• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে কোটি মানুষের কর্মসংস্থানের দাবি এমডব্লিউইআরের

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১১ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের ৫০তম বর্ষে (সুবর্ণজয়ন্তী) এক কোটি মানুষের কর্মসংস্থানের দাবিতে এনবিআর, পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় স্বপ্নবাজেট (খসড়া) প্রস্তাব পেশ করেছে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস (এমডব্লিউইআর)।

আজ সোমবার ১১ মে-২০২০ তারিখে ইমেইলে খসড়া প্রস্তাবটি পাঠান এমডব্লিউইআরের আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ ও যুগ্ম-আহ্বায়ক এনায়েতুল্লাহ কৌশিক।

১৬ লাখ ৩৯ হাজার ৯৪৮ কোটি টাকা ব্যয়ে প্রস্তাবিত বাজেটটি মূলত খসড়া। আগামী ২৫ মে-২০২০ এরমধ্যে মূল কাঠামো ঠিক রেখে আরো কিছু বিষয়যুক্ত করে পূর্ণাঙ্গ বাজেট প্রেরণ করা হবে।

১৬ লাখ ৩৯ হাজার ৯৪৮ কোটি টাকার জাতীয় স্বপ্নবাজেটে পরিচালন ব্যয় ধরা হয়েছে ৪২৮০০৮ ও উন্নয়ন ব্যয় ১০৪৬৪৩১ ও ঋণশোধ ২০৫০১ কোটি টাকা। বাজেটে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ১৪৭৪৪৩৯ টাকা ও বাজেটে উদ্বৃত্ত থাকবে ১ লাখ ৬৫ হাজার ৯ কোটি টাকা।

আয় হিসেবে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত করসমূহ হতে ৮৩৩২২৫, জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত করসমূহ হতে ১৭৩২০১ ও কর ব্যতীত প্রাপ্তি আয় ৬৩৩৫২২ কোটি টাকা।

বাজেটে মূলত বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের ৫০তম বর্ষ ‘সুবর্ণজয়ন্তী’ পালন উপলক্ষে বিশেষত ৮টি মন্ত্রণলায়সহ ৪০টি মন্ত্রণালয়, বেসরকারি প্রতিষ্ঠানসহ সবমিলে এক কোটি মানুষের কর্মসংস্থার বিষয়টি প্রধান্য দেয়া হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০১৬-১৭ অর্থবছরের শ্রমশক্তি জরিপে দেশে মোট কর্মোপযোগী মানুষের সংখ্যা ১০ কোটি ৯১ লাখ। এরমধ্যে কর্মে নিয়োজিত ৬ কোটি ৮ লাখ মানুষ। বাকি ৪ কোটি ৮২ লাখ ৮০ হাজার মানুষ কর্মক্ষম তবে শ্রমশক্তির বাইরে অর্থাৎ বেকার। এরমধ্যে শিক্ষিত, অর্ধশিক্ষিত ও অশিক্ষিত নারী-পুরুষ আছে। প্রতিবছর দেশে ২২ লাখ মানুষ শ্রমবাজারে প্রবেশ করলেও চাকরি পায় মাত্র ৭ লাখ।

তা ছাড়া গত ২০১৮ সালের ১৪ নভেম্বর এমডব্লিউইআর ২০২১ সালে বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে সকলের হাতে কাজ দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছিল। সে বিষয়টি প্রাধান্য দিয়ে চলতি অর্থবছরে এক কোটি মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা এবং ২০২৩ সালের মধ্যে দেশের সকল মানুষকে কর্মসংস্থানের আওতায় আনার দাবি করা হয়েছে উক্ত বাজেটে।

নতুন ‘কারিকুলাম’ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে, পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষায় সবচেয়ে বেশী পাশ রাজশাহী বোর্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১১টি শিক্ষাবোর্ডের (নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড) মধ্যে এবার সবচেয়ে বেশী পাশ করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা।

পাসের হার ও জিপিএ-৫, ছাত্রীরা এগিয়ে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে ছাত্রদের পেছনে ফেলেছে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ফলাফল বিশ্লেষণে এমনই তথ্য জানা যায়। এবার পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী রয়েছে।পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

sangbad ad

এসএসসি পরীক্ষার্থীদের পুনঃনিরীক্ষার আবেদন সোমবার থেকে ৭ জুনের মধ্যে

নিজস্ব বার্তা পরিবেশক

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের ঠিক পরের দিন অর্থাৎ ১ জুন

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি এখনই নয়

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে

মির্জাপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

এবারের এসএসসি পরীক্ষায় শতভাগ জিপিএ-৫ পাওয়ার মধ্যদিয়ে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখলো টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজ। ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পেয়েছে।

মাইলস্টোন কলেজে শতভাগ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতি বছরের ন্যায় ২০২০ সালেও এসএসসি পরীক্ষার ফলাফলে অসাধারণ সাফল্যের ধারা বজায় রেখেছে রাজধানীর উত্তরা মডেল টাউনে অবস্থিত মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ১৩৮১ জনই জন পাস করে অর্থাৎ পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ অর্জনের হার ৬৭.৭০%।

১০৪ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি । এসএসসি সমমানের পরীক্ষার ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এর পর সেখানে ফলের বিভিন্ন দিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৩টি। গত বছর যা ছিল দুই হাজার ৫৮৩টি। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফল থেকে এমন তথ্য জানা গেছে। শতভাগ পাস করা প্রতিষ্ঠান বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটা একটা ভালো দিক যে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

sangbad ad