• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

 

যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট স্কলারশীপ পেলেন এলইউ শিক্ষার্থী শতাব্দী রায়

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

শিক্ষার্থী শতাব্দী রায়

লিডিং ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ডিপার্টমেন্টের ১৪ তম ব্যাচের শিক্ষার্থী শতাব্দী রায় যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটা ইউনিভার্সিটিতে মাস্টার্সের জন্য ফুলব্রাইট স্কলারশীপ নিয়ে বুধবার (২৫ নভেম্বর ২০২০) যুক্তরাস্ট্রের ভিসা পেয়েছেন।

শতাব্দী রায় জানান, জানুয়ারীতে তার ক্লাশ শুরু হবে। সেখানে সে মাস্টার্স করবে এবং কোনো টিউশন ফি দিতে হবেনা। তার স্কলারশীপের অর্ধেক টাকা আসবে গ্র্যাজুয়েশন এসিস্ট্যান্সশীপ থেকে, বাকী অর্ধেক সে পাবে প্রফেসরের রিচার্স এসিস্ট্যান্ট হিসেবে।

শিক্ষার্থীর এ সাফল্যে অভিনন্দন জানিয়ে লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, মানসম্মত শিক্ষা প্রদান এবং গবেষণায় এ বিশ্ববিদ্যালয় সবসময় গুরুত্ব দিয়ে আসছে। যার ফলে এখান থেকে ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা এর আগেও ফুলব্রাইটসহ অনেক সম্মানজনক স্কলারশীপ নিয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা করতে উন্নত বিশ্বে গমন করেছেন। এ কৃতিত্বের জন্য তিনি ইইই বিভাগকে সাধুবাদ জানান এবং এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

শতাব্দী রায়ের এ সাফল্যে তাকে অভিনন্দন জানিয়ে ইইই বিভাগের বিভাগীয় প্রধান রুমেল এম এস রহমান পীর জানান, লিডিং ইউনিভার্সিটি থেকে গত বছর সিজিপিএ ৩.৬৪ পেয়ে ইইই তে অনার্স পাস করেছে এই মেধাবী শিক্ষার্থী। তিন শিক্ষার্থী শতাব্দী, তাসনোভা এবং পাপনের ফাইনাল ইয়ারে থিসিসের জন্য লিখা রিচার্স পেপার ২০১৯ সালে বিশ্বখ্যাত রিসার্চ পাবলিশার ‘স্প্রীংজার পাবলিকেশন’ এ পাবলিশ হয়েছিলো। তাদের এই থিসিসে সুপারভাইজার ছিলেন সহযোগী অধ্যাপক রুমেল এম. এস. রহমাবন পীর এবং কো-সুপারভাইজার ছিলেন প্রভাষক আবু শাকিল আহমেদ। তাছাড়া শতাব্দী রায় আইইএলটিএস-এ ৬.০ পেয়েছে।

ডিপ্লোমা শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

অটোপাসসহ চার দফা দাবিতে আন্দোলনরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ‘অযৌক্তিক আন্দোলন নিয়ে রাজপথে থাকলে শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

বগুড়ায় ক্লাস-পরীক্ষার দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা চার দফা দাবি পূরণে বিক্ষোভ সমাবেশ করেছে। রোববার (১৭ জানুয়ারি) সকালে বগুড়া শহরের সাতমাথায় বিক্ষোভ সমাবেশ করে তারা।

আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ ছুটি বাড়ানো হলো তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না।

sangbad ad

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ৭ ফেব্রুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ পরীক্ষা প্রতিদিন সকাল ৯:৩০ টা থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd) থেকে জানা যাবে।

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু ঢাকা কেন্দ্রে ৪২তম বিসিএসের এমসিকিউ পরীক্ষা হবে।

ইবির ৩৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

সংবাদ অনলাইন ডেস্ক

image

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি)বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ: ২০২০-২১’ এর জন্য ৩৭ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি বিকেলে

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির

ধুনটে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

প্রতিনিধি, বগুড়া

image

মেধাবীর খোঁজে ‘স্বপ্নসিঁড়ি ছাত্র কল্যাণ সংঘের’ আয়োজনে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

মির্জাপুর কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

image

টাঙ্গাইলের মির্জাপুর সরকারি কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করা হয়েছে। রবিবার (১০ জানুয়ারি) বেলা সাড়ে ১২ টার দিকে স্থানীয় সংসদ সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন। এ উপলক্ষে কলেজ চত্বরে এক আলোচনাসভার আয়োজন করা হয়।