• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থীদের পিএসপি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এবার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়েছে। আগামী ১৮ নভেম্বর এই সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে; তা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান পরীক্ষার প্রস্তুতি উপলক্ষে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান। এ সময় মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, পরীক্ষা চলাকালীন সময়ে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। এ বছর ৭ হাজার ৪১০টি কেন্দ্রে এ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দেশের অভ্যন্তরে সাত হাজার ৩৯৮টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্র। দুর্গম এলাকার ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে। দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে বলে জানান গণশিক্ষামন্ত্রী।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্রছাত্রী অংশ নেবে জানিয়ে গণশিক্ষামন্ত্রী বলেন, এরমধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন ও ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। গত বছরের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ৮২৬ জন কম।

আর মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র সংখ্যা এক লাখ ৬৬ হাজার ৮১৪ এবং ছাত্রী এবং লাখ ৫১ হাজার ৩৯ জন। এ পরীক্ষায় গত বছরের তুলনায় ২৩ হাজার ৪৭২ জন ছাত্রছাত্রী বেশি।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন, ‘এটি আশাব্যঞ্জক যে, মেয়েরা প্রতিটি ক্ষেত্রে ক্রমশ এগিয়ে যাচ্ছে।’

গণশিক্ষামন্ত্রী জানান, প্রাথমিক সমাপনীতে ৩ হাজার ৬৩ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ২৩১ জনসহ মোট ৩ হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নিবে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের সর্ববৃহৎ পরীক্ষা। পরীক্ষার দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সূচি : ১৮ নভেম্বর ইংরেজি; ১৯ নভেম্বর বাংলা; ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়; ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান; ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সূচি : ১৮ নভেম্বর ইংরেজি; ১৯ নভেম্বর বাংলা; ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান; ২২ নভেম্বর আরবি; ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কোরান মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ্। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লটারির মাধ্যকে ভিকারুন নিসা নূন স্কুলে ভর্তির কার্যক্রম শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুলে লটারিতে ছাত্রী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (২৪ নভেম্বর) এ

শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘বাংলাদেশ এডুকেশন

পড়ার বিষয় : সাংবাদিকতা ও গণযোগাযোগ

image

আজকাল শিক্ষিত উচ্চবিত্ত মধ্যবিত্ত অথবা নিম্নবিত্ত কারোরই জীবনে মিডিয়ার অনুপস্থিতি

sangbad ad

জেনে রাখা : সেন্ট হেলেনা দ্বীপ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দক্ষিণ আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপ সেন্ট হেলেনা। দ্বীপের নাম দেওয়া হয়

জানা-অজানা : নিষিদ্ধ নগরী

image

নিষিদ্ধ ছিল চীনা সাম্রাজ্যিক প্রাসাদ যা মিং রাজবংশ থেকে চিং রাজবংশের শেষ পর্যন্ত ছিল। এটি চীনের বেইজিং শহরের মাঝে অবস্থিত। বর্তমানে

জেনে রাখা : দেশের প্রথম জাদুঘর

image

বরেন্দ্র জাদুঘর রাজশাহী শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। এটি প্রতœ সংগ্রহে

জানা-অজানা : কৃষ্ণ সাগর

image

দক্ষিণ-পূর্ব ইউরোপ ও পশ্চিম এশিয়া মহাদেশের মধ্যবর্তী কৃষ্ণ সাগর। ৪৪ ডিগ্রি উত্তর

জানা-অজানা : আল্পস পর্বতমালা

image

আল্পস পর্বতমালা ইউরোপে অবস্থিত পর্বতমালাদের মধ্যে অন্যতম। আল্পস পর্বতমালা পূর্বে

জানা-অজানা : জোয়ার-ভাটা কী?

image

পৃথিবীর বাইরের মহাকর্ষীয় শক্তির (বিশেষ করে চাঁদের) প্রভাবে সমুদ্রপৃষ্ঠের পানি নিয়মিত বিরতিতে ফুলে ওঠাকে জোয়ার ও নেমে যাওয়ার ঘটনাকে ভাঁটা

sangbad ad