• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০

 

এইচএসসি পরীক্ষা-২০২০

ভালো ফলাফলের জন্য শিক্ষার্থীদের করণীয়

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২০ জুন ২০২০

সংবাদ :
  • জুলহাস প্রামাণিক
image

ফাইল ছবি

শুভেচ্ছা নিও। শিক্ষাজীবনে এইচএসসি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভালো ফলাফলের জন্য শিক্ষার্থীদের যে বিষয়গুলোর ওপর বেশি গুরুত্ব দিতে হবে তুলে ধরা হলো।

১. এখন থেকে বাসায় পুরো বই রিভিশন দেবে। যেসব প্রশ্ন কঠিন মনে হবে সেগুলোকে বারবার পড়ে আয়ত্তে আনবে।

২. বাসায় একা একা বেশ কয়েক সেট মডেল পরীক্ষা দেবে। যেসব বিষয় কঠিন মনে হবে সেগুলোতে বেশি মডেল টেস্ট দেবে।

৩. মেইন বই সব বিষয়েও পুরো রিভিশন দেবে এতে করে যে কোনো ধরনের প্রশ্ন এলে উত্তর দিতে পারবে। মেইন বই পড়লে নৈর্ব্যক্তিক প্রশ্নগুলো সবচেয়ে ভালোভাবে উত্তর দিতে পারবে এবং সৃজনশীল প্রশ্নগুলোর উত্তরও ভালোভাবে দিতে পারবে।

৪. পরীক্ষার খাতায় ঘষামাজা কালি লেপ্টানো করে লিখবে না। কোনো কিছু কাটতে হলে একটান দিয়ে কেটে শুদ্ধটি লিখবে। উত্তর যত কম কাটা যায় ততই ভালো।

৫. পরীক্ষার প্রশ্নগুলো সাধু ও চলিত ভাষা মিশ্রণ করে লিখবে না, যে কোনো একটি ভাষায় লিখবে।

৬. যেসব বিষয়ে চিত্র, মানচিত্র, সাংকেতিক চিহ্ন, তালিকা সূচি, চার্ট, ডায়াগ্রাম ইত্যাদি আঁকা প্রয়োজন সেগুলো অবশ্যই আঁকবে তবেই অধিক নম্বর পাবে। চিত্র হলো কোনো কোনো বিষয়ের অলঙ্কার তাই এটি ছাড়া সুন্দর উত্তর হয় না ও ভালো নম্বর পাওয়া যায় না। ভূগোল, ইতিহাস, অর্থনীতি, পৌরনীতি, ইসলামের ইতিহাস, পরিসংখ্যান, জীববিজ্ঞান, পদার্থ, রসায়ন ইত্যাদি বিষয়ে এসব চিত্র আঁকা অবশ্যই কর্তব্য।

৭. পরীক্ষার প্রশ্নোত্তরের জন্য বিভিন্ন রঙের সাইন পেন ব্যবহার করে হেডিং ও সাব-হেডিংগুলোকে আন্ডারলাইন করতে পার, তবে সে লাল বা লালজাতীয় কালি ব্যবহার না করাই ভালো। বিশেষ করে সবুজ, কালো, নীল, গোলাপি ইত্যাদি ধরনের কালি ব্যবহার করা যেতে পারে।

৮. পরীক্ষার প্রশ্নের উত্তর বেশি বড় না বেশি ছোট করে না লিখে সময় অনুপাতে উত্তর দেবে।

৯. প্রশ্নে যা চাওয়া হয়েছে তার উত্তরই সঠিকভাবে লিখে দেবে অযথা প্রশ্নোত্তর বড় বা ছোট করে লেখার দরকার নেই। উত্তরের মধ্যে যাতে পরীক্ষক সঠিক বা পারফেকট উত্তরটুকু খুঁজে পায় তার ব্যবস্থা করবে।

১০. কমপক্ষে ৩০ মিনিট আগে সব পরীক্ষর্থী আসন গ্রহণ করবে না হলে পরীক্ষার্থীকে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। তাই প্রতিদিন পরীক্ষার হলে কমপক্ষে ৩০ মিনিট আগে যাবে।

১১. প্রশ্নোত্তর পেঁচানো হাতের লিখা লিখবে না এবং বেশি ছোট আকারে বা বেশি বড় অক্ষরে লিখবে না মাঝামাঝি ধরনের অক্ষরে সব প্রশ্নের উত্তর দেবে।

১২. যেসব প্রশ্ন সবচেয়ে ভালো পার সেগুলো প্রথমে দেবে তারপর পর্যায়ক্রমে কম পারা প্রশ্নগুলো সবার শেষে দেবে।

১৩. পরীক্ষার প্রশ্ন হাতে পেয়ে ৫ মিনিট প্রশ্নটিকে ভালোভাবে পড়বে এবং তারপর উত্তর দেবে এবং ১০ মিনিট আগে লেখা শেষ করে পুরো খাতাটি রিভিশন দেবে। এতে কোনো ভুলত্রুটি থাকলে সহজেই সংশোধনের সুযোগ পাবে।

১৪. পরীক্ষার আগের দিন রাতে প্রবেশপত্র রেজি. কার্ড, জ্যামিতি বক্স, সাধারণ ক্যালকুলেটার ও অন্য প্রয়োজনীয় সামগ্রী গুছিয়ে রাখবে।

-জুলহাস প্রামাণিক

সহকারী অধ্যাপক, একেএম রহমত উল্লাহ

কলেজ, ঢাকা।

সস্ত্রীক করোনায় আক্রান্ত আনু মুহাম্মদ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধ্যাপক আনু মুহাম্মদ ও তার স্ত্রী শিল্পী বড়ুয়া করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই

বিসিএস :সাধারণ জ্ঞান প্রস্তুতি

এমএম মুজাহিদ উদ্দীন

image

প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান জানার বিকল্প নেই। কারণ সব পরীক্ষায়ই এই অংশের জন্য ভালো একটা নম্বর বরাদ্দ থাকে। তাছাড়া সাধারণ জ্ঞানে শক্ত দখল থাকলে আপনি সাধারণ জ্ঞান অংশ ছাড়াও বাংলা ও ইংরেজি রচনা ইত্যাদিতে অনেক ডাটা যুক্ত করতে পারবেন। বিভিন্ন পরীক্ষায় সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দিতে পারবেন।

নটর ডেমসহ চার কলেজে ভার্চুয়াল ভর্তি পরীক্ষা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীর মধ্যে ক্যাথলিক চার্চ পরিচালিত নটর ডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজকে ভার্চুয়ালি ভর্তি পরীক্ষা নিয়ে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির অনুমতি দিয়েছে সরকার। আগামী ৯ থেকে ১৪ অগাস্টের মধ্যে এসব প্রতিষ্ঠানের একাদশ শ্রেণিতে ভার্চুয়ালি লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়ে মঙ্গলবার কলেজগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে চিঠি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

sangbad ad

গণিত অলিম্পিয়াডের অনলাইন কোর্স শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্ট-এর গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ’ শীর্ষক অনলাইন কোর্সের উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার (২৮ জুলাই) অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

৬ আগস্টের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন

সংবাদ অনলাইন ডেস্ক

image

যে কোন বয়সের শিক্ষার্থীদের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তির সুযোগ রেখে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২০-২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, তা পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের শামিল উল্লেখ করে তা আগামী ৬ আগস্টের মধ্যে তা প্রত্যাহার করে পুন:বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানিয়েছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও পলিটেকনিক শিক্ষক-ছাত্র নেতৃবৃন্দ।

সেপ্টেম্বরের আগে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণের বিদ্যমান প্রেক্ষাপটে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না। এমনকি সেপ্টেম্বরের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই। ঈদের আগেই ছুটি বাড়ানোর ঘোষণা দেওয়ার সম্ভাবনা আছে।

গুজব ছড়ালে আইনগত ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা সংক্রান্ত কোনো বিষয়ে গুজব ছড়ালে বা গুজব ছড়ানোর চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৬৯ কোটি টাকার বাজেটে গবেষণায় বরাদ্দ মাত্র ১ শতাংশ

প্রতিনিধি, ঢাবি

image

২০২০-২১ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকার বাজেট পেশ করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সবচেয়ে বড় প্রস্তাবিত বাজেট। দুই উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষসহ প্রশাসনের শীর্ষ কয়েকজনের বয়কটের কারণে আটকে থাকা মুলতবিকৃত বার্ষিক সিনেট অধিবেশন বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

মাধ্যমিকে ৭০ লাখ কপি বইয়ের চাহিদা কমেছে

নিজস্ব বার্তা পরিবেশক

আগামী শিক্ষাবর্ষে মাধ্যমিক শিক্ষা স্তরে প্রায় ৭০ লাখ কপি বইয়ের চাহিদা কমেছে। তবে প্রাথমিক স্তরে বইয়ের সংখ্যা কমছে না। এই দুই