• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০

 

ছয় গুণী পেলেন ‘বশির আহমেদ সম্মাননা’

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৮ নভেম্বর ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

২০১৪ সালের ১৯ এপ্রিল প্রয়াত হন দেশের অন্যতম প্রথিতযশা সংগীতশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক বশির আহমেদ। গুণী এই শিল্পীর চলে যাওয়ার পাঁচ বছরেরও বেশি সময় পর প্রথমবার প্রদান করা হয়েছে ‘বশির আহমেদ সম্মাননা’।

১৮ নভেম্বর ছিল বশির আহমেদের ৮০তম জন্মদিন। তার জন্মদিন উপলক্ষে ১৭ নভেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজন করা হয় ‘বশির আহমেদ সম্মাননা ২০১৯’।

প্রথমবারের বশির আহমেদ সম্মাননা পেলেন সংগীতশিল্পী হিসেবে ফেরদৌসি রহমান, সুরস্রষ্টা হিসেবে শেখ সাদী খান, গীতিকবি হিসেবে শহীদুল্লাহ্ ফরায়জী, যন্ত্রসংগীতশিল্পী হিসেবে চন্দন দাস, সাংবাদিকতায় নাসির আহমেদ এবং বিশেষ ব্যক্তিত্ব হিসেবে সম্মাননা পেয়েছেন মুস্তফা কামাল সৈয়দ।

সম্মাননা অনুষ্ঠানে বশির আহমেদের জন্মদিন উপলক্ষে তাকে নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনা পর্বে অংশ নেন- গুণী সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী, গীতিকবি-চলচ্চিত্র নির্মাতা গাজী মাজহারুল আনোয়ার ও সংগীতশিল্পী খুরশীদ আলম।

বশির আহমেদ সম্মাননা প্রদানের পর ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানও। এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ শিল্প-সংস্কৃতি জগতের আরও অনেকেই। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশিষ্ট সংগীত পরিচালক আজাদ রহমান। উপস্থিত ছিলেন বশির আহমেদের দুই সন্তান হোমায়রা বশির এবং রাজা বশির।

অনুষ্ঠানের আয়োজক সারগাম সাউন্ড স্টেশন। সার্বিক সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

১৯৩৯ সালের ১৮ নভেম্বর কলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন বশির আহমেদ। তিনি দিল্লির সওদাগর পরিবারের সন্তান। তার বাবার নাম নাসির আহমেদ। ১৯৬৪ সালে তিনি সপরিবারের ঢাকায় আসেন। ঢাকায় আসার আগেই উর্দু সিনেমায় গান গাওয়া শুরু করেন বশীর আহমেদ। রাগ সংগীতে তার দখল ছিল অচিন্তনীয়। ওস্তাদ বড়ে গোলাম আলী খার কাছে তালিম নেন তিনি। ‘তালাশ’ সিনেমায় বিখ্যাত শিল্পী তালাত মাহমুদের সঙ্গে কাজ করেন তিনি। তার অনেক জনপ্রিয় গানের মধ্যে- ‘অনেক সাধের ময়না আমার’, ‘আমাকে পোড়াতে যদি এত লাগে ভালো’ ‘খুঁজে খুঁজে জনম গেল’ প্রভৃতি বিশেষভাবে উল্লেখযোগ্য।

‘নো ল্যান্ডস ম্যান’ এ যুক্ত হলো ইমপ্রেস টেলিফিল্ম লি.

বিনোদন প্রতিবেদক

image

মোস্তফা সরয়ার ফারুকীর তারকাবহুল সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’। এ যোজক হিসেবে যুক্ত হয়েছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড।

শুটিং ফিরেই নাখোশ অমিতাভ রেজা

বিনোদন প্রতিবেদক

image

প্রায় সাড়ে তিনমাস পর ১ জুলাই দিনভর শুটিং করেছেন অমিতাভ রেজা চৌধুরী।

নির্মাণে আসছেন ছন্দা

বিনোদন প্রতিবেদক

image

টেলিভিশন নাটক ও চলচ্চিত্রে অভিনয়ে এরই মাঝে প্রশংসিত হয়েছেন গোলাম ফরিদা ছন্দা। এবার জনপ্রিয় এ অভিনেত্রী নতুন পরিচয়ে পরিচিত হতে যাচ্ছেন।

sangbad ad

ঈদে খুলতে পারে সিনেমা হল

বিনোদন প্রতিবেদক

image

সিনেমা হল খোলার ব্যাপারে এখনও সিদ্ধান্ত না এলেও স্বাস্থ্যবিধি মানার শর্তে ইতিমধ্যে সিনেমার শুটিং শুরু হয়ে গেছে।

মুক্তি পেল মিউজিক্যাল ফিল্ম ‘মন মানসী’

বিনোদন প্রতিবেদক

image

মুক্তি পেয়েছে মিউজিক্যাল ফিল্ম ‘মন মানসী’। শিল্পী সুজন আরিফ এর গাওয়া এই

ঈদের নাটক ‘মাল্টি প্লাগ’

বিনোদন প্রতিবেদক

image

আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে নির্মিত হয়েছে নাটক ‘মাল্টি প্লাগ’। নাটকটির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন হারুন রুশো।

এফএ সুমনের নতুন ইউটিউব চ্যানেলের যাত্রা শুরু

বিনোদন প্রতিবেদক

image

কিছুদিন আগেই ইউটিউবে তার নিজের ইউটিউব চ্যানেলের যাত্রা শুরু করেছেন এখ এ সুমন।

দেড় দশকে শশীর ‘হাজার বছর ধরে’

বিনোদন প্রতিবেদক

image

জহির রায়হানের উপন্যাস অবলম্বনে কোহিনূর আক্তার সূচন্দা পরিচালিত চলচ্চিত্র ‘হাজার বছর ধরে’ সিনেমাতে টুনী চরিত্রে অভিনয় করে দর্শকের ভালোবাসায় নিজেকে সিক্ত করেছিলেন ছোটপর্দার নন্দিত অভিনেত্রী শারমীন জোহা শশী।

ফেসবুক লাইভে মঞ্চনাটক

বিনোদন প্রতিবেদক

image

ফেনবুক লাইবে গান কিংবা কনসার্ট করোনাকালে হরহামেশায় এগুলো নিয়ে হাজির হয়েছেন শিল্পীরা। হয়েছে আবৃত্তিসহ আড্ডার প্রাণবন্ত ফেসবুক লাইভ। আর এতে এবার যোগ হলো মঞ্চনাটক।

sangbad ad