• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ২৭ মে ২০২০

 

পারফরমেন্স র‌্যাংকিংয়ে সেরা ৫ কলেজ

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

কলেজ পারফরমেন্স র‌্যাংকিংয়ে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা ৭৬টি কলেজের তালিকা প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ। এ তালিকায় সেরা ৫ কলেজ হলো- রাজশাহী কলেজ, বরিশালের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ এবং রংপুরের কারমাইকেল কলেজ।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) গাজীপুরে নিজস্ব ক্যাম্পাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন। এসব কলেজকে আগামী ২ মার্চ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা প্রদান ও পুরস্কৃত করা হবে। এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি থাকবেন।

জাবি উপাচার্য বলেন, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজ সমূহের ৩১টি কেপিআই এর ভিত্তিতে বার্ষিক পারফরমেন্স র‌্যাংকিং করা হচ্ছে। এর ধারাবাহিকতায় কলেজ শিক্ষার মানোন্নয়ন বিষয়ের প্রতি দৃষ্টি রেখে ২০১৭ সালের জন্য প্রাথমিক পর্যায়ে জাবি অধিভুক্ত ৭১৮টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফরমেন্স র‌্যাংকিংয়ের উদ্যোগ নেয়া হয়। ৩১টি কেপিআই অনুযায়ী অন-লাইনে তথ্য চাওয়া হয় কলেজগুলোর কাছে। এতে মোট ৩৫৪ টি কলেজের আবেদন পাওয়া যায়। এর মধ্যে প্রাথমিক বাছাই শেষে ১৮৯ কলেজকে র‌্যাংকিংয়ের বিবেচনার যোগ্য ঘোষণা করা হয়। একটি বিশেষজ্ঞ কমিটি চূড়ান্তভাবে কলেজ র‌্যাংকিংয়ের কাজটি সম্পাদন করে।

তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক স্কোরের ভিত্তিতে প্রথম ৫টি সেরা কলেজ নির্বাচন করা হয়েছে জানিয়ে জাবি উপাচার্য বলেন, তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি মহিলা কলেজ নির্বাচন করা হয়েছে। তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি সরকারি কলেজ নির্বাচন; তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক সর্বোচ্চ স্কোর অর্জনকারী একটি বেসরকারি কলেজ নির্বাচন, আটটি অঞ্চলভিত্তিক তালিকাভুক্ত কলেজের মধ্য থেকে প্রতিটি অঞ্চলের জন্য সরকারি-বেসরকারি নির্বিশেষে স্কোর অনুযায়ী সর্বোচ্চ সেরা দশটি কলেজ করে মোট ৮০টি কলেজ নির্বাচন করা হয়। নীতিমালার আলোকে সেরা কলেজসমূহের বিভাজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, অধ্যাপক ড. মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল দপ্তরের ডিন, প্রফেসর ড. নাসির উদ্দীন, ডিন, প্রফেসর ড. আনোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তর, পরিচালক তথ্য ও প্রযুক্তি আইসিটি দপ্তরসহ কর্মকর্তাবৃন্দ।

করোনায় স্থবির উচ্চশিক্ষা সচলে জরুরি করণীয়

প্রফেসর ড. মো. নাসির উদ্দীন মিতুল

image

করোনাভাইরাস সংক্রমণে এশিয়ার হটস্পটের শীর্ষে এখন বাংলাদেশ। দেশে প্রথম করোনারোগী শনাক্ত হয় এবছর ৮মার্চ । ১৬ মার্চ সরকার ঘোষণা দিয়ে ১৭ মার্চ থেকে সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। প্রথম দফায় ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ সহ সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ থাকার ঘোষণা থাকলেও কভিড-১৯ পরিস্থিতির ভয়াবহতায় তা দফায় দফায় বাড়ানো হয়। এমাতাবস্থায় সেশনজট প্রকট হচ্ছে। ঘুরেফিরে অন-লাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনার কথা এখন সর্বত্র আলোচনা হচ্ছে। এমনি একটি প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে কিভাবে অন-লাইনে উচ্চ-শিক্ষা কার্যক্রম পদ্ধতি চালু রাখা যায় সে বিষয়ে আমার নিজস্ব মতামত উপস্থাপন করতেই এ লেখনী।

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ঈদের শুভেচ্ছা সামগ্রী প্রদান পিএসএফের

সরাইল প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

image

প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি গত দুইমাস যাবৎ আশুগঞ্জে অবস্থান করে জনগণের সেবায় সাধ্যমত সহযোগিতা প্রদান করে যাচ্ছেন।

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষকদের এমপিওর চেক ব্যাংকে

ইন্টারনেট, নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। বুধবার ২০ মে বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠানো হয়েছে। শিক্ষক-কর্মচারীরা আগামী ৩১ মে পর্যন্ত বকেয়া বেতন-বোনাসের টাকা তুলতে পারবেন। শিক্ষা অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করছে।

sangbad ad

ঈদের পর এসএসসির ফল: মিলবে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে এবার মাধ্যমিক ও সমমানের (এসএসসি) পরীক্ষার ফলাফল কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই পাঠানো হবে না। ঈদের পর যে কোনো সময় শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হবে। ফল পাওয়া যাবে এসএমএসের মাধ্যমেও।

বাংলা বিষয়ের প্রস্তুতি

আনোয়ার হোসেন

image

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনষ্ঠিত হবে। নিশ্চই এখন চলছে পুরোদমে প্রস্তুতি। প্রথম ধাপে পরীক্ষার্থীকে দুই ঘণ্টা সময়ে ১০টি বিষয়ের ওপর ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। মোট নম্বরের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়ে ৩০, আন্তর্জাতিক বিষয়ে ২০, ভূগোল পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে ১০, সাধারণ বিজ্ঞান বিষয়ে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে ১৫, গাণিতিক যুক্তি বিষয়ে ১৫, মানসিক দক্ষতায় ১৫, নৈতিকতা, মূল্যবোধ এবং সুশাসন বিষয়ে ১০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিয়ম অনুযায়ী প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে অর্ধেক নম্বর।

একুশে পদকপ্রাপ্ত রাবি অধ্যাপক দেবদাসের দাফন সম্পন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

একুশে পদকপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণিত বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মজিবর রহমান দেবদাস আর নেই। সোমবার (১৮ মে) বার্ধক্যজনিত কারণে জয়পুরহাটের মহুরুল গ্রামে নিজ বাসভবনে মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর।

সময়কে কাজে লাগাও

শিক্ষা ডেস্ক

image

আমাদের অনেকই আছি সময়ের সঠিক ব্যবহার করি না। অকাজে সময় নষ্ট করি। বিশেষ করে আমাদের শিক্ষার্থীদের উচিত সময় নষ্ট না করে পড়াশোনায় মনোযোগী হওয়া। কারণ ছাত্র জীবনে মন দিয়ে পড়াশোনা করলে সাফল্য আসবেই। অতীতের সময়ের চেয়ে বর্তমানের সময়গুলো ভিন্ন প্রকৃতির। খুব দ্রুতই পরিবর্তিত হচ্ছে সমাজ আর সামাজিক মূল্যবোধ। প্রযুক্তিগত পরিবর্তনের স্রোতে বদলে যাচ্ছে সব কিছু।

সুবিধা বঞ্চিত দুই শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি দিলো বিইআরএফ

নিজস্ব বার্তা পরিবেশক

image

হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্রী সুলতানা এবং হবিগঞ্জের ইসলামিয়া হাই স্কুলের দশম শ্রেণির ছাত্রী সিমা আক্তারকে (৩০ হাজার করে) ৬০ হাজার টাকা দেওয়া হয়।

এইচএসসি বিশেষ পরামর্শ : মন দিয়ে অনুশীলন করো

ইন্টারনেট, ওয়ালিয়ার রহমান

image

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শুভ কামনা থাকল। আশা করি তোমরা ভালোভাবেই প্রস্তুতি পর্ব শেষ করছ। যেহেতু এখন আমারা খারাপ সময় পার করছি। তাই এ মুহূর্তে তোমাদের প্রতি একটিই অনুরোধ থাকবে, বাসায় অবস্থান করবে এবং নিয়মিত অনুশীলন করবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নতুন সময়সূচি দেয়া হবে। সেটা মাথায় রেখে পড়াশোনা করো। তবে এর বাইরেও পরীক্ষার্থী হিসেবে আরও কিছু বিষয় জানা দরকার। সেসব বিষয় নিয়ে আলোচনা করা হলো-

sangbad ad