• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ১৭ জানুয়ারী ২০২১

 

ইবির ৩৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ জানুয়ারী ২০২১

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি)বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ: ২০২০-২১’ এর জন্য ৩৭ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

সোমবার (১১ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে ভৌতবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এ তিন ক্যাটাগরিতে মনোনীত মোট তিন হাজার ২৪৯ জনের তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের চার বিভাগের ১৮ জন এবং জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে দুই বিভাগের ১৯ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

মনোনীত শিক্ষার্থীরা প্রত্যেকে গবেষণার জন্য ৫৪ হাজার টাকা করে অনুদান পাবেন।

ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীত শিক্ষার্থীরা হলেন রসায়ন ও কেমিকৌশল বিভাগের সিনথিয়া খান, সোহানা পারভীন, তাথিয়া ইয়াসমিন, কাজী সুরাইয়া খান, নুসরত জাহান, আবু সাঈদ, শামীম ইসলাম, আফরোজা আক্তার, আদনান বিন আলীম, হারুন অর রশীদ, ইভানা ইসলাম।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সেলিম রেজা জীবন, ইসমাত জাহান, আলী হাসান, সোনিয়া খান, সাব্বির আহমেদ, পরিসংখ্যান বিভাগের মামুনুর রশীদ ও আইসিটি বিভাগের রুহুল আমিন।

জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীতরা হলেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জান্নাতুল ফেরদৌস, ওয়ালিদ হাসান, জিনিয়া আফরিন, শারমিন আক্তার শাম্মি, মুনতাহা বিনতে মুখলেস, সায়ান আলী, রাকিবুল ইসলাম, রেহেনা আক্তার, বিথি খাতুন, অংকন খান, আব্দুস সবুর, জান্নাতুল ফেরদাউস পারভেজ, মনিরা আক্তার ও সানজিদা খাতুন।

ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের তারেক আজিজ, রাকিবুল ইসলাম, মাইনুর রেজা, বিল্লাল হোসেন এবং তায়েবা তাসনিমা।

১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের ছাত্রছাত্রী/গবেষকদের এ অনুদান দেওয়া হয়।

আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ ছুটি বাড়ানো হলো তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ৭ ফেব্রুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ পরীক্ষা প্রতিদিন সকাল ৯:৩০ টা থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd) থেকে জানা যাবে।

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু ঢাকা কেন্দ্রে ৪২তম বিসিএসের এমসিকিউ পরীক্ষা হবে।

sangbad ad

ইবির ৩৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি)বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ: ২০২০-২১’ এর জন্য ৩৭ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি বিকেলে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির

ধুনটে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

প্রতিনিধি, বগুড়া

image

মেধাবীর খোঁজে ‘স্বপ্নসিঁড়ি ছাত্র কল্যাণ সংঘের’ আয়োজনে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

মির্জাপুর কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

image

টাঙ্গাইলের মির্জাপুর সরকারি কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করা হয়েছে। রবিবার (১০ জানুয়ারি) বেলা সাড়ে ১২ টার দিকে স্থানীয় সংসদ সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন। এ উপলক্ষে কলেজ চত্বরে এক আলোচনাসভার আয়োজন করা হয়।

‘বেট এমইএ অ্যাওয়ার্ড ২০২০’ পেলো ঢাকার ডিপিএস এসটিএস স্কুল

সংবাদ অনলাইন ডেস্ক

image

দক্ষিণ এশিয়ার একমাত্র স্কুল হিসেবে এই শিক্ষা প্রতিষ্ঠানটি ‘বেট এমইএ ২০২০ অ্যাওয়ার্ড’

ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিকে ভর্তি শেষ করার নির্দেশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দিয়েছে সরকার।