• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

আলাউদ্দিন আলীর জনপ্রিয় গান

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১০ আগস্ট ২০২০

সংবাদ :
  • বিনোদন প্রতিবেদক
image

আলাউদ্দিন আলীর লেখা, সুর করা ও সংগীত পরিচালনায় অসংখ্য গান শ্রোতাপ্রিয় হয়েছে। চলচ্চিত্র, বেতার, টেলিভিশন মিলে প্রায় ৫ হাজার গান তিনি তৈরি করেছেন। এসব জনপ্রিয় গান আজও মানুষের মুখে মুখে ফেরে।

‘একবার যদি কেউ ভালোবাসতো’, ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ’, ‘আমার মতো এত সুখী নয় তো কারো জীবন’- এমন অসংখ্যা জনপ্রিয় গান রেখে গেছেন কিংবদন্তি সুরকার ও গীতিকার আলাউদ্দিন আলী। তার কালজয়ী কিছু গানের মধ্যে উল্লেখযোগ্য- ‘দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়’, ‘হয় যদি বদনাম হোক আরো’, ‘ও আমার বাংলা মা তোর’, ‘ইস্টিশনের রেলগাড়িটা’, ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’- এসব গান দিয়ে তিনি দ্রুত মানুষের অন্তরে জায়গা করে নেন।

তার আরও জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার, সুখে থাকো ও আমার নন্দিনী হয়ে কারও ঘরনি, বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম দেখা পাইলাম না, যেটুকু সময় তুমি থাকো কাছে, মনে হয় এ দেহে প্রাণ আছে, ‘এমনও তো প্রেম হয়, চোখের জলে কথা কয়’, ‘সবাই বলে বয়স বাড়ে, আমি বলি কমে রে’, ‘আমায় গেঁথে দাওনা মাগো, একটা পলাশ ফুলের মালা’, শত জনমের স্বপ্ন তুমি আমার জীবনে এলে, তোমাকে চাই আমি আরও কাছে, কেউ কোনোদিন আমারে তো কথা দিল না, পারি না ভুলে যেতে, স্মৃতিরা মালা গেঁথে, জন্ম থেকে জ্বলছি মাগো, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা। আরও আছে- আমার মনের ভেতর অনেক জ্বালা আগুন হইয়া জ্বলে, হায়রে কপাল মন্দ চোখ থাকিতে অন্ধ, ভালোবাসা যতো বড়ো জীবন তত বড় নয়, বাড়ির মানুষ কয় আমায় তাবিজ করেছে, আকাশের সব তারা ঝরে যাবে, এ জীবন তোমাকে দিলাম, কেন আশা বেঁধে রাখি, সাগরিকা বেঁচে আছে তোমারই ভালোবাসায়, দিন কি রাতে ইত্যাদি।

বরেণ্য এ গীতিকার ও সুরকার রোববার বিকেল ৫টা ৫০ মিনিটে রাজধানীর মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

আলাউদ্দিন আলীর জন্ম ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বাঁশবাড়ি গ্রামে। ১৯৬৮ সালে বাদ্যযন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্রজগতে পা রাখেন। আলতাফ মাহমুদের সঙ্গে বেহালাবাদক হিসেবে যাত্রা শুরু হয় তার।

আরশিনগরে একদিন

বিনোদন প্রতিবেদক

দীর্ঘ ধারাবাহিক নাটক ‘আরশিনগর’। রচনা মানস পাল। নির্মাতা মজিবুল হক খোকন।এই নাটকটিতে অভিনয় করেছে, ড. ইনামুল হক, মুনিরা মিঠু, ঊর্মিলা শ্রাবন্তী কর, তারিক স্বপন, সাজু খাদেমসহ আরও অনেকে।

শিল্পকলা একাডেমি’র ‘লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কর্মসূচি’

বিনোদন প্রতিবেদক

বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র উদ্যেগে শুরু হয়েছে ‘লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কর্মসূচি ২০২০’। লোকসংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কর্মসূচির আওতায় ঢাকা বিভাগের ঢাকা, মানিকগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ গাজীপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মুন্সিগঞ্জ এই আটটি জেলায় এই কর্মসূচি শুরু করা হয়েছে।

‘দায়মুক্তি’তে জুটি বাঁধলেন সাইমন-সুস্মি

বিনোদ প্রতিবেদক

সরকারি অনুদানের সিনেমা ‘দায়মুক্তি’তে অভিনয় করতে যাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা সাইমন সাদিক। এতে তার বিপরীতে দেখা যাবে চিত্রনায়িকা সুস্মি রহমানকে।

sangbad ad

কণ্ঠশিল্পী আগুনের নতুন পাঁচ গান প্রকাশ হয়েছে

বিনোদ প্রতিবেদক

করোনাকালেও নিয়মিত নতুন গান প্রকাশ করছেন কণ্ঠশিল্পী আগুন। কিছুদিন আগে তার ‘কালো পাথর’ নামের একটি গান প্রকাশ হয়েছিল। গানটি শ্রোতাদের কাছে প্রশংসিত হয়। বর্তমানে এটির সিক্যুয়াল তৈরির কাজ হাতে নিয়েছেন।

মিলনের নতুন ওয়েব সিরিজের ‘মাফিয়া’ শুটিং কক্সবাজার

বিনোদ প্রতিবেদক

অভিনেতা হিসেবেই পরিচিত ও জনপ্রিয় আনিসুর রহমান মিলন। অভিনয়ের ফাঁকে ফাঁকে নাটকও পরিচালনা করেন। এরই মধ্যে একাধিক নাটক নির্মাণ করেছেন তিনি। এবার ধারাবাহিক নাটক পরিচালনা করবেন এ অভিনেতা।

‘অন্ত্যেষ্টিক্রিয়া’ নতুন সিনেমা ১০ অক্টোবর থেকে শুটিং করবেন অপর্ণা ঘোষ

বিনোদ প্রতিবেদক

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর প্রায় পাঁচ মাস কোনো ধরনের শুটিং করেননি অপর্ণা ঘোষ। তবে কোরবানির ঈদের সময় থেকে আবারও অভিনয়ে ফিরেছেন তিনি। এ পর্যায়ে শুধু নাটকেই অভিনয় করছেন। তবে করোনার কারণে নতুন নিয়মে অভিনয় করছেন অপর্ণা।

প্রীতিলতা ওয়াদ্দেদারের উপর নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্বদেশের স্বাধীনতার জন্য বর্তমান বাংলাদেশের চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান

‘তোরে যত বাসি ভালো’

বিনোদন প্রতিবেদক

নির্মিত হয়েছে ‘তোরে যত বাসি ভালো’ শিরোনামের গানের মিউজিক ভিডিও। সুরকার মাহফুজ ইমরান প্রসেনজিৎ মন্ডলের কথায় গানে কন্ঠ দিয়েছেন সংগীতশিল্পী এফ এ সুমন ও মুনিয়া মুন। সুর ও সংগীত আয়োজন করেছেন লিটন। এতে প্রথমবার মডেল হয়েছেন সাইফ খান ও সাফা খান। মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন সৌমিত্র ঘোষ ইমন।

অনন্য উচ্চতায় তাসনিয়া ফারিন

বিনোদন প্রতিবেদক

image

অভিনেত্রী তাসনিয়া ফারিন। শুরুটা বিলবোর্ড পরে বিজ্ঞাপন তারপর নাটকে অভিনয়। শুধু মাত্র গত বছরই প্রায় আশিটির মতো নাটকে অভিনয় করেছেন তিনি। নাটকের পাশাপাশি মডেলিংয়েও পেয়েছেন জনপ্রিয়তা। প্রথম অভিনয় করেন দু-হাজার সতেরো সালে ‘আমরা ফিরবো কবে’ নাটকে।