• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

শিক্ষাখাতে কোভিড চ্যালেঞ্জ মোকাবিলায় ইউজিসি’র সাথে গ্রামীণফোনের পার্টনারশিপ

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ নভেম্বর ২০২০

image

কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা যাতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে পারে, সে সম্ভাবনা উন্মোচনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর (এমওইউ) করেছে গ্রামীণফোন। চুক্তির আওতায় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা সাশ্রয়ী মূল্যে গ্রামীণফোনের কাস্টমাইজড ডাটা প্যাক সুবিধা নিতে পারবেন। সকল পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়গুলোর শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য বাণিজ্যিকভাবে এ প্যাকগুলোর সুবিধা দিতে গ্রামীণফোন ইউজিসির সাথে সমঝোতা চুক্তি করেছে।

গ্রামীণফোন ইতিমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়সহ দেশের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে সাশ্রয়ী মূল্যে কাস্টমাইজড স্টুডেন্ট অনলাইন এডুকেশন প্যাক প্রদান করেছে। ইউজিসির সাথে সমঝোতা চুক্তির আওতায় বৈশি^ক মহামারির এ সময়ে পাবলিক ও প্রাইভেট বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে যেসব বিশ^বিদ্যালয় তাদের শিক্ষার্থীদের ভার্চুয়াল ক্লাসের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে চান, তারা এ কাস্টমাইজড ও সাশ্রয়ী মূল্যের ডাটা প্যাক সুবিধা উপভোগ করতে পারবেন। সম্প্রতি এক র্ভাচুয়াল সভায় ইউজিসি ও গ্রামীণফোনের মধ্যে এ চুক্তি বিষয়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

চুক্তির বিষয়ে বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘যেহেতু চলমান সঙ্কটটি দীর্ঘায়িত হচ্ছে আমরা দেখছি শিক্ষার্থীরা অনেকেই সাশ্রয়ীমূল্যে মানসম্পন্ন ইন্টারনেট পেতে চ্যালেঞ্জের সন্মুখীন হচ্ছেন। এমন একটি কঠিন পরিস্থিতিতে গ্রামীণফোন শিক্ষার্থীদের সাশ্রয়ীমূল্যে ইন্টারনেট প্যাকেজ নিয়ে ইতিবাচকভাবে এগিয়ে এসেছে। আমরা এ উদ্যোগকে স্বাগত জানাই।’

গ্রামীণফোনের চিফ বিজনেস অফিসার কাজী মাহবুব হাসান বলেন, ‘চলমান বৈশি^ক মহামারি আমাদের আর্থ-সামাজিক অবস্থার ওপর বিরুপ প্রভাব ফেলেছে। এ সমস্যা যদি চলমান থাকে এবং আমাদের শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম ব্যহত হয় তাহলে আমরা সে ক্ষতি কাটিয়ে উঠতে পারবো না। এ ধরনের উদ্যোগে ইউজিসি’র পার্টনার হতে পেরে আমরা গর্বিত।’

ডিপ্লোমা শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

অটোপাসসহ চার দফা দাবিতে আন্দোলনরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ‘অযৌক্তিক আন্দোলন নিয়ে রাজপথে থাকলে শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

বগুড়ায় ক্লাস-পরীক্ষার দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা চার দফা দাবি পূরণে বিক্ষোভ সমাবেশ করেছে। রোববার (১৭ জানুয়ারি) সকালে বগুড়া শহরের সাতমাথায় বিক্ষোভ সমাবেশ করে তারা।

আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ ছুটি বাড়ানো হলো তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না।

sangbad ad

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ৭ ফেব্রুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ পরীক্ষা প্রতিদিন সকাল ৯:৩০ টা থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd) থেকে জানা যাবে।

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু ঢাকা কেন্দ্রে ৪২তম বিসিএসের এমসিকিউ পরীক্ষা হবে।

ইবির ৩৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি)বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ: ২০২০-২১’ এর জন্য ৩৭ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি বিকেলে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির

ধুনটে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

প্রতিনিধি, বগুড়া

image

মেধাবীর খোঁজে ‘স্বপ্নসিঁড়ি ছাত্র কল্যাণ সংঘের’ আয়োজনে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

মির্জাপুর কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

image

টাঙ্গাইলের মির্জাপুর সরকারি কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করা হয়েছে। রবিবার (১০ জানুয়ারি) বেলা সাড়ে ১২ টার দিকে স্থানীয় সংসদ সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন। এ উপলক্ষে কলেজ চত্বরে এক আলোচনাসভার আয়োজন করা হয়।