• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

 

হল খোলার দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ ইবি ক্যাম্পাসে

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২২ ফেব্রুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

আবাসিক হল দ্রুত খুলে দেওয়ার একদফা দাবিতে অনড় ঢাবি, জাবি, রাবি, ইবি, শাবিপ্রবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দাবি আদায়ে দ্বিতীয় দিনের মতো ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরাও। হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, চলমান আন্দোলনের অংশ হিসেবে সোমবার বেলা ১১টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন ইবি শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ও শেখ রাসেল হলের সামনের গিয়ে অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় ‘লাথি মার ভাঙরে তালা, খুলে ফেল হলের তালা’, ‘একদফা একদাবি, হল কবে খুলে দিবি’, ‘শিক্ষক-কর্মকর্তা ভেতরে, আমরা কেন বাহিরে’, ‘প্রশাসনের প্রহসন, মানিনা মানবো না’, ‘আমার হল বন্ধ কেন, প্রশাসন জবাব চাই’ প্রভৃতি স্লোগান দিতে দেখা যায় আন্দোলনকারী শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, ইতোমধ্যেই ভ্যাকসিন সরবরাহ শুরু হয়েছে। এছাড়া বহু আগ থেকেই দেশের প্রায় প্রতিটি সেক্টর স্বাভাবিক রয়েছে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা ক্যাম্পাসেই অবস্থান করছেন। সম্প্রতি অগ্রাধিকারের ভিত্তিতে পরীক্ষা গ্রহণও চালু হয়েছে। কিন্তু আবাসিক হলগুলো বন্ধ রেখেছে। বাইরে আমরা কোথায় কিভাবে থাকছি সে দায়িত্বও তারা নিচ্ছেন না। অথচ আমরা ছাত্রাবাসেও হলের মতোই একাধিক শিক্ষার্থী এক রুমে থাকি। এতেও আমাদের স্বাস্থ্যঝুঁকি থেকে যায়। এর চেয়ে হলকেই আমরা বেশি নিরাপদ মনে করি।

প্রসঙ্গত, আবাসিক হল খোলার দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লাগাতার আন্দোলন শুরু করেছেন। ঢাবি ও জাবির শিক্ষার্থীরা ইতোমধ্যেই হলের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই দাবি ক্রমেই জোরদার হচ্ছে।

ইউজিসির সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ সোমবার বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ইমোশনাল হয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায় না। তার এই বক্তব্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাচ্ছেন শিক্ষার্থীরা।

নিবন্ধনধারী শিক্ষকদের নিয়োগের সুপারিশ করার নির্দেশ হাইকোর্টের

সংবাদ অনলাইন ডেস্ক

image

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিবন্ধনধারীদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির আবেদন শুরু ৮ জুন

সংবাদ অনলাইন ডেস্ক

image

ভর্তির অনলাইন আবেদন ফরম বিতরণ চলবে ৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও শিক্ষার্থীদের সেবা দেয়াই ছিল প্রধান লক্ষ্য : ড. শাহিনুর রহমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

শিক্ষকতা মানে শিক্ষার্থী আর ক্লাসরুমের সঙ্গে নিবিড় আত্মিক ও নৈতিক সম্পর্কের মাধ্যমে জ্ঞানের সেতুবন্ধন, লালন ও চর্চার এক চলমান প্রক্রিয়া। আর একজন শিক্ষক প্রশাসক হিসেবে দায়িত্ব পেলে তার দায় ও দায়িত্ব বেড়ে যায় ঠিকই; তবে মূল পেশা অর্থাৎ শিক্ষক হিসেবে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখতেই হয়

sangbad ad

বুয়েটে ভর্তি পরীক্ষা ১০ জুন

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হলে আগামী ১০ জুন ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করার সুযোগ পাবেন ।

অবৈধ পন্থায় ভর্তিসহ বিভিন্ন অভিযোগে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার

সংবাদ অনলাইন ডেস্ক

image

ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ভর্তিসহ বিভিন্ন অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১২ জন শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ১৫১ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আমি রাজনীতির চূড়ান্ত নোংরামির শিকার : সামিয়া রহমান

সংবাদ অনলাইন ডেস্ক

image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাজনীতির চূড়ান্ত ‘নোংরামি’র শিকার আমি। আমার বিরুদ্ধে হওয়া ষড়যন্ত্র উদঘাটনে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক ও চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে আমি আবেদন জানাই।

দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রতিবছরের মতো এবারও ব্যাপক আয়োজনে এবং ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলের বিপুল সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। সারা দেশের ৭০ টি স্কুলের ৯৯ টি ব্রাঞ্চের এক সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনলাইনের মাধ্যমে এবারের দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

দেশের সব স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ৩০ মার্চ দেশের সব স্কুল-কলেজ খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান অনলাইন শিক্ষামেলা

সংবাদ অনলাইন ডেস্ক

image

১ থেকে ৫ মার্চ, সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মেলায় যে কেউ বাসা থেকেই অনলাইনে সরাসরি যুক্ত হতে পারবে। মেলায় শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য https://rebrand.ly/auexpo2021 এই লিঙ্কে গিয়ে প্রাক্-নিবন্ধন করতে হবে।