• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১২ আগস্ট ২০২০

 

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার-ছাত্র-শিক্ষকদের আলটিমেটাম

৬ আগস্টের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

যে কোন বয়সের শিক্ষার্থীদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তির সুযোগ রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তা পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের শামিল উল্লেখ করে তা আগামী ৬ আগস্টের মধ্যে তা প্রত্যাহার করে পুন:বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়েছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও পলিটেকনিক শিক্ষক-ছাত্র নেতৃবৃন্দ। কারিগরি শিক্ষা বোর্ডের বিতর্কিত সিদ্ধান্তের প্রেক্ষিতে আজ (২৮ জুলাই) সকাল ১১টায় আগারগাঁওস্থ ডিটিই ও বিটিইবি ভবন সংলগ্ন সড়কে বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ), বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি (বাকাছাপ) ও বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদ আয়োজিত মানববন্ধন থেকে নেতৃবৃন্দ এ আহ্বান জানান।

সমাবেশে বক্তাগণ বলেন, অযৌক্তিক ও বৈষম্যমূলক ভর্তি নীতিমালা বাস্তবায়িত হলে পুরো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থায় চরম অস্থিরতা সৃষ্টি হবে, যা কারিগরি শিক্ষায় সরকারের অভীষ্ট লক্ষ্য অর্জনকে বাধাগ্রস্ত করবে। তারা বলেন, ১৫/২০ বছর পূর্বে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীর পক্ষে আধুনিক প্রযুক্তি নির্ভর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর বিষয়গুলো অনুধাবন করা কোনভাবেই সম্ভব হবে না। এদের অধিকাংশই ১/২ বছরের মধ্যে ঝরে যাবে। সিটগুলো শূন্য হবে, ড্রপ আউট আরো বৃদ্ধি পাবে। পাশাপাশি বয়সের ব্যাপক পার্থক্যের কারণে শ্রেণীকক্ষের ভারসাম্য নষ্ট হবে, খুন-চাঁদাবাজিসহ বিভিন্ন অপকর্মের কারণে সামাজিক ও প্রশাসনিক সমস্যা দেখা দেবে।

বক্তাগণ বলেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড আইন-২০১৮ এর ৮(ঙ) ধারায় দেয়া ক্ষমতা ব্যবহার করে বোর্ডের চেয়ারম্যান ভর্তি সংক্রান্ত জটিলতা এড়াতে পারলেও কোন অদৃশ্য অপশক্তির কারণে সেটি করেন নাই, তার জবাব তাকে দিতে হবে। বিতর্কিত ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার না করলে রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে মর্মে হুশিয়ারি দেন নেতারা। এর দায় কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নিতে হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ, সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের সভাপতি মোঃ খবির হোসেন, সাধারণ সম্পাদক এ কে এম আব্দুল মোতালেব, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশন সমন্বয় পরিষদের আহ্বায়ক মোঃ ফজলুর রহমান খান, সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি হাফিজ আহমেদ সিদ্দিক, সাধারণ সম্পাদক এ এম জহিরুল ইসলাম, বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদের সভাপতি মোঃ মেহেদী হাসান, সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম মোল্লা প্রমুখ।

মানববন্ধন শেষে স্ব স্ব সংগঠনের পক্ষে পুনঃভর্তি বিজ্ঞপ্তির যৌক্তিকতা তুলে ধরে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল পিএইচডি প্রোগ্রামে ভর্তির আবেদন শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এমফিল, পিএইচডি, অন-ক্যাম্পাস মাস্টার অব এডভান্সড স্টাডিজ (এমএএস)

বছরের যেকোনো সময় প্রাথমিকে ভর্তির নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষার্থীদের স্কুল থেকে ঝরে পড়ার হাত থেকে রক্ষা করতে বছরের যেকোনো সময় সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে ভর্তির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এক্ষেত্রে বাসস্থান সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন বিদ্যালয়সমূহে ভর্তি করতে বলা হয়েছে। রোববার (৯ আগস্ট) মন্ত্রণালয় থেকে এক পরিপত্র জারি করে এই নির্দেশ দেয়া হয়।

আজ শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন

নিজস্ব বার্তা পরিবেশক

image

আজ রোববার ৯ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি আবেদন। তিনটি ধাপে অনলাইন আবেদন কার্যক্রম রোববার শুরু হয়ে আগামী ২০ আগস্ট পর্যন্ত চলবে। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে বলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড থেকে জানা গেছে।

sangbad ad

কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর কারিকুলাম যুগোপযোগী ও প্রায়োগিক করতে হবে : কৃষিমন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষির চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ ও প্রশিক্ষিত কৃষি গ্রাজুয়েট তৈরি করতে হবে।

সস্ত্রীক করোনায় আক্রান্ত আনু মুহাম্মদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধ্যাপক আনু মুহাম্মদ ও তার স্ত্রী শিল্পী বড়ুয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই

বিসিএস :সাধারণ জ্ঞান প্রস্তুতি

এমএম মুজাহিদ উদ্দীন

image

প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান জানার বিকল্প নেই। কারণ সব পরীক্ষায়ই এই অংশের জন্য ভালো একটা নম্বর বরাদ্দ থাকে। তাছাড়া সাধারণ জ্ঞানে শক্ত দখল থাকলে আপনি সাধারণ জ্ঞান অংশ ছাড়াও বাংলা ও ইংরেজি রচনা ইত্যাদিতে অনেক ডাটা যুক্ত করতে পারবেন। বিভিন্ন পরীক্ষায় সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দিতে পারবেন।

নটর ডেমসহ চার কলেজে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীর মধ্যে ক্যাথলিক চার্চ পরিচালিত নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে সরকার। আগামী ৯ থেকে ১৪ অগাস্টের মধ্যে এসব প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভার্চুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়ে মঙ্গলবার কলেজগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে চিঠি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

গণিত অলিম্পিয়াডের অনলাইন কোর্স শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্ট-এর গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ’ শীর্ষক অনলাইন কোর্সের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৮ জুলাই) অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

সেপ্টেম্বরের আগে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের বিদ্যমান প্রেক্ষাপটে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না। এমনকি সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই। ঈদের আগেই ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়ার সম্ভাবনা আছে।