• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৮ অক্টোবর ২০২০

 

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে শিক্ষকদের প্রতি কঠোর নির্দেশনা

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১০ অক্টোবর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাষ্ট্র, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন শৃঙ্খলা পরিপন্থী কোনো বিষয় সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা, ছবি, অডিও, ভিডিও আপলোড করা, পোস্টে কমেন্ট ও লাইক দেয়া এবং শেয়ার না করতে ছয়টি নির্দেশনা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়, যুগোপযোগী ও আধুনিক রাষ্ট্র গড়ে তোলার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম খুবই গুরুত্বপূর্ণ। সামাজিক যোগাযোগমাধ্যমে শিক্ষা পাঠদান, নীতি প্রণয়ন ও বাস্তবায়নে অনেক ভূমিকা পালন করা হয়। অনলাইনে ক্লাস, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে সম্পর্ক তৈরি করা এবং রাষ্ট্রের সকল ক্ষেত্রে অগ্রযাত্রার জন্য গুরুত্বপূর্ণ।

সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো ধরনের শৃঙ্খলা পরিপন্থী ও অপ্রীতিকর কার্যকলাপ যাতে না ঘটে, সে ব্যাপারে দৃষ্টি রাখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ছয়টি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনাগুলো হলো-

১. সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সরকার বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পোস্ট, ছবি ভিডিও বা অডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। একই সঙ্গে জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান আ অন্য কোনো সার্ভিস বা পেশাকে হেয়প্রতিপন্ন করে, এমন কোনো পোস্ট দেয়া থেকে বিরত থাকা।

২. জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থী কোনো রকম তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে। কোনো সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে এমন ধর্মনিরপেক্ষতা নীতি পরিপন্থী কোনো তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে এরূপ কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকা।

৩. জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনো লেখা, অডিও বা ভিডিও প্রকাশ বা শেয়ার করা এবং ভিত্তিহীন অসত্য বা অশ্লীল তথ্য প্রচার না করা।

৪. মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃপক্ষ সামাজিক ও যোগাযোগমাধ্যম ব্যবহারের গাইডলাইন, চাকরির বিধানাবলী এবং এ সংক্রান্ত সরকারি নির্দেশনা অনুসরণ করে কর্মকর্তারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা।

৫. প্রতিষ্ঠান প্রধানরা কোনো কর্মকর্তা-কর্মচারী সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের বিধি ভঙ্গ করলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করবেন এবং প্রয়োজনে তদন্ত করে এর প্রমাণ আঞ্চলিক অফিসের মাধ্যমে অধিদফতরকে অবহিত করা।

৬. সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় বিভিন্ন গ্রুপ বা পেজে অ্যাডমিনরা পোস্ট/কমেন্ট ইত্যাদি অনুমোদনে করার সময় সরকারি নীতিমালার পরিপন্থী স্ব স্ব প্রতিষ্ঠান, দফতর ও সংস্থার বিপক্ষে অবস্থানকারী কোনো পোস্ট অনুমোদন করবেন না। অন্যথায় অ্যাডমিন এবং পোস্টদাতা উভয়েই সরকারি বিধি অনুযায়ী অভিযুক্ত হবেন এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

ঢাবি ছাত্রীর আত্নহত্যার মূল তথ্য ফাঁস

সংবাদ অনলাইন ডেস্ক

image

পাবনার ঈশ্বরদীতে নিজ বাসায় দড়িতে ঝুলে আত্মহত্যা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। সোমবার

করোনাভাইরাস : প্রাথমিকের শিক্ষকদের বদলি বন্ধ

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনাভাইরাস মহামারীর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি বন্ধ করে দিয়েছে সরকার। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষকদের বদলি বন্ধ রাখার নির্দেশনা দিয়ে রোববার নয়টি বিভাগের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালকদের চিঠি পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে, কোভিড-১৯ এর সংক্রমণজনিক কারণে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষকদের সকল প্রকার বদলি বন্ধ রাখা সমীচীন। এমতাবস্থায় করোনাকালীন বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষকদের সকল ধরনের বদলি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হল।

স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি দুই দিন চূড়ান্ত হচ্ছে

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ২০২১ শিক্ষাবর্ষের ছুটির খসড়া তালিকা চূড়ান্ত করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রস্তাবিত তালিকাটি অনুমোদনের জন্য শিগগির মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে। মন্ত্রিসভা এ তালিকা অনুমোদন দিলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে। এ ছুটির ভিত্তিতে অনুমোদিত শিক্ষাপঞ্জি অনুযায়ী, আগামী বছরের ক্লাস-ছুটি-পরীক্ষাসহ সকল শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে।

sangbad ad

চার বছরে প্রাক-প্রাথমিকে ভর্তি

সংবাদ অনলাইন ডেস্ক

image

সারাদেশে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষার অন্তবর্তীকালীন প্যাকেজ অনুমোদন করে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)। আগামী বছর পাইলটিং হিসেবে দেশের একটি করে উপজেলাভিত্তিক ২ হাজার ৬৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ স্তর চালু করা হবে। দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করা হবে, যেখানে চার বছর বা তার অধিক বয়সের শিশুরা পড়ার সুযোগ পাবে।

প্রাথমিক ও মাধ্যমিকে এবছর বার্ষিক পরীক্ষা হচ্ছে না

সংবাদ অনলাইন ডেস্ক

image

মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবছর হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ( ডিপিই) অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে

নর্থ সাউথের শিক্ষার্থীরা আজও আন্দোলনে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ছয় দফা দাবি আদায়ে দ্বিতীয় দিনের মতো আজও আন্দোলন করছেন নর্থ সাউথ

মাইলস্টোন কলেজে অনলাইনে পাঠদানের কৌশলাদি নিয়ে বিশেষ কর্মশালা

নিজস্ব বার্তা পরিবেশক

image

এমতাবস্থায় শ্রেণিকক্ষের সিলেবাসটি অনলাইনে ছাত্রছাত্রীদের মাঝে সহজবোধ্য করার নানা কৌশল নিয়ে বিশেষ কর্মশালার আয়োজন করেছে রাজধানীর উত্তরায় অবস্থিত মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। স্বাস্থ্যবিধি মেনে গত ১০ অক্টোবর শনিবার, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের দিয়াবাড়ী স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত এই বিশেষ কর্মশালায় প্রধান বক্তা হিসেবে দিকনির্দেশনামূলক কথা বলেন মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের সম্মানিত উপদেষ্টা কর্নেল নুরন্ নবী (অব.)।

এইচএসসি পরীক্ষা না হওয়ায় দুশ্চিন্তায় শিক্ষার্থীরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

চলতি বছরের এইচএসসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তকে অধিকাংশ অভিভাবক-শিক্ষক স্বাগত জানালেও দুশ্চিন্তা বাড়ছে শিক্ষার্থীদের বড় একটি অংশের।