• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

 

ঢাবির সাবেক শিক্ষার্থী জাকারিয়ার মৃত্যু

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাবেক এক শিক্ষার্থীর মৃত্যুর খবর পাওয়া গেছে। ওই শিক্ষার্থীর নাম জাকারিয়া বিন হক। তিনি ম্যানেজমেন্ট বিভাগ থেকে পড়াশোনা সমাপ্ত করেছেন। বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের শিক্ষার্থী থাকাকালীন হলের ডিবেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন তিনি। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাতে রাজধানীর মোহাম্মদপুরের তাজমহল রোডের একটি বাসায় তার মৃত্যু হয়েছে। মৃত্যুর খবর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী নিশ্চিত করেছেন।

জানা গেছে, ওই শিক্ষার্থী বিবাহিত। তাজমহল রোডে স্ত্রী ও শ্বশুর-শাশুড়ির সঙ্গে থাকতেন তিনি। তার গ্রামের বাডড়ি লালমনিরহাটের কালীগঞ্জে। অনেকে ধারণা করছেন, তিনি আত্মহত্যা করেছেন। কিন্তু, ঠিক কী কারণে তার মৃত্যু হয়েছে তা ময়না তদন্তের পর জানা যাবে। ময়না তদন্তের জন্য সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে তার লাশ রাখা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি আব্দুল্লাহ আল ফয়সাল ওই শিক্ষার্থীর সঙ্গে ভালো পরিচিত। তিনি জানান, জাকারিয়ার লাশ শুনেছি ঝুলন্ত অবস্থায় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তিনি আত্মহত্যা করেছেন। কিন্তু একজন দক্ষ বিতার্কিক ছিলেন তিনি। এ ধরনের কাজ করবেন বলে মনে হচ্ছে না। তারপরও ময়না তদন্তের রিপোর্ট পেলে বলা যাবে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী শোক প্রকাশ করে বলেন, সাবেক বা বর্তমান শিক্ষার্থী হোক, সে আমাদের পরিবারের একজন। তার মৃত্যুর খবর শুনে খুব ব্যথিত হয়েছি। তার আত্মার শান্তি কামনা এবং পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ( ডিপিই) অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে

নর্থ সাউথের শিক্ষার্থীরা আজও আন্দোলনে

সংবাদ অনলাইন ডেস্ক

image

ছয় দফা দাবি আদায়ে দ্বিতীয় দিনের মতো আজও আন্দোলন করছেন নর্থ সাউথ

মাইলস্টোন কলেজে অনলাইনে পাঠদানের কৌশলাদি নিয়ে বিশেষ কর্মশালা

নিজস্ব বার্তা পরিবেশক

image

এমতাবস্থায় শ্রেণিকক্ষের সিলেবাসটি অনলাইনে ছাত্রছাত্রীদের মাঝে সহজবোধ্য করার নানা কৌশল নিয়ে বিশেষ কর্মশালার আয়োজন করেছে রাজধানীর উত্তরায় অবস্থিত মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। স্বাস্থ্যবিধি মেনে গত ১০ অক্টোবর শনিবার, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের দিয়াবাড়ী স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত এই বিশেষ কর্মশালায় প্রধান বক্তা হিসেবে দিকনির্দেশনামূলক কথা বলেন মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের সম্মানিত উপদেষ্টা কর্নেল নুরন্ নবী (অব.)।

sangbad ad

এইচএসসি পরীক্ষা না হওয়ায় দুশ্চিন্তায় শিক্ষার্থীরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

চলতি বছরের এইচএসসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তকে অধিকাংশ অভিভাবক-শিক্ষক স্বাগত জানালেও দুশ্চিন্তা বাড়ছে শিক্ষার্থীদের বড় একটি অংশের।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে শিক্ষকদের প্রতি কঠোর নির্দেশনা

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাষ্ট্র, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন শৃঙ্খলা পরিপন্থী কোনো বিষয় সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা, ছবি, অডিও, ভিডিও আপলোড করা, পোস্টে কমেন্ট ও লাইক দেয়া এবং শেয়ার না করতে ছয়টি নির্দেশনা দেয়া হয়েছে।

এইচএসসি পরীক্ষা নিয়ে সরকারি সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আইনি নোটিশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রস্তুতের সিদ্ধান্ত

অ্যাক্রেডিটেশন কাউন্সিলের উদ্যোগে ওয়ার্কশপ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের উদ্যোগে গতকাল ৪ অক্টোবর ২০২০ ‘Accreditation Standards and Criteria’ শীর্ষক তিন ঘন্টা ব্যাপী অনলাইন ভার্চুয়াল (Zoom) ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে আয়োজিত ওয়ার্কশপে কাউন্সিলের পূর্ণকালীন সদস্য জনাব ইসতিয়াক আহমদ, প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম, প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, প্রফেসর ড. এস. এম কবীর অংশগ্রহণ করেন।

ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পুরাতন সিলেবাসের ফল প্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফল গতকাল (৪ অক্টোবর) সন্ধ্যা ৭:০০ টায় প্রকাশ করা হয়েছে। সারাদেশের ১১৯৪ টি কলেজের মোট ৬৩৫ টি কেন্দ্রে সর্বমোট ৮৪২৬ জন (নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়নসহ) পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করে। গড় পাশের হার ৬৫.৭৮%।

একাদশ শ্রেণীর অনলাইন ক্লাস শুরু ৪ অক্টোবর

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে আগামী ৪ অক্টোবর থেকে একাদশ শ্রেণীর অনলাইন ক্লাস শুরু হবে। করোনার প্রভাবে শ্রেণিকক্ষে আপাতত পাঠদান সম্ভব না হাওয়ায় শিক্ষার্থীদের নির্বিঘ্নে লেখা পড়ার উদ্দেশে এই সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। বুধবার (৩০ সেপ্টেম্বর) সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।