• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

লটারির মাধ্যকে ভিকারুন নিসা নূন স্কুলে ভর্তির কার্যক্রম শুরু

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৪ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুলে লটারিতে ছাত্রী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (২৪ নভেম্বর) এ স্কুলের সিদ্বেশ্বরীতে মূল শাখায় বাংলায় ভার্সনে ভর্তির লটারি অনুষ্ঠিত হয়। লটারিতে প্রথম শ্রেণির জন্য ৩৩০ শিশুকে ভর্তির যোগ্য নির্বাচন করা হয়। সিদ্বেশ্বরী ক্যাম্পাসে প্রভাতী শাখার লটারিও অনুষ্ঠিত হয়েছে, যাতে মোট ৩৩০ জন শিশুকে ভর্তির জন্য নির্বাচন কর হয়। এর মধ্যে সাধারণ কোটায় ১৩৯ জন, এরিয়া কোটায় ১৩২ জন, বোনের কোটায় ৩৩ জন ও মুক্তিযোদ্ধা কোটায় ১৭ জনকে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে। এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয় কোটায় সাতজন, প্রতিবন্ধী কোটায় একজন এবং প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় একজনকে সরাসরি ভর্তির জন্য নির্বাচন করা হয়েছে।

শনিবার বিকালে ইংলিশ ভার্সনের দিবা শাখায় প্রথম শ্রেনির ভর্তি লটারির মাধ্যমে নির্বাচন করা হবে। প্রতিষ্ঠানটির চারটি শাখায় চার দিনব্যাপী চলবে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি কার্যক্রম। ভিকারুন নিসা নূন স্কুলের সংশ্লিষ্ট কয়েকজন শিক্ষক জানান, মূল প্রভাতী শাখার বাংলা ভার্সনে ভর্তির জন্য তিন হাজার ২২০টি আবেদন জমা হয়েছিল, যার মধ্যে দুই হাজার ৬৫২টি আবেদন বিবেচনায় নেয়া হয়। সেগুলোর মধ্যে সাধারণ কোটায় এক হাজার ৭২০টি, এরিয়া কোটায় ৬৩২টি, বোনের কোটায় ১৩৯টি, মুক্তিযোদ্ধা কোটায় ১৫৩টি, শিক্ষা মন্ত্রণালয় কোটায় ৭টি, প্রতিবন্ধী কোটায় একটি এবং প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীর সন্তান কোটায় একটি আবেদনের মধ্যে লটারি আয়োজন করা হয়।

তবে অসম্পুর্ন আবেদন ১৭২টি, একাধিক আবেদন ৮৬টি ও অনুপস্থিতির জন্য ৩০৯টি আবেদন বাতিল করা হয়েছে। আর মোট আসনের সাত শতাংশ অর্থাৎ ১০ জনকে লটারির মধ্যেমে অপেক্ষমান রাখা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ ভর্তি না হলে অপেক্ষমান তালিকায় থাকা শিশুরা ভর্তির সুযোগ পাবে।

ভর্তির লটারি কার্যক্রম সমন্বয় করেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী জেলা ম্যাজিস্টেট আব্দুল কাদির মিয়া। এ সময় শিক্ষাপ্রতিষ্ঠানটির অধ্যক্ষ নাজনীন ফেরদৌস এবং শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থীদের পিএসপি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর

নিজস্ব বার্তা পরিবেশক

image

পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বছর ৩০ লাখ ৯৫ হাজার

শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘বাংলাদেশ এডুকেশন

পড়ার বিষয় : সাংবাদিকতা ও গণযোগাযোগ

image

আজকাল শিক্ষিত উচ্চবিত্ত মধ্যবিত্ত অথবা নিম্নবিত্ত কারোরই জীবনে মিডিয়ার অনুপস্থিতি

sangbad ad

জেনে রাখা : সেন্ট হেলেনা দ্বীপ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দক্ষিণ আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপ সেন্ট হেলেনা। দ্বীপের নাম দেওয়া হয়

জানা-অজানা : নিষিদ্ধ নগরী

image

নিষিদ্ধ ছিল চীনা সাম্রাজ্যিক প্রাসাদ যা মিং রাজবংশ থেকে চিং রাজবংশের শেষ পর্যন্ত ছিল। এটি চীনের বেইজিং শহরের মাঝে অবস্থিত। বর্তমানে

জেনে রাখা : দেশের প্রথম জাদুঘর

image

বরেন্দ্র জাদুঘর রাজশাহী শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। এটি প্রতœ সংগ্রহে

জানা-অজানা : কৃষ্ণ সাগর

image

দক্ষিণ-পূর্ব ইউরোপ ও পশ্চিম এশিয়া মহাদেশের মধ্যবর্তী কৃষ্ণ সাগর। ৪৪ ডিগ্রি উত্তর

জানা-অজানা : আল্পস পর্বতমালা

image

আল্পস পর্বতমালা ইউরোপে অবস্থিত পর্বতমালাদের মধ্যে অন্যতম। আল্পস পর্বতমালা পূর্বে

জানা-অজানা : জোয়ার-ভাটা কী?

image

পৃথিবীর বাইরের মহাকর্ষীয় শক্তির (বিশেষ করে চাঁদের) প্রভাবে সমুদ্রপৃষ্ঠের পানি নিয়মিত বিরতিতে ফুলে ওঠাকে জোয়ার ও নেমে যাওয়ার ঘটনাকে ভাঁটা

sangbad ad