• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

 

চলছে প্রাঙ্গণেমোর’র ‘দুই বাংলার নাট্যমেলা’

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

শিল্পকলা একাডেমিতে চলছে নাটকের দল প্রাঙ্গণেমোর’র আয়োজনে ৯ দিনের নাট্য উৎসব। শুক্রবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার উন্মুক্ত প্রাঙ্গণে ‘দুই বাংলার নাট্যমেলা-২০১৯’ শিরোনামের এ উৎসবের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।

এটি প্রাঙ্গণেমোর’র উৎসবের ১১তম আসর। এবারের উৎসবের স্লোগান ‘আমি বাংলায় ভালোবাসি, আমি বাংলাকে ভালোবাসি’। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। আয়োজক নাট্যদলের অন্যতম প্রতিষ্ঠাতা নূনা আফরোজের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ, পশ্চিমবঙ্গের নাট্যকর্মী প্রকাশ ভট্টাচার্য, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ প্রমুখ।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হয় গৌতম সরকার নির্দেশিত কলকাতার প্রাক্সিস নাট্যদলের নাটক ‘আর্ট’। প্রতিদিন সন্ধ্যা সাতায় নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে ১৪ ডিসেম্বর শেষ হবে নয় দিনের এই নাট্যোৎসব। ১৩ ডিসেম্বর প্রদান করা হবে ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা’। ব্যতিক্রমী এ সম্মাননায় ভূষিত হবেন নাট্যজন মামুনুর রশীদের স্ত্রী গওহর আরা চৌধুরী, মঞ্চসারথি আতাউর রহমানের স্ত্রী শাহিদা রহমান এবং ঋত্বিক নাট্যপ্রাণ লিয়াকত আলী লাকীর স্ত্রী কৃষ্টি হেফাজ। এছাড়াও ১৩ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট-দর্শক না ভালো নাটক’ শিরোনামে আয়োজন করা হয়েছে মুক্ত আলোচনার। এ বিষয়ে ধারণাপত্র পাঠ করবেন হাসান শাহরিয়ার এবং মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন স্বপন রায়, মলয় ভৌমিক, আহমেদ ইকবাল হায়দার, রতন সিদ্দিকী, মোহাম্মদ আলী হায়দার, রহমান রাজু। মুক্ত আলোচনায় সঞ্চালক হিসেবে থাকবেন অনন্ত হিরা।

উৎসবে শনিবার মঞ্চস্থ হয় কলকাতার দল নান্দীপটের নাটক ‘আবৃত্ত’। নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রকাশ ভট্টাচার্য। রোববার (৯ ডিসেম্বর) প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে অনন্ত হিরা নির্দেশিত নাটক ‘হাছনজানের রাজা’। আজ সোমবার প্রাচ্যনাট মঞ্চায়ন করবে তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় নতুন নাটক ‘পুলসিরাত’। ১০ ডিসেম্বর কলকাতার রসিকতা মঞ্চস্থ করবে অভিজ্ঞান ভট্টাচার্য নির্দেশিত ‘জ্যান্ত হ্যামলেট’। ১১ ডিসেম্বর ফয়েজ জহিরের নির্দেশনায় বিবর্তন যশোর নিয়ে আসবে নাটক ‘কৈবর্তগাথা’। একইভাবে পরদিন আরণ্যক নাট্যদল মঞ্চস্থ করবে শাহ আলম দুলালের নির্দেশনায় আলোচিত নাটক ‘ময়ূরসিংহাসন’। ১৩ ডিসেম্বর লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) মঞ্চায়ন করবে লিয়াকত আলী লাকী নির্দেশিত সাম্প্রতিক প্রযোজনা ‘আমরা তিনজন’।

উৎসবের সমাপনী দিনে দিল্লির দল গ্রিনরুম থিয়েটার প্রযোজিত ও অঞ্জন কাঞ্জিলাল নির্দেশিত নাটক ‘বিসমিল্লা’ মঞ্চায়নের মধ্য দিয়ে শেষ হবে প্রাঙ্গণেমোর আয়োজিত এবারের ‘দুই বাংলার নাট্যমেলা ২০১৯’।

আজ থেকে তৌকীর আহমেদের ‘রূপালী জ্যোৎস্নায়’

বিনোদন প্রতিবেদক

image

তৌকির আহমেদের রচনা ও পরিচালনায় চ্যানেল আইতে আজ মঙ্গলবার ১১ আগস্ট থেকে

নতুন ওয়েব সিরিজে জাহিদ হাসান

বিনাদন প্রতিবেদক

image

নতুন একটি ওয়েব সিরিজে চুক্তিবদ্ধ হয়েছেন জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। নাম ‘মাফিয়া’। এটি পরিচালনা করছেন চিত্রপরিচালক শাহীন সুমন।

এখনই শুটিং-এ ফিরছেন না মেহজাবিনের

বিনোদন প্রতিবেদক

image

শুধু ঈদের কথা চিন্তা করেই কয়েকটি নাটকের শুটিং করেছিলেন মেহজাবিন চৌধুরী। জানা গেছে এরইমধ্যে বেশকিছু স্ক্রিপ্টও তার হাতে এসে পৌঁছেছে ঈদ পরবর্তী সময়ে শুটিং করার জন্য। কিন্তু মেহজাবিন জানান এখনো তিনি শুটিং-এ ফেরার কোন পরিকল্পনাই করেননি।

sangbad ad

দুইটি পুরস্কার জিতলো ‘মায়া’

বিনোদন প্রতিবেদক

image

দিল্লি ইন্দুস ভ্যালী চলচ্চিত্র উৎসবে দুইটি পুরস্কার জিতলো ‘মায়া’ চলচ্চিত্র। ভারতের দিল্লিতে

‘দাদো’ নিয়ে আসছেন মীর সাব্বির

বিনোদন প্রতিবদক

image

বরিশালের অঞ্চলের ব্যাপক প্রচলিত একটি শব্দ ‘দাদো’। সেই ‘দাদো’ নিয়েই নির্মিত হয়েছে ধারাবাহিক নাটক। খলিলুর রহমানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আদিত্য জনি। এ নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মীর সাব্বির।

প্রথমবার টিভি নাটকে মিশা সওদাগর

বিনোদন প্রতিবেদক

image

বড়পর্দার জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগরকে এবার দেখা যাবে ছোটপর্দায়। ‘আতর রাশি ও দুষ্টু বালিকারা’ শিরোনামের ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন তিনি। এতে অভিনয়ের মাধ্যমে প্রথমবারের মতো নাটকে দেখা যাবে তাকে।

আবার শুরু হচ্ছে ‘ফ্যামিলি ক্রাইসিস’

বিনোদন প্রতিবেদক

image

সাম্প্রতিক সময়ে মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ফ্যামিলি ক্রাইসিস’নাটকে বেশ জনপ্রিয়তা পেয়েছে। করোনাভাইরাসের কারণে লকডাউন শুরু হলে ধারাবাহিকটির সম্প্রচার বন্ধ করে দেয় এনটিভি কর্তৃপক্ষ।

চলছে ‘ভ্যাজাইল্লা গ্রাম’র দ্বিতীয় লটের শুটিং

বিনোদন প্রতিবেদক

image

রূপগঞ্জের জিন্দাগ্রামে বকুলপুর শুটিং স্পটে শুরু হয়েছে আলোচিত ও দর্শকপ্রিয় মেগা ধারাবাহিক নাটক ‘ভ্যাজাইল্লা গ্রাম’র দ্বিতীয় লটের শুটিং।

আলাউদ্দিন আলীর জনপ্রিয় গান

বিনোদন প্রতিবেদক

image

আলাউদ্দিন আলীর লেখা, সুর করা ও সংগীত পরিচালনায় অসংখ্য গান শ্রোতাপ্রিয় হয়েছে। চলচ্চিত্র, বেতার, টেলিভিশন মিলে প্রায় ৫ হাজার গান তিনি তৈরি করেছেন। এসব জনপ্রিয় গান আজও মানুষের মুখে মুখে ফেরে।