• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মার্চ ২০১৯

 

পারফরমেন্স র‌্যাংকিংয়ে সেরা ৫ কলেজ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজের তালিকা প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ। এ তালিকায় সেরা ৫ কলেজ হলো- রাজশাহী কলেজ, বরিশালের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ এবং রংপুরের কারমাইকেল কলেজ।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) গাজীপুরে নিজস্ব ক্যাম্পাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন। এসব কলেজকে আগামী ২ মার্চ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা প্রদান ও পুরস্কৃত করা হবে। এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি থাকবেন।

জাবি উপাচার্য বলেন, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজ সমূহের ৩১টি কেপিআই এর ভিত্তিতে বার্ষিক পারফরমেন্স র‌্যাংকিং করা হচ্ছে। এর ধারাবাহিকতায় কলেজ শিক্ষার মানোন্নয়ন বিষয়ের প্রতি দৃষ্টি রেখে ২০১৭ সালের জন্য প্রাথমিক পর্যায়ে জাবি অধিভুক্ত ৭১৮টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফরমেন্স র‌্যাংকিংয়ের উদ্যোগ নেয়া হয়। ৩১টি কেপিআই অনুযায়ী অন-লাইনে তথ্য চাওয়া হয় কলেজগুলোর কাছে। এতে মোট ৩৫৪ টি কলেজের আবেদন পাওয়া যায়। এর মধ্যে প্রাথমিক বাছাই শেষে ১৮৯ কলেজকে র‌্যাংকিংয়ের বিবেচনার যোগ্য ঘোষণা করা হয়। একটি বিশেষজ্ঞ কমিটি চূড়ান্তভাবে কলেজ র‌্যাংকিংয়ের কাজটি সম্পাদন করে।

তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক স্কোরের ভিত্তিতে প্রথম ৫টি সেরা কলেজ নির্বাচন করা হয়েছে জানিয়ে জাবি উপাচার্য বলেন, তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি মহিলা কলেজ নির্বাচন করা হয়েছে। তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি সরকারি কলেজ নির্বাচন; তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি বেসরকারি কলেজ নির্বাচন, আটটি অঞ্চলভিত্তিক তালিকাভুক্ত কলেজের মধ্য থেকে প্রতিটি অঞ্চলের জন্য সরকারি-বেসরকারি নির্বিশেষে স্কোর অনুযায়ী সর্বোচ্চ সেরা দশটি কলেজ করে মোট ৮০টি কলেজ নির্বাচন করা হয়। নীতিমালার আলোকে সেরা কলেজসমূহের বিভাজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, অধ্যাপক ড. মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল দপ্তরের ডিন, প্রফেসর ড. নাসির উদ্দীন, ডিন, প্রফেসর ড. আনোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তর, পরিচালক তথ্য ও প্রযুক্তি আইসিটি দপ্তরসহ কর্মকর্তাবৃন্দ।

তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা তুলে দেয়ার উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীদের পরীক্ষা তুলে দেয়ার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা বাদ দিয়ে

পরীক্ষার সময় কোচিং সেন্টার খোলা রাখার আবদার জানিয়েছে অ্যাসাব

নিজস্ব বার্তা পরিবেশক

image

গত দু’বছর এসএসসি ও এইচএসসি এবং সম্প্রতি শেষ হওয়া এসএসসি পরীক্ষার সময়ও

এমআইএসটির ১৭তম গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত

নিজস্ব বার্তা পরিবেশক

image

মিরপুর সেনানিবাসস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজি’র (এমআইএসটি) ১৭তম

sangbad ad

বদর উদ্দিনের ব্যতিক্রম লাইব্রেরি

image

জহিরের স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়া। বিশ্ববিদ্যালয়ে একাডেমিক পড়াশোনার পাশাপাশি নিয়মিত চাকরির পড়াশুনাও করেন। মাসের খরচ বাবদ বাবার

এমপিওভুক্তির দাবিতে বেসরকারি কলেজ শিক্ষকদের অবস্থান কর্মসূচি পালন

নিজস্ব বার্তা পরিবেশক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের

ইইডি’র বিরুদ্ধে সকল ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবেলার ঘোষনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) বিরুদ্ধে যে কোন ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার

কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগের আর বাধা নেই

নিজস্ব বার্তা পরিবেশক

image

শিক্ষা মন্ত্রনালয়ের নতুন সিন্ধান্তে সারাদেশের ১১’শ বেসরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ

সাধারণ জ্ঞান

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভারতবর্ষে কখন ডাক টিকেট চালু হয়? বাংলাদেশে সর্বপ্রথম ডাক টিকেট চালু হয়? বাংলাদেশের মোট ডাকঘরের সংখ্যা কতটি?

৪০তম বিসিএস : প্রিলিমিনারি পরীক্ষা প্রস্তুতি

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতিসংঘ বর্তমান মহাসচিবের নাম কী? CNG বা Compressed Natural Gas এর অর্থ, সম্প্রতি কোন দেশটির নতুন নামকরণ করা হয়?

sangbad ad