• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

লিডিং ইউনিভার্সিটিতে অনলাইনে ভর্তি কার্যক্রম চলছে

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ০৫ জুলাই ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

স্থায়ী ক্যাম্পাস : লিডিং ইউনিভার্সিটি

বৈশ্বিক করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের জীবনের গুরুত্বপূর্ণ সময়কে যথাযথভাবে কাজে লাগানোর জন্য সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি অনলাইনে গত ২৩ মার্চ ২০২০ থেকে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশ অনুযায়ী লিডিং ইউনিনভার্সিটিতে ১ জুন ২০২০ থেকে সামার সেমিস্টারে ভর্তি চলছে।

ভর্তি অফিস জানায়, বিবিএ (অনার্স), বিএ (ইংরেজি), আইন, সিএসই, ইইই, আর্কিটেকচার, সিভিল ইঞ্জিনিয়ারিং, ইসলামিক স্টাডিজ, ট্যু রিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, এমবিএ, এমএ (ইংরেজি), এলএলএম, এমপিএইচ, এবং এমএসসি ইন সিএসই প্রোগ্রামে অনলাইনে এবং সিলেট নগরীর মধুবন বিল্ডিংয়ে অস্থায়ী ভর্তি অফিসে ভর্তি কার্যক্রম চলছে। শিক্ষার্থীরা অনলাইনে এই লিংকের

https://www.lus.ac.bd/online-admission/ মাধ্যমে ভর্তি হতে পারবেন। ভর্তি বিষয়ে বিস্তারিত জানতে ০১৯৭৬৮৭১১৮৮ অথবা ০১৭৫৫৮৪১৮৬৪ এ নম্বরে ফোন করে যোগাযোগ করতে পারবেন। এক বার্তায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার্থে সামার সেমিস্টারে যেসব শিক্ষার্থী রেজিস্ট্রেশন করবেন তাদেরকে পরিবহন ফি দিতে হবেনা। সেইসাথে ল্যাব ফিও এখন পরিশোধ করতে হবেনা, পরবর্তীতে পরিস্থিতির উন্নতির পর ল্যাব ক্লাস ও পরীক্ষা হলে ফি নেয়া হবে।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত ) শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফলের কারণেই আজ আমরা শিক্ষাকার্যক্রম সফলভাবে চালিয়ে নিতে পারছি। তিনি আরও বলেন, করোনা সঙ্কটকালে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সার্বিক সুরক্ষা ও জীবন-জীবিকা নির্বাহের জন্য সরকার উন্নয়ন কার্যক্রম ও জনবান্ধব পদক্ষেপ নিয়েছে। সেই সাথে শিক্ষার্থীদের মূল্যবান সময় যাতে নষ্ট না নয় এবং অনলাইনের মাধ্যমে তারা ঘরে বসেই যাতে ক্লাস করতে পারে সে বিষয়েও সরকার তাগিদ দিচ্ছে।

উপাচার্য জানান, দেশে চলমান করোনা পরিস্থিতির মধ্যে নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও লিডিং ইউনিভার্সিটি ১ জুন থেকে অনলাইনে ভর্তি কার্যক্রম চলছে এবং সরকারি নির্দেশনা মোতাবেক অতিরিক্ত ক্লাস এবং ছুটির দিনগুলোতেও পাঠদান কার্যক্রম পরিচালনা করে শিক্ষাকার্যক্রম অব্যাহত রাখবে। জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের মাধ্যমে একজন শিক্ষার্থীকে সু-নাগরিক ও বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে আমরা সচেষ্ট। সীমাবদ্ধতার মধ্যেও আমরা শিক্ষাব্যবস্থার মানোন্নয়নের জন্য সার্বিকভাবে মনোনিবেশ করছি এবং আমরা সফল হবো এ প্রত্যাশা রাখি।

সস্ত্রীক করোনায় আক্রান্ত আনু মুহাম্মদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধ্যাপক আনু মুহাম্মদ ও তার স্ত্রী শিল্পী বড়ুয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই

বিসিএস :সাধারণ জ্ঞান প্রস্তুতি

এমএম মুজাহিদ উদ্দীন

image

প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান জানার বিকল্প নেই। কারণ সব পরীক্ষায়ই এই অংশের জন্য ভালো একটা নম্বর বরাদ্দ থাকে। তাছাড়া সাধারণ জ্ঞানে শক্ত দখল থাকলে আপনি সাধারণ জ্ঞান অংশ ছাড়াও বাংলা ও ইংরেজি রচনা ইত্যাদিতে অনেক ডাটা যুক্ত করতে পারবেন। বিভিন্ন পরীক্ষায় সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দিতে পারবেন।

নটর ডেমসহ চার কলেজে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীর মধ্যে ক্যাথলিক চার্চ পরিচালিত নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে সরকার। আগামী ৯ থেকে ১৪ অগাস্টের মধ্যে এসব প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভার্চুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়ে মঙ্গলবার কলেজগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে চিঠি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

sangbad ad

গণিত অলিম্পিয়াডের অনলাইন কোর্স শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্ট-এর গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ’ শীর্ষক অনলাইন কোর্সের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৮ জুলাই) অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

৬ আগস্টের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যে কোন বয়সের শিক্ষার্থীদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তির সুযোগ রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তা পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের শামিল উল্লেখ করে তা আগামী ৬ আগস্টের মধ্যে তা প্রত্যাহার করে পুন:বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়েছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও পলিটেকনিক শিক্ষক-ছাত্র নেতৃবৃন্দ।

সেপ্টেম্বরের আগে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের বিদ্যমান প্রেক্ষাপটে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না। এমনকি সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই। ঈদের আগেই ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়ার সম্ভাবনা আছে।

গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা সংক্রান্ত কোনো বিষয়ে গুজব ছড়ালে বা গুজব ছড়ানোর চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৬৯ কোটি টাকার বাজেটে গবেষণায় বরাদ্দ মাত্র ১ শতাংশ

প্রতিনিধি, ঢাবি

image

২০২০-২১ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সবচেয়ে বড় প্রস্তাবিত বাজেট। দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষসহ প্রশাসনের শীর্ষ কয়েকজনের বয়কটের কারণে আটকে থাকা মুলতবিকৃত বার্ষিক সিনেট অধিবেশন বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

মাধ্যমিকে ৭০ লাখ কপি বইয়ের চাহিদা কমেছে

নিজস্ব বার্তা পরিবেশক

আগামী শিক্ষাবর্ষে মাধ্যমিক শিক্ষা স্তরে প্রায় ৭০ লাখ কপি বইয়ের চাহিদা কমেছে। তবে প্রাথমিক স্তরে বইয়ের সংখ্যা কমছে না। এই দুই