• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

 

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষকদের এমপিওর চেক ব্যাংকে

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

সংবাদ :
  • ইন্টারনেট
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। বুধবার ২০ মে বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠানো হয়েছে। শিক্ষক-কর্মচারীরা আগামী ৩১ মে পর্যন্ত বকেয়া বেতন-বোনাসের টাকা তুলতে পারবেন। শিক্ষা অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করছে।

শিক্ষক-কর্মচারীরা ২০১৯ খ্রিষ্টাব্দের জুলাই থেকে ২০২০ খ্রিষ্টাব্দে এপ্রিল মাস পর্যন্ত বকেয়া বেতন পাবেন। আর গত জুনে অনুষ্ঠিত ঈদুল আযহা আর আগামী ২৫ মে অনুষ্ঠিতব্য ঈদুল ফিতরের ঈদ বোনাস পাচ্ছেন শিক্ষকরা। এছাড়া গত এপ্রিল মাসে দেয়া বৈশাখী ভাতা টাকা বাবদ পাবেন তারা। এ প্রতিটি খাতের টাকার চেক আলাদা আলাদাভাবে ব্যাংকে পাঠানো হয়েছে।

এদিকে গত ১৬ মে নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের ৩ হাজার ৬২৬ জন শিক্ষক কর্মচারীকে এমপিওভুক্ত ও স্তর পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এদের মধ্যে স্কুলের ২ হাজার ১৬৮ জন এবং কলেজের ১ হাজার ৪৫৮ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

গত ২৯ এপ্রিল নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৬৫১টি প্রতিষ্ঠানের তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্তভাবে ১ হাজার ৬৩৩টি তালিকা প্রকাশ করা হয়। এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯৯১টি মাধ্যমিক স্কুল, ৪৩০টি নিম্ন মাধ্যমিক স্কুল, ৬৮টি স্কুল অ্যান্ড কলেজ, ৯২টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং ৫২টি ডিগ্রি কলেজ রয়েছে। এমপিওভুক্তির চূড়ান্ত তালিকা থেকে ১৮টি স্কুল অ্যান্ড কলেজ বাদ পড়েছে।

চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানের শিক্ষকরা ২০১৯ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে বেতন ভাতা পাবেন। আর কোন প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে ব্যর্থ হলে তার এমপিও স্থগিত করা হবে

শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার দাবিতে শিক্ষক সমাবেশের ডাক

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আগামী ৫ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিঁয়াজো ফোরাম। রবিবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সমাবেশের ডাক দেন শিক্ষক নেতারা। সংবাদ সম্মেলনে জানানো হয়, মুজিববর্ষকে অবিস্মরণীয় ও চির-অম্লান করে রাখতে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘো

একাদশে বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন শুরু ২৭ সেপ্টেম্বর

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক রেজিস্ট্রেশন আগামী ২৭ সেপ্টেম্বর থেকে শুরু

ঢাবির সাবেক শিক্ষার্থী জাকারিয়ার মৃত্যু

নিজস্ব বার্তা পরিবেশক

image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাবেক এক শিক্ষার্থীর মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই শিক্ষার্থীর

sangbad ad

সুইস স্কুলের ২৫০০ শিক্ষার্থী কোয়ারেন্টিনে

সংবাদ ডেস্ক

image

করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঘটায় প্রখ্যাত সুইস হসপিটালিটি স্কুলের প্রায় ২ হাজার ৫০০ শিক্ষার্থীকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। গতকাল বুধবার এএফপির এক খবরে এ কথা বলা হয়েছে।

অনলাইন ক্লাস যাচাই করতে শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইলে ক্লাসের নির্দেশ দেয়া আছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) নিয়মিত অনলাইন ক্লাস হচ্ছে কিনা তা যাচাইয়ে শিক্ষা কর্মকর্তাদের আকস্মিক পরিদর্শনের নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। একইসঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আওতাধীন শিক্ষা অফিস আকস্মিকভাবে পরিদর্শনেরও নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক স্বাক্ষরিত আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।

জাবির মেডিকেলে নাভানার দুইিট অক্সিেজন ভেন্টিলেটর জাবি বিসিএস ফোরামের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিসিএস অফিসার্স ফোরামের উদ্যোগে ও নাভানা গ্রুপের সৌজন্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

এইচএসসি পরীক্ষা কবে, জানা যাবে ২৪ সেপ্টেম্বর

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া হবে সে বিষয়ে

করোনা উপসর্গ নিয়ে জাবি অধ্যাপকের মৃত্যু

প্রতিনিধি, জাবি

image

করোনা উপসর্গ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মো. মনজুরুল করিমের মৃত্যু

কলেজে ভর্তি শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ শ্রেণিতে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। রোববার শুরু