাটির রচনা ও নির্দেশনা দিয়েছেন মাসুম আজিজ। মাস্টার দা সূর্যসেনের ওপর প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নির্মিত হয়েছে এ প্রযোজনাটি। নাটকে সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা চক্রবর্তী, লোকনাথ বল, নির্মল সেনসহ প্রায় ৪০টি ঐতিহাসিক চরিত্র উঠে এসেছে। নাটকটিতে সূর্যসেনের চরিত্রে অভিনয় করেছেন নাদের চৌধুরী। আরও অভিনয় করেছেন মাহবুবা হক কুমকুম, আবদুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেন প্রমুখ।

শনিবার (১০ মার্চ) উৎসবের দ্বিতীয় দিনে একাডেমির নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে শিল্পকলা একাডেমি প্রযোজিত নাটক ‘একশ বস্তা চাল’ ও পরীক্ষণ থিয়েটার হলে ভারতের কলকাতার কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ‘ধ্রুবপুত্র’। নয় নাটকে সাজানো উৎসবের বাকিদিনগুলোতে মঞ্চস্থ হবে ঢাকা পদাতিকের ‘হেফাজত’, ‘কথা’ ৭১’ ও ‘পাইচো চোরের কিচ্ছা’, ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুরের নাট্যদল ঋতিক ‘আদি রাজা’, প্রাচ্যনাট ‘কিনু কাহারের থেটার’ ও লোকনাট্যদল (সিদ্ধেশ্বরী) মঞ্চস্থ করবে ‘কঞ্জুস’।

একই অনুষ্ঠানে ২২ দেশের ৩৫ বাদ্যযন্ত্রী

বিনোদন প্রতিবেদক

image

গান বাংলা টেলিভিশনের প্রচার চলতি ‘উইন্ড অব চেঞ্জ’ অনুষ্ঠানে এবার অংশ নিয়েছেন ২২টি

দুরন্ত টিভির ঈদ আড্ডায় ‘টিরিগিরি টক্কা’র শিল্পীরা

বিনোদন প্রতিবেদক

image

দুরন্ত টিভির ঈদের বিশেষ অনুষ্ঠান ‘দুষ্টু মিষ্টি আড্ডা’ এর চতুর্থ পর্ব সাজানো হয়েছে জনপ্রিয়

ছোট পর্দার ঈদ আয়োজন

নিজস্ব বার্তা পরিবেশক

ঈদের দিন থেকে ৫ম দিন : সকাল ৭টায় ‘মিনেস্কিউল’। সকাল ৮টায় ‘বালুপো’। সকাল

sangbad ad

বাচ্চুর সঙ্গীতায়োজেন ‘এলো খুশির ঈদ’

বিনোদন প্রতিবেদক

image

রমজানের ঈদ এলেই দেশের সবগুলো চ্যানেলে, রেডিও’তে বাজতে থাকে নজরুল সংগীত ‘ও মন

টিভি নাটকে জুটি বাঁধলেন ইমন-তানিন

বিনোদন প্রতিবেদক

image

ইমন এবং তানিন সুবহা; চলচ্চিত্রে নিয়মিত কাজ করে যাচ্ছেন তারা। টিভির জন্য নির্মিত

সংগীতা মিউজিকের ব্যানারে রূপসা’র গান

বিনোদন প্রতিবেদক

image

ভালো নাম রোকসানা রূপসা তবে ডাক নাম রূপসা। তিনি একাধারে মডেল অভিনেত্রী ও গায়িকা।

ঈদে চার তারকার গোয়েন্দা সিরিজ

বিনোদন প্রতিবেদক

image

সম্পূর্ণ মৌলিক গল্পের গোয়েন্দা ওয়েব সিরিজ ‘ডিটেকটিভ লাভলু মিয়া’র প্রচার আবার শুরু হচ্ছে।

বৃদ্ধের চরিত্রে সালমান

বিনোদন ডেষ্ক

image

সালমান খানের পরবর্তী চলচ্চিত্রটির নাম ‘ভারত’। জানা গেছে ‘ভারত’ চলচ্চিত্রে সালমান খান ৬৫ বছরের বৃদ্ধ

‘পোড়ামন-টু’ জুটির ‘দহন’ শুরু

বিনোদন প্রতিবেদক

image

‘পোড়ামন-টু’ মুক্তির আগেই সিয়াম পূজা জুটির নতুন চলচ্চিত্র ‘দহন’র শুটিং শুরু হয়েছে

sangbad ad