• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

 

পড়াশোনায় চাই আগ্রহ ও আত্মবিশ্বাস

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৩ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

করোনায় এক কঠিন সময় পার করছি আমরা । শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। তবে অনলাইনে পাঠদান চলছে। এই সময়ে পড়াশোনার জন্য পরস্পরের সহযোগিতা এবং শিক্ষার্থীদের আগ্রহ থাকাটা জরুরি। কারণ শিক্ষার সঙ্গে আগ্রহের একটা নিবিড় সম্পর্ক রয়েছে। শিক্ষাকে কার্যকর করতে হলে শিক্ষণীয় বিষয়ের প্রতি শিক্ষার্থীর আগ্রহ থাকতে হবে। একজন শিক্ষার্থীর শিখতে না চাওয়ার ব্যাপারে দেখা গেছে আত্মবিশ্বাসের অভাব, বিষয়ের প্রতি উৎসাহের অভাব, ভীতি এবং নিয়ম-নিষ্ঠার অভাব। ইচ্ছা করলে খুব সহজেই এগুলো পাশ কাটিয়ে লেখাপড়ায় মনোযোগী হওয়া সম্ভব।

লেখাপড়াকে ভয় করলে লেখাপড়ায় ভালো করা যায় না। কোনশিক্ষার্থী যদি প্রথমেই ধরে নেয় যে এসব বিষয়ে পাস করা বা এর চেয়ে ভালো ফলাফল করা সম্ভব নয়, তাহলে সত্যিই এটা হবে না। এবার নিজেকে নিজেই প্রশ্ন কর, সহপাঠীরা যা পারবে তা তোমার না পারার কারণ কী থাকতে পারে। পড়াশোনার ক্ষেত্রে যতক্ষণ বোঝা যাচ্ছে না, ততক্ষণ কঠিন; বুঝতে পারলেই সহজ।

বোঝার জন্য রয়েছে অনেক সময়। আগের ক্লাসের চেয়ে বর্তমান ক্লাসের পাঠ্যসূচি একটু কঠিন। এই সময়ের মধ্যে তোমার ধারণা বেড়েছে, বেড়েছে পড়াশোনার ক্ষমতাও। তাই পড়া নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। আর্থিক অসচ্ছলতা, প্রতিকূল পরিবেশ থাকার পরও ড. আতিউর রহমান আজ বাংলাদেশ ব্যাংকের গভর্নর হয়েছেন। তিনি যখন তৃতীয় শ্রেণীর ছাত্র নতুন শ্রেণীতে বই কেনার টাকা ছিল না। তার মন পড়ে থাকত বইয়ের পাতায়। সামনে বার্ষিক পরীক্ষা, অনুমতির বিনিময়ে ভর্ৎসনা। শুনতে হলো-সবাইকে দিয়ে লেখাপড়া হয় না। কিন্তু পরীক্ষা তো দিতে হবে। ভেতরে জেদ। সহপাঠীর সহযোগিতায় পরীক্ষা দিলেন। চতুর্থ শ্রেণীতে প্রথম স্থান। সংকট কাটেনি। অষ্টম শ্রেণীতে ক্যাডেট কলেজ থেকে পদে পদে লড়াই করে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মেধা তালিকায় স্থান করে নিয়েছিলেন। লেগে থাকা এক মস্ত বড় গুণ। যে বিষয়টা পড়তে সহজ, ভালো লাগে শুধু সে বিষয় নিয়ে পড়ে থাকলে অন্য বিষয়গুলোর ওপর অবিচার করা হবে। ওগুলোতে নম্বর কমে যেতে পারে। বর্তমান গ্রেডিং পদ্ধতিতে ফলাফল নিরূপণের কারণে সব বিষয়েই সমান গুরুত¦ দিতে হবে তোমাকে। প্রতিদিন কমপক্ষে পাঁচ থেকে ছয় ঘণ।টা বাড়িতে লেখাপড়া করার বিষয়টি মাথায় রেখে সিলেবাস অনুসারে রুটিন করে নাও। যেখানে ছুটির দিন ছাড়াও বিকেলে, সপ্তাহের একটি সন্ধ্যা আলাদা করে রাখতে পারো অন্যকিছু করার জন্য। কিন্তু রুটিন ভাঙা চলবে না। নিজের সদিচ্ছা ও বুদ্ধিমত্তা দিয়ে রুটিন ধরে রাখবে। ‘পড়ার সময় পড়া আর ছুটির সময় আনন্দ’- এ নীতিটা মেনে চলবে। সময়টা সঠিকভাবে কাজে লাগানোর এ পরিকল্পনা যদি আগে থেকেই তৈরি করে নাও তাহলে যেকোন কাজ সঠিকভাবে শেষ করতে পারবে।

লক্ষ্যে পৌঁছানোর জন্য স্বপ্ন দেখাটা জরুরি। ধর তুমি ডাক্তার হতে চাও। কল্পনা কর, বিরাট এক হাসপাতালে কাজ করছ, দেশজোড়া খ্যাতি। রোগীরা দূর থেকে ভিড় জমিয়েছে। এটা তোমার মধ্যে লক্ষ্যে পৌঁছাতে অনুপ্রেরণা জোগাবে। আর সেই সঙ্গে বাড়বে চেষ্টা।

যেসব শিক্ষার্থী স্মৃতিশক্তি নিয়ে অল্পতেই হতাশ হয়ে যাও তারা পৃথিবীর বিখ্যাত মনীষীদের জীবনকথা পর্যালোচনা করে দেখতে পার। যেমন-বিশ শতকের শ্রেষ্ঠ বিজ্ঞানী জার্মানির আইনস্টাইন। স্মৃতিশক্তি কমের কারণে যার পড়া শুরু করতেই নয় বছর লেগেছিল, প্রথমবার ভর্তি পরীক্ষায় ফেল করেন। এন্ট্রান্স পরীক্ষায়ও তিনি প্রথমবার ফেল করেন। পরে এন্ট্রান্স পাস করে স্মরণশক্তির স্বল্পতার কারণে ইঞ্জিনিয়ারিং পড়তে রাজি হননি। অতঃপর চাকরির পরীক্ষা দিয়েও ব্যর্থ হন। কারণ ইন্টারভিউ বোর্ডের সামনে কোনপ্রশ্নের উত্তর মনে আসে না, ভুলে যান। স্মৃতিশক্তি নিয়ে দারুণ দুশ্চিন্তায় পড়েন। অন্তর থেকে তাগিদ অনুভব করেন। মাত্র দুই বছরের সাধনায় অসাধারণ উন্নতি ঘটালেন। তারপর তাকে পেছনে তাকাতে হয়নি। ২০ বছরের মাথায় নোবেল পুরস্কার লাভ করেন। মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন, বিজ্ঞানী টমাস আলভা এডিসন স্মৃতিশক্তি-স্বপ্লতার কারণে প্রথম দিকে স্কুলের খারাপ ছাত্র থেকে সাধনার বলে সেরা ছাত্র হন। এ রকম অসংখ্য মনীষীর জীবনী পড়ে উৎসাহ পেতে পার। আর্থার ডব্লিউ কর্ন হাউস তার হাউ টু স্টাডি গ্রন্থে পাঠ মনে রাখার উদ্দেশ্যে নিচের সাতটি নিয়মের কথা উল্লেখ করেছেন-

১। মনে রাখার বিষয় বা ধারণাটির মানে ঠিকমতো বুঝে নাও।

২। মনে রাখার বিষয়টি বারবার পড়, আওড়াও বা দেখ।

৩। সক্রিয়ভাবে মনোযোগ দাও। প্রত্যেকবার পড়ার বা দেখার সময় বিষয়টি সম্বন্ধে আরেকবার চিন্তা কর। এ বিষয়ে নোট সংগ্রহ কর, নিজে নিজে কথা বল বা শিক্ষক, সিনিয়র ছাত্রছাত্রী ও সহপাঠীদের সঙ্গে আলাপ-আলোচনা কর। শুধু মন্ত্রের মতো শব্দের পুনরাবৃত্তি করলে মনে রাখা সহজ হয় না।

৪। স্থায়ীভাবে স্মরণে রাখতে হবে এ উদ্দেশ্য নিয়ে শেখ।

৫। পড়ার সময় মাঝে মাঝে থাম এবং কী শিখছ তা স্মরণ কর।

৬। মনে রাখার ব্যাপারে নিজ ক্ষমতার ওপর বিশ্বাস রাখ।

৭। পড়ার বিষয়বস্তুর মধ্যে পার¯পরিক যুক্তিসংগত সম্পর্ক না থাকলে নিজের ইচ্ছেমতো সম্পর্ক স্থাপন কর।

কোন কিছু মুখস্থ বা স্মরণে রাখার জন্য পয়েন্টগুলোর আদ্যক্ষর দিয়ে বা কবিতাকারে বা নিজ উদ্ভাবিত অন্য কোন উপায়ে চেষ্টা করলে মনে রাখা সহজ হয়। যেমন তিনটি মৌলিক রং লাল, নীল, হলুদ কয়েক সেকেন্ডের মধ্যেই হয়তো শব্দ তিনটি মুখস্থ হয়ে গেল। পরের দিন যদি প্রশ্ন করা হয় মৌলিক রং কী কী? দেখা যাবে লাল, নীল, হলুদের সঙ্গে বেগুনি, হলুদ এসে ভিড় জমিয়েছে। কিন্তু শেখার সময় মনে মনে চিন্তা করি, লাল সূর্যের রং, নীল আকাশের রং, হলুদ সূর্যমুখীর রং তবে অনেক দিন পর হলেও সঠিক উত্তর সহজেই বেরিয়ে আসবে। লিখে লিখে শেখার চেষ্টা করতে পারাটাও গুরুত্বপূর্ণ। শেখা বিষয় থেকে প্রশ্ন তৈরি করে মনে মনে উত্তর আওড়াতে সময় ব্যয় করে খুবই ভালো ফলাফল করা যায়।

নিজের শক্তিকে উপেক্ষা করে মানুষ প্রকৃতপক্ষে নিজেকেই ঠকায়। নিজের মাঝে লুকিয়ে থাকা সম্ভাবনাকে নিজেকেই কাজে লাগাতে হবে।

অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে রিট

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার কারণে বন্ধ থাকা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান অবিলম্বে খুলে দেওয়ার জন্য নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল কাইয়ুম সরকারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী এ রিট করেন।

৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুলে ফিরতে চায়

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণে দীর্ঘ বন্ধের প্রেক্ষাপটে প্রাথমিক ও মাধ্যমিকের ৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুলে ফিরতে চায়।

আবাসিক হল খুলে পরীক্ষা নেওয়ার দাবি যবিপ্রবি শিক্ষার্থীদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ বা মার্চ মাসের শুরুতে পরীক্ষা নেওয়ার এবং পরীক্ষা নেওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা।

sangbad ad

পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশের জন্য সংসদে বিল উত্থাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশেষ কোনো পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসি এবং সমমানের শ্রেণির ফল পরীক্ষা ছাড়াই

ডিপ্লোমা শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

অটোপাসসহ চার দফা দাবিতে আন্দোলনরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ‘অযৌক্তিক আন্দোলন নিয়ে রাজপথে থাকলে শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

বগুড়ায় ক্লাস-পরীক্ষার দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা চার দফা দাবি পূরণে বিক্ষোভ সমাবেশ করেছে। রোববার (১৭ জানুয়ারি) সকালে বগুড়া শহরের সাতমাথায় বিক্ষোভ সমাবেশ করে তারা।

আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ ছুটি বাড়ানো হলো তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ৭ ফেব্রুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ পরীক্ষা প্রতিদিন সকাল ৯:৩০ টা থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd) থেকে জানা যাবে।

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু ঢাকা কেন্দ্রে ৪২তম বিসিএসের এমসিকিউ পরীক্ষা হবে।