• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

 

টানা আট দিন মঞ্চে মোমেনা

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১২ জানুয়ারী ২০২০

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ ‘লাল জমিন’। ‘শূন্যন রেপার্টরি থিয়েটার’র প্রথম প্রযোজিত এই একক মঞ্চ নাটকটি বিগত বেশ কয়েক বছর ধরে টানা মঞ্চস্থ করে যাচ্ছে। এই নাটকে একক অভিনয় করেন গুণী অভিনেত্রী মোমেনা চৌধুরী। ‘লাল জমিন’ নাটকটি রচনা করেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। এই নাটকের মাধ্যমে দেশ বিদেশে বেশ সুনাম কুঁড়াচ্ছেন মোমেনা চৌধুরী। ‘লাল জমিন’র প্রথম মঞ্চায়ন হয় ২০১১ সালের ১৯ মে। এরইমধ্যে দুই শতাধিক বার নাটকটির মঞ্চায়ন হয়েছে। এই নাটক উপভোগ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদও। তবে এই মঞ্চ নাটকটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখানোরও স্বপ্ন রয়েছে মোমেনা চৌধুরীর। এদিকে ‘লালজমিন’ এর টানা মঞ্চায়ন নিয়ে ২৭ জানুয়ারি পর্যন্ত ব্যস্ত থাকবেন মোমেনা চৌধুরী। রোববার (১২ জানুয়ারি) রাজবাড়িতে নাটকটির ২২৪’তম মঞ্চায়ন হয়েছে। পরবর্তীতে ১৭ জানুয়ারি ২২৫তম চট্টগ্রাম ইউনিভার্সিটিতে, ২১ জানুয়ারি ২২৬তম শরীয়তপুরের গোসারইরহাঁটে, ২২ জানুয়ারি ২২৭তম ভেদরগঞ্জে, ২৩ জানুয়ারি ২২৮তম দামুদা উপজেলায়, ২৫ জানুয়ারি ২২৯তম নারিয়া উপজেলায়, ২৬ জানুয়ারি ২৩০তম শরীয়তপুর সদরে এবং ২৭ জানুয়ারি ২৩১তম মঞ্চায়ন হবে শরীয়তপুরের জাজিরাতে। মোমেনা চৌধুরী বলেন,‘দেশে বিদেশে এরইমধ্যে অনেকেই লালজমিন উপভোগ করেছেন। তারা লালজমিনের প্রশংসা করেছেন। কিন্তু যেহেতু লালজমিন মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশের এক নারীর সংগ্রামী জীবনের নাট্যপ্রকাশ, তাই এই নাট্যপ্রকাশটি মাননীয় প্রধানমন্ত্রীকে দেখানোর অনেক বড় স্বপ্ন আমার। যেহেতু এটি মুক্তিযুদ্ধভিত্তিক একটি নাটক। তাই সংস্কৃতি মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীকে অবহিত করে তাকে লালজমিন দেখানোর প্রবল ইচ্ছে আমার। আমি সবসময়ই কৃতজ্ঞতা প্রকাশ করি এই নাটকের নাট্যকার মান্নান হীরার কাছে। কারণ তিনি যদি এই নটাক না লিখতেন তাহলে লালজমিন আজ ইতিহাস হয়ে উঠত না। ধন্যবাদ এই নাটকের নির্দেশককে। কৃতজ্ঞতা জানানই সবসময় দর্শককে। লালজমিনের ১০০’তম মঞ্চায়ন হয় ২০১৭ শালের মার্চ মাসে। আর ২০০তম মঞ্চায়ন হয় ২০১৯ সালের ১৯ মার্চ বিমানবন্দরের বিএটিসি মিলনায়তনে। গেলো বিজয়ের মাসে ১৩টি প্রদর্শনীর মাধ্যমে শেষ হয় লালজমিন’র ২০১৯ সাল। বছরের শেষদিন নরসিংদীর পুলিশ লাইনে ২২৩তম মঞ্চায়ন হয় লালজমিনের।

করোনা আতঙ্কেও এন্ড্রু কিশোরকে দেখতে উপচেপড়া ভিড়

বিনোদন প্রতিবেদক

image

না ফেরার দেশে চলে গেলেন দেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর। প্রায় ১০ মাস ক্যানসারের সঙ্গে লড়াই করে ৬ জুলাই সোমবার

ভারতে আটক জেলেদের মুক্তির লক্ষ্যে হারুন রুশোর পথনাটক ‘মাছুয়া’

বিনোদন প্রতিবেদক

image

বর্তমান সময়ের ছোটপর্দার তরুণ, মেধাবী, জনপ্রিয় পরিচালক হারুন রুশো। করোনা পরিস্থিতিতে টানা ৭২ দিন শুটিং বন্ধ থাকার পর ১ জুন থেকে টিভি নাটকের শুটিং শুরু করেছেন।

বিন্দু কনার নতুন গান

বিনোদন প্রতিবেদক

image

বৈশাখী টেলিভিশনের ইউটিউব চ্যানেলে মুক্তি পেল বিন্দু কনার গাওয়া আধ্যাত্মিক গান ‘আল্লাহর জায়গা আল্লাহর জমি’। গানটির কথা লিখেছেন বৈশাখী টেলিভিশনের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলনের।

sangbad ad

১৫ জুলাই মায়ের পাশেই সমাহিত হবেন এন্ড্রু কিশোর

বিনোদন প্রতিবেদক

image

স্বাধীনতার পর এই দেশের সংগীতে বিরাট এক প্রাপ্তির নাম এন্ড্রু কিশোর। তার প্রস্থান শোকের সাগরে ভাসিয়ে দিয়েছে সংগীতের অনুরাগীদের। দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নানা বয়স-পেশার মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক প্রকাশ করছেন।

ঈদে একাধিক নাটকে ফারজানা রিক্তা

বিনোদন প্রতিবেদক

image

এসছে ঈদে বেশ কিছু নাটকে কাজ করেছন ফারজানা রিক্তা। ফারজানা রিক্তা জানান, তিনি মোট ৪টি ৭পর্বের নাটকের কাজ শেষ করেছি, সামনে আরো দুইটা

চীন-ভারত সংঘর্ষ নিয়ে অজয়ের সিনেমা

বিনোদন প্রতিবেদক

image

অজয়ের নিজস্ব প্রযোজনা সংস্থা অজয় দেবগণ এফফিল্মসের ব্যানারে নির্মিত হবে চীন-ভারত সংঘর্ষ নিয়ে সিনেমা। তবে এর নাম এখনো ঠিক হয়নি।

সৃজিতের পরিচালনায় পরীমনি!

বিনোদন প্রতিবেদক

image

ভারতীয় নির্মাতা সৃজিত মুখার্জির পরিচালনায় অভিনয় করতে যাচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী পরীমনি। বাংলাদেশি লেখক মোহাম্মদ নাজিম উদ্দিনের

এন্ড্রু কিশোরের অবস্থা সংকটাপন্ন

বিনোদন প্রতিবেদক

image

গত বছরের সেপ্টেম্বর থেকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এই সঙ্গীত কিংবদন্তি এন্ড্রু কিশোর। হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার পর ১১ জুন রাতে বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন তিনি।

আজ থেকে শুটিংয়ে ফিরছেন অপূর্ব

বিনোদন প্রতিবেদক

image

প্রায় তিন মাস পর ক্যামেরার সামনে দাঁড়াতে যাচ্ছেন জিয়াউল ফারুক অপূর্ব। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে নিজেদের কোয়ারেন্টিন করে রাখেন শোবিজ তারকারা।

sangbad ad