• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

 

জনপ্রিয় কণ্ঠশিল্পী সুবীর নন্দীর জন্মদিন আজ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ৩০ নভেম্বর ২০২০

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

জনপ্রিয় কণ্ঠশিল্পী সুবীর নন্দী প্রায় চার দশকেরও বেশি সময় ধরে তিনি মুগ্ধ করে রেখেছিলেন বাংলা গানের শ্রোতাদের। তার কণ্ঠ ছুঁয়ে নেমেছে অসংখ্য কালজয়ী শ্রোতাপ্রিয় গান। তিনি দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী সুবীর নন্দী। আজ ৩০ নভেম্বর তার ৬৭তম জন্মদিন। বেঁচে থাকলে এবারে শিল্পী ৬৮ বছরে পা রাখতেন।

বাংলা গানের কিংবদন্তি সুবীর নন্দী ১৯৫৩ সালের ৩০ নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং থানায় নন্দীপাড়া নামক গ্রামে এক সম্ভ্রান্ত সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। জন্মেই দেখেছেন পরিবারে নিয়মিতই সংগীত চর্চা চলে। তার পিতা সুধাংশু নন্দী ছিলেন তেলিয়াপাড়া চা এস্টেটের চিকিৎসক ও সংগীতপ্রেমী মানুষ। তার মা পুতুল রানী চমৎকার গান করতেন। তিনিই তার সন্তানদের গানে হাতেখড়ি দিয়েছেন। আর সব ভাইবোনের মতো সুবীর নন্দীও মায়ের কাছে প্রথম সংগীতে শিক্ষা নেন।

আর একাডেমিক শিক্ষাতেও বেশ মেধাবী ছিলেন তিনি। পড়াশোনার অধিকাংশ সময়ই সুবীর নন্দীর কেটেছে হবিগঞ্জ শহরে। হবিগঞ্জ শহরে তাদের একটি বাড়ি ছিল, সেখানেই ছিলেন তিনি। পড়েছেন হবিগঞ্জ সরকারী হাইস্কুলে। তারপর হবিগঞ্জ বৃন্দাবন কলেজে। মুক্তিযুদ্ধের সময় সুবীর নন্দী সেকেন্ড ইয়ারে পড়তেন।

১৯৬৩ সালে অন্য নয় ভাইবোনের সঙ্গে ওস্তাদ বাবর আলী খানের কাছে শাস্ত্রীয় সংগীতে তালিম নিতেন। বাবার আগ্রহ, মা ও গুরুর কাছ থেকে পাওয়া দীক্ষা ও নিজের অজান্তে উপমহাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী পঙ্কজ মল্লিক, সায়গল, সন্ধ্যা মুখোপাধ্যায়, মান্না দে, জাগজিৎ সিং প্রমুখের ভক্তে পরিণত হয়ে সুবীর নন্দী কৈশোরেই সিদ্ধান্ত নিয়েছিলেন শিল্পী হবেন। সেই স্বপ্ন পূরণ হলো ১৯৭০ সালে। ওই বছর সুবীর নন্দীর রেকর্ডকৃত প্রথম গান মোহাম্মদ মুজাক্কেরের কথায় এবং ওস্তাদ মীর কাসেম সুরারোপিত ‘যদি কেউ ধূপ জ্বেলে দেয়’ প্রকাশ পায়।

এরপর দীর্ঘ ক্যারিয়ারে তিনি গান করেছেন শতাধিক চলচ্চিত্রে। গেয়েছেন বেতারেও অসংখ্য জনপ্রিয় গান। আর ২৪টির মতো একক অ্যালবামও প্রকাশ পেয়েছে তার। গান গাওয়ার পাশাপাশি বেশ কিছু গানের সুরও করেছেন। তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে ‘আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি,’ ‘কত যে তোমাকে বেসেছি ভালো’, ‘বন্ধু হতে চেয়ে তোমার’, ‘প্রেম বলে কিছু নেই’, ‘পাখিরে তুই দূরে থাকলে’, ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়’, ‘নেশার লাটিম ঝিম ধরেছে’, ‘এক যে ছিল সোনার কন্যা’, ‘আশা ছিলো মনে মনে’, ‘তুমি সুতোয় বেঁধেছ শাপলার ফুল’ অন্যতম।

সুবীর নন্দী ১৯৮৪ সালে ‘মহানায়ক’ ছবিতে, ১৯৮৬ সালে ‘শুভদা’ ছবিতে, ১৯৯৯ সালে ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে এবং সর্বশেষ ‘মেঘের পরে মেঘ’ ছবিতে গান করে ২০০৪ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এছাড়াও দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকসহ দেশে-বিদেশে নানা সম্মানে ভূষিত হয়েছেন সুবীর নন্দী।

চ্যানেল নাইনে আজ ‘এক্স যখন ভাবি’

বিনোদন প্রতিবেদক

image

আজ এনটিভিতে প্রচার হবে নাটক ‘এক্স যখন ভাবি’। চিত্রনাট্য ও পরিচালনাঃ এম.আই.মনির।

ভারতের চলচ্চিত্র উৎসবে তৌকীরের দুই ছবি

বিনোদন প্রতিবেদক

image

অভিনয় ও নির্মাণ দুই মাধ্যমেই সমানভাবে কাজ করছেন তৌকীর আহমেদ। বিশেষ করে

ভালোবাসা দিবসে আসছে তাদের ‘টিপু সুলতানা’

বিনোদন প্রতিবেদক

image

জিয়াউল ফারুক অপূর্ব ও সাবিলা নূর সেলিব্রেটি জুটিকে নিয়ে মহিদুল মহিম নির্মাণ

sangbad ad

অংকনের কন্ঠে রুনা লায়লা’র ‘সুজনরে’

বিনোদন প্রতিবেদক

image

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সঙ্গীতশিল্পী রুনা লায়লা’র ‘সুজনরে’ গানটি নতুন করে গেয়েছেন এই

শাকিবের পর নাম লেখালেন বুবলী

সংবাদ অনলাইন ডেস্ক

image

সময়ের সঙ্গে নিউ মিডিয়ার দিকে ঝুঁকছেন মানুষ। দেশের অনেক তারকাই অভিনয়ের পাশাপাশি

নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক

image

‘নায়করাজ’। এই শব্দটি উচ্চারনের পর নাম বলার প্রয়োজন পড়ে না। বাংলাদেশের তো

আবার ও পেছালো জেমস বন্ডের ছবি মুক্তি

সংবাদ অনলাইন ডেস্ক

image

জেমস বন্ড সিরিজের নতুন ছবি ‘নো টাইম টু ডাই’ মুক্তির দিনক্ষণ আবার

ঋতুপর্ণার সঙ্গে জুটি বাঁধলেন সাইফ খান

বিনোদন প্রতিবেদক

image

সিনেমার পর্দায় প্রথমবার বাংলাদেশের এ সময়ের নায়ক সাইফ খানের সঙ্গে জুটি বেঁধেছেন

ভারতে বঙ্গবন্ধুর বায়োপিকের মহরত

বিনোদন প্রতিবেদক

image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’-এর শুভ মহরত অনুষ্ঠিত হয়েছে। গতবৃহস্পতিবার ভারতের