• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১

 

প্রাথমিকে একই রোল নিয়ে পরের ক্লাসে উঠবে শিক্ষার্থীরা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৩ নভেম্বর ২০২০

সংবাদ :
  • সংবাদ অনলাইন ডেস্ক
image

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণীতে উন্নীত করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। মূল্যায়ন করা হলেও শিক্ষার্থীদের রোল একই থাকবে। বর্তমান শ্রেণীর রোল নিয়ে তারা পরবর্তী শ্রেণীতে যাবে।

ডিপিই থেকে ২৩ নভেম্বর সোমবার এ সংক্রান্ত নির্দেশনা প্রাথমিক শিক্ষার সব বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার এবং প্রধান শিক্ষকদের কাছে চিঠি পাঠানো হয়।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান, ‘মহামারীর কারণে আনুষ্ঠানিক কোন পরীক্ষা হবে না। মূল্যায়নটা শিক্ষকদের ওই রেকর্ড থেকে হবে। পরবর্তী ক্লাসে উন্নীতের জন্য শিক্ষকরা আগের রোল নম্বর ফলো করবে। সবাই পরের ক্লাসে প্রমোশন পাবে।’ ডিপিই মহাপরিচালক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ‘কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রাক্কালে ১৬ মার্চ পর্যন্ত বিদ্যালয়ের স্বাভাবিক পাঠদান চলমান ছিল। পরবর্তী সময়ে কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম অব্যাহত রাখতে সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিওর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হয়। এ কার্যক্রম বাস্তবায়নে শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা সম্পৃক্ত ছিলেন। এ প্রেক্ষাপটে শিক্ষকরা তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মূল্যায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করা হলো।’

করোনা সংক্রমণের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে সরকার। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া পরবর্তী ক্লাসে তুলে দেয়া হবে।

এ বিষয়ে ডিপিই মহাপরিচালক বলেন, ‘কোভিডের কারণে আনুষ্ঠানিকভাবে পরীক্ষা নিতে পারছি না। এসব ছোট বাচ্চাদের অ্যাসাইনমেন্ট দেয়াও যায় না। ১৬ মার্চ পর্যন্ত আমাদের বাচ্চাদের ক্লাস হয়েছে। ক্লাস টেস্ট হয়েছে। আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর সংসদ টিভি, বাংলাদেশ বেতার, অনলাইন-জুম ছাড়াও অনেক শিক্ষক বাড়ি বাড়ি গিয়ে হোমওয়ার্ক দিয়ে শিক্ষার্থীদের পড়িয়েছে। এছাড়াও শিক্ষকরা মোবাইল ফোনের মাধ্যমে কল করে শিক্ষার্থীদের পড়া দিয়েছে, পড়া নিয়েছে- এসবের রেকর্ড আছে।’

অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে রিট

সংবাদ অনলাইন ডেস্ক

image

করোনার কারণে বন্ধ থাকা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান অবিলম্বে খুলে দেওয়ার জন্য নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল কাইয়ুম সরকারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী এ রিট করেন।

৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুলে ফিরতে চায়

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণে দীর্ঘ বন্ধের প্রেক্ষাপটে প্রাথমিক ও মাধ্যমিকের ৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুলে ফিরতে চায়।

আবাসিক হল খুলে পরীক্ষা নেওয়ার দাবি যবিপ্রবি শিক্ষার্থীদের

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ বা মার্চ মাসের শুরুতে পরীক্ষা নেওয়ার এবং পরীক্ষা নেওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়ার দাবি জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বিভিন্ন বিভাগের প্রতিনিধিরা।

sangbad ad

পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশের জন্য সংসদে বিল উত্থাপন

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশেষ কোনো পরিস্থিতিতে এসএসসি ও এইচএসসি এবং সমমানের শ্রেণির ফল পরীক্ষা ছাড়াই

ডিপ্লোমা শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান

সংবাদ অনলাইন ডেস্ক

অটোপাসসহ চার দফা দাবিতে আন্দোলনরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ‘অযৌক্তিক আন্দোলন নিয়ে রাজপথে থাকলে শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

বগুড়ায় ক্লাস-পরীক্ষার দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

সংবাদ অনলাইন ডেস্ক

image

বগুড়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা চার দফা দাবি পূরণে বিক্ষোভ সমাবেশ করেছে। রোববার (১৭ জানুয়ারি) সকালে বগুড়া শহরের সাতমাথায় বিক্ষোভ সমাবেশ করে তারা।

আবারও শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত

সংবাদ অনলাইন ডেস্ক

image

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩০ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ ছুটি বাড়ানো হলো তবে কওমি মাদ্রাসা এই ছুটির আওতায় থাকবে না।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরু ৭ ফেব্রুয়ারি

সংবাদ অনলাইন ডেস্ক

image

এ পরীক্ষা প্রতিদিন সকাল ৯:৩০ টা থেকে শুরু হবে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd) থেকে জানা যাবে।

৪১ ও ৪২তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

সংবাদ অনলাইন ডেস্ক

image

৪১তম বিসিএসের প্রিলিমিনারি এবং ৪২তম বিশেষ বিসিএসের এমসিকিউ পরীক্ষার তারিখ ঘোষণা করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে হবে। তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু ঢাকা কেন্দ্রে ৪২তম বিসিএসের এমসিকিউ পরীক্ষা হবে।