• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭

 

আমাদের সংস্কৃতিকে বার বার আঘাত হানার চেষ্টা করা হয়েছে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৯ আগস্ট ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নারায়ণগঞ্জে আনন্দ ধারা সাংস্কৃতিক সংগঠনের ২৭ বছর পূর্তি উপলক্ষ্যে গতকাল শুক্রবার বিকেলে নগরীর চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, শিক্ষাবিদ ড. হায়াৎ মাহমুদ, কবি-সাংবাদিক হালিম আজাদ ও নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, অধ্যাপক কামরুল হুদা, সংগঠনের সাধারণ সম্পাদক ইয়াহিয়া আরজু প্রমুখ।

সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেন, আমরা সংস্কৃতিকে রক্ষার প্রয়োজনে মুক্তিযুদ্ধ করেছি। ৭১ এ মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে আমাদের সংস্কৃতির যে দ্বন্দ্ব সেই দ্বন্দ্বের আমরা ফয়সালা করতে চেয়েছি। স্বাধীনতার পরেও আমরা সংস্কৃতির সেই দ্বন্দ্বের মীমাংসার জায়গায় পৌঁছাতে পারি নাই। আমাদের সংস্কৃতি ও শিক্ষার মধ্যে সাম্প্রদায়িকতা ঢুকিয়ে আমাদের মানবিক সংস্কৃতি, মূল্যবোধের যে শত শত বছরের অসাম্প্রদায়িক সংস্কৃতি-সেই সংস্কৃতিকে কলুষিত করার দুরভিসন্ধি আজকে চলছে। সংস্কৃতিকে কলুষিত করার যে দুরভিসন্ধী স্বাধীনতার পূর্বে ছিল, স্বাধীনতাত্তোর বাংলাদেশেও আমরা তা লক্ষ্য করছি। সংস্কৃতিকে কলুষিত করার এই প্রক্রিয়াটায় সব সময় নিয়োজিত থাকে রাষ্ট্রের ব্যবহারকারী রাষ্ট্রযন্ত্র। তিনি বলেন, আমাদের সংস্কৃতিকে বার বার আঘাত হানার চেষ্টা করা হয়েছে। আঘাতটা হানার চেষ্টা করা হয়েছে শাসক গোষ্ঠির পক্ষ থেকে রাষ্ট্রযন্ত্রে পক্ষ থেকে। যখন দেশে দুর্বৃত্তায়নে ছেয়ে যায়, তখন এই দুর্বৃত্ত গোষ্ঠি মানুষের ঐক্যবদ্ধ প্রয়াসকে তারা খন্ড বিখন্ড করার প্রয়োজনে এই সংস্কৃতিতে মানুষকে জাতিগতভাবে ধর্মগতভাবে বিভিন্নভাবে বিভাজিত করে শোষণ-শাসন আগ্রাসন তারা টিকিয়ে রাখতে চায়। সেজন্য সংস্কৃতির লড়াই দেশে দেশে শাসক গোষ্ঠির সাথে এটি একটি অনির্বায লড়াই। যতদিন না পর্যন্ত মানুষের মানবিক মূল্যবোধ রাষ্ট্রের প্রতিষ্ঠা হচ্ছে ততদিন পর্যন্ত সংস্কৃতির এই লড়াই দেশে দেশে রাষ্ট্রে রাষ্টে হয়েছে, হচ্ছে আমাদের দেশেও তাই হচ্ছে। তাই আমাদের সংস্কৃতির এই লড়াইয়ের মধ্যে দিয়ে আমাদের নিজেদের কর্মের যে জায়গাটি রয়েছে দায়িত্বের যে জায়গাটি রয়েছে, সেটিকে সুনির্দিষ্ট করে আজকে আমাদের সংস্কৃতির শত্রু যারা রয়েছে তাদের বিরুদ্ধে আমাদের অসাম্প্রদায়িক হাতিয়ারটাকে শাণিত করে আমরা এই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, আমরা এই দুর্বৃত্তদের বিরুদ্ধে, মু্ক্তিযুদ্ধের কথা বলে মুক্তিযুদ্ধের চেতনাধারী তার বিরুদ্ধে মানুষের সংস্কৃতি নিয়ে আমরা সামনের দিকে অগ্রসর হবো। এই দেশে মানুষের মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠিত হবে, শ্রমের মর্যাদা প্রতিষ্ঠিত হবে, সুসম বন্টনের নিশ্চয়তা এখানে প্রতিষ্ঠিত হবে সেই বাংলাদেশ আমরা প্রতিষ্ঠিত করবো শিক্ষাবিদ ড. হায়াৎ মাহমুদ বলেন, আমাদের সমাজ জীবনে অনেক কষ্ট আছে, সমস্যা আছে, এজন্য আমাদের যুদ্ধ করতে হয়, আন্দোলন করতে হয়। কিন্তু এগুলো একমাত্র জীবনকে টিকিয়ে রাখা নয়, জীবনের চালিকা শক্তি হচ্ছে আনন্দ। আমরা যতটুকু বাঁচবো যাতে আনন্দের সঙ্গে বাঁচি। সমস্ত পৃথিবী আনন্দমুখর হোক। সম্মিলিত আনন্দ নিয়ে যাতে আমাদের জীবনযাত্রা চলে, জীবন আনন্দময় হোক।

কবি সাংবাদিক হালিম আজাদ বলেন, এই শহীদ মিনারে গত ৬ মাসে সংস্কৃতি কর্মীদের উপর দুইবার হামলা করা হয়েছে। গডফাদার শামীম ওসমান ও তার ভাতিজা আজমেরী ওসমানের ক্যাডার বাহিনী রবীন্দ্র জয়ন্তী ও তেলগ্যাস-খনিজ সম্পদ-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সমাবেশে হামলা করা হয়েছে। সংস্কৃতিকর্মীদের উপর আক্রমন ও নিযার্তন চালিয়ে কখনো তারা ঠিক থাকতে পারেনি, সংস্কৃতিকর্মীদের ধাবিয়ে রাখতে পারবে না।

পরীক্ষামূলক সম্প্রচার

ডিসেম্বরে মুক্তি পাচ্ছেনা ‘পদ্মাবতী’

image

পিছিয়ে গেল ‘পদ্মাবতী’ ছবির মুক্তি৷ আগামী ১লা ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল দীপিকা পাডুকোন, রণবীর সিং

শেকড়ের সন্ধানে নবান্ন উৎসব

নিজস্ব বার্তা পরিবেশক

image

আবহমান বাংলার হাজারো বছরের ঐতিহ্য বয়ে চলা কৃষকের উৎসব ‘নবান্ন উৎসব’। প্রতিবছর

ইউনিভার্সেল থিয়েটার নাট্যোৎসবের দ্বিতীয় দিনে ‘বারামখানা’

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

ইতিহাস হলো অমোঘ পরিণতির অতীতগাঁথা। ইতিহাস সময় ও জীবনের দর্পণ। যার

sangbad ad

‘বিদ্যাপীঠ বইমেলা’ শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

জ্ঞানতাপস অধ্যাপক আবদুর রাজ্জাকের গ্রন্থপ্রেম ও জ্ঞানসাধনায় বর্তমান প্রজন্মকে উজ্জীবিত

ইরফান খানের উপস্থিতিতে ’ডুব’ ছবির প্রিমিয়ার শো কলকাতায়

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত আলোচিত ছবি ‘ডুব’। মোস্তফা সরয়ার

একই ধারাবাহিকে মীর সাব্বির, অহনা ও নিশা

বিনোদন প্রতিবেদক

image

জনপ্রিয় নাট্যাভিনেতা মীর সাব্বির অভিনয়ের পাশাপাশি বর্তমানে নির্মাণেও বেশ ব্যস্ত। তবে নির্মাণে

আরণ্যকের ৪৫ বছর পূর্তি উপলক্ষে ‘পুষ্প ও মঙ্গল উৎসব’

বিনোদন প্রতিবেদক

image

দলের ৪৫ বছর পূর্তি উপলক্ষে নাট্যসংগঠন আরণ্যক আয়োজন করছে সপ্তাহব্যাপী নাট্যোৎসব। ২২ অক্টোবর

দুরন্ত’র জন্য শিশুদের ধারাবাহিক ‘ব’তে বন্ধুত্ব’

বিনোদন প্রতিবেদক

image

শিশুদের জন্য নতুন স্যাটেলাইট চ্যানেল ‘দুরন্ত’ টিভির জন্য নির্মিত হচ্ছে বিশেষ ধারাবাহিক

মুহিনের সুর ও সঙ্গীতে গাইলেন ফাহমিদা নবী

নিজস্ব বার্তা পরিবেশক

image

আসছে ভালোবাসা দিবসে মুহিনের সুর ও সঙ্গীতে একটি মিক্সড অ্যালবাম প্রকাশ

sangbad ad