• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮

 

আমাদের সংস্কৃতিকে বার বার আঘাত হানার চেষ্টা করা হয়েছে

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৯ আগস্ট ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নারায়ণগঞ্জে আনন্দ ধারা সাংস্কৃতিক সংগঠনের ২৭ বছর পূর্তি উপলক্ষ্যে গতকাল শুক্রবার বিকেলে নগরীর চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা, আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, শিক্ষাবিদ ড. হায়াৎ মাহমুদ, কবি-সাংবাদিক হালিম আজাদ ও নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, অধ্যাপক কামরুল হুদা, সংগঠনের সাধারণ সম্পাদক ইয়াহিয়া আরজু প্রমুখ।

সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেন, আমরা সংস্কৃতিকে রক্ষার প্রয়োজনে মুক্তিযুদ্ধ করেছি। ৭১ এ মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে আমাদের সংস্কৃতির যে দ্বন্দ্ব সেই দ্বন্দ্বের আমরা ফয়সালা করতে চেয়েছি। স্বাধীনতার পরেও আমরা সংস্কৃতির সেই দ্বন্দ্বের মীমাংসার জায়গায় পৌঁছাতে পারি নাই। আমাদের সংস্কৃতি ও শিক্ষার মধ্যে সাম্প্রদায়িকতা ঢুকিয়ে আমাদের মানবিক সংস্কৃতি, মূল্যবোধের যে শত শত বছরের অসাম্প্রদায়িক সংস্কৃতি-সেই সংস্কৃতিকে কলুষিত করার দুরভিসন্ধি আজকে চলছে। সংস্কৃতিকে কলুষিত করার যে দুরভিসন্ধী স্বাধীনতার পূর্বে ছিল, স্বাধীনতাত্তোর বাংলাদেশেও আমরা তা লক্ষ্য করছি। সংস্কৃতিকে কলুষিত করার এই প্রক্রিয়াটায় সব সময় নিয়োজিত থাকে রাষ্ট্রের ব্যবহারকারী রাষ্ট্রযন্ত্র। তিনি বলেন, আমাদের সংস্কৃতিকে বার বার আঘাত হানার চেষ্টা করা হয়েছে। আঘাতটা হানার চেষ্টা করা হয়েছে শাসক গোষ্ঠির পক্ষ থেকে রাষ্ট্রযন্ত্রে পক্ষ থেকে। যখন দেশে দুর্বৃত্তায়নে ছেয়ে যায়, তখন এই দুর্বৃত্ত গোষ্ঠি মানুষের ঐক্যবদ্ধ প্রয়াসকে তারা খন্ড বিখন্ড করার প্রয়োজনে এই সংস্কৃতিতে মানুষকে জাতিগতভাবে ধর্মগতভাবে বিভিন্নভাবে বিভাজিত করে শোষণ-শাসন আগ্রাসন তারা টিকিয়ে রাখতে চায়। সেজন্য সংস্কৃতির লড়াই দেশে দেশে শাসক গোষ্ঠির সাথে এটি একটি অনির্বায লড়াই। যতদিন না পর্যন্ত মানুষের মানবিক মূল্যবোধ রাষ্ট্রের প্রতিষ্ঠা হচ্ছে ততদিন পর্যন্ত সংস্কৃতির এই লড়াই দেশে দেশে রাষ্ট্রে রাষ্টে হয়েছে, হচ্ছে আমাদের দেশেও তাই হচ্ছে। তাই আমাদের সংস্কৃতির এই লড়াইয়ের মধ্যে দিয়ে আমাদের নিজেদের কর্মের যে জায়গাটি রয়েছে দায়িত্বের যে জায়গাটি রয়েছে, সেটিকে সুনির্দিষ্ট করে আজকে আমাদের সংস্কৃতির শত্রু যারা রয়েছে তাদের বিরুদ্ধে আমাদের অসাম্প্রদায়িক হাতিয়ারটাকে শাণিত করে আমরা এই সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, আমরা এই দুর্বৃত্তদের বিরুদ্ধে, মু্ক্তিযুদ্ধের কথা বলে মুক্তিযুদ্ধের চেতনাধারী তার বিরুদ্ধে মানুষের সংস্কৃতি নিয়ে আমরা সামনের দিকে অগ্রসর হবো। এই দেশে মানুষের মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠিত হবে, শ্রমের মর্যাদা প্রতিষ্ঠিত হবে, সুসম বন্টনের নিশ্চয়তা এখানে প্রতিষ্ঠিত হবে সেই বাংলাদেশ আমরা প্রতিষ্ঠিত করবো শিক্ষাবিদ ড. হায়াৎ মাহমুদ বলেন, আমাদের সমাজ জীবনে অনেক কষ্ট আছে, সমস্যা আছে, এজন্য আমাদের যুদ্ধ করতে হয়, আন্দোলন করতে হয়। কিন্তু এগুলো একমাত্র জীবনকে টিকিয়ে রাখা নয়, জীবনের চালিকা শক্তি হচ্ছে আনন্দ। আমরা যতটুকু বাঁচবো যাতে আনন্দের সঙ্গে বাঁচি। সমস্ত পৃথিবী আনন্দমুখর হোক। সম্মিলিত আনন্দ নিয়ে যাতে আমাদের জীবনযাত্রা চলে, জীবন আনন্দময় হোক।

কবি সাংবাদিক হালিম আজাদ বলেন, এই শহীদ মিনারে গত ৬ মাসে সংস্কৃতি কর্মীদের উপর দুইবার হামলা করা হয়েছে। গডফাদার শামীম ওসমান ও তার ভাতিজা আজমেরী ওসমানের ক্যাডার বাহিনী রবীন্দ্র জয়ন্তী ও তেলগ্যাস-খনিজ সম্পদ-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি সমাবেশে হামলা করা হয়েছে। সংস্কৃতিকর্মীদের উপর আক্রমন ও নিযার্তন চালিয়ে কখনো তারা ঠিক থাকতে পারেনি, সংস্কৃতিকর্মীদের ধাবিয়ে রাখতে পারবে না।

পরীক্ষামূলক সম্প্রচার

নিঝুম ভালবাসা

উম্মে হুমায়রা লিপি

image

যখন থামবে কোলাহল রাতের অন্ধকার নিঝুম চারিদিক। তুমি এসে কানে কানে বলবে

পিঠ-কাঁধের ব্যথায় শুটিং ছেড়ে ছুটলেন রানি চিকিৎসকের কাছে

image

আর কয়েকদিন পর মুক্তি পাওয়া ছবি ‘হিচকি’র প্রচারণার উদ্দেশ্যে হিন্দি টেলিভেশনের জনপ্রিয় শো ’ইন্ডিয়াস

আবদুল মান্নান সৈয়দ ছিলেন আপাদমস্তক একজন কবি-সাহিত্যকর্মী

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

image

কবি ও গবেষক আবদুল মান্নান সৈয়দ। এই কবি ও গবেষক স্মরণ করতে রোববার (২১ জানুয়ারি) বাংলাদেশ

sangbad ad

পথচলার চার দশক পূর্ণ করল পদাতিক

সাংস্কৃতিক বার্তা পরিবেশক

‘নাটক হোক জীবন যুদ্ধের হাতিয়ার/ নাটক হোক জীবনের প্রকাশিত সত্য’-এ প্রতিপাদ্যে ১৯৭৮ সাল

১৯ শতকে পূর্ববঙ্গের ব্রাহ্ম আন্দোলন উদারনৈতিক সমাজ চেতনার বিপ্লব সাধন করে

নিজস্ব বার্তা পরিবেশক

image

উনবিংশ শতাব্দীতে পূর্ববঙ্গে ব্রাহ্ম আন্দোলন এদেশের উদারনৈতিক সমাজ, চেতনা, সাংস্কৃতিক বিকাশ, শিক্ষা,

শাম্মী আক্তার আর নেই

image

সংগীতশিল্পী শাম্মী আক্তারকে মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে চামেলিবাগের বাসা থেকে হাসপাতালে

জাবিতে ৫ দিনব্যাপী নাট্যপার্বণ শুরু : নাট্যজন সম্মাননা পেলেন কাজী রফিক

প্রতিনিধি, জাবি

image

‘উন্মুক্ত করি সময়ের রুদ্ধদ্বার’ এই স্লোগানকে ধারণ করে ‘জাহাঙ্গীরনগর থিয়েটারের ৩৮তম

২২ থেকে ৩০ ডিসেম্বর মাত্র ৮ দিনে ২১৭ কোটি রুপি!!!

নিজস্ব বার্তা পরিবেশক

image

২২ ডিসেম্বর মুক্তি পাওয়া ‘টাইগার জিন্দা হ্যায়’ ছবিটির মাত্র এক সপ্তাহে আয় ২শ কোটি রুপি।

বেশ কাঁটছাঁট আর হতে পারে নাম পরিবর্তন : মুক্তি পাচ্ছে ‘পদ্মাবতী’

নিজস্ব বার্তা পরিবেশক

image

খুশির হাওয়া ‘পদ্মাবতী’ মহলে৷ কারণ সমস্ত বিতর্কের অবসান ঘটিয়ে মুক্তি পেতে চলেছে বহুচর্চিত

sangbad ad