• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

 

করোনার আতঙ্কে ক্যাম্পাস বন্ধের দাবিতে সোচ্চার ঢাবি-বুয়েট-ঢামেক

নিউজ আপলোড : ঢাকা , রোববার, ১৫ মার্চ ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, ঢাবি
image

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধের দাবি জোরালো হচ্ছে। এ দাবিতে রোববার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে স্মারকলিপি দিয়েছে ডাকসু। মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। দাবি আদায়ে ১৪ মার্চ শনিবার রাত থেকে অনশনে রয়েছেন চার শিক্ষার্থী। রোববার পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনও ক্লাস-পরীক্ষা সাময়িক বন্ধে সরকারের প্রতি আহ্বান জানায়। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় অনতিবিলম্বে সাময়িক বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের আগে কার্যকর করার দাবি জানিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধের জন্য ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসনও নিজেদের করণীয় ঠিক করতে সোমবার সভা ডেকেছেন। বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও ইনস্টিটিউটের পরিচালকরা এ সভায় উপস্থিত থাকবেন। সেখান থেকে ক্লাস পরীক্ষা বন্ধ হবে কিনা সিদ্ধান্ত আসবে। গতকাল সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আগামীকাল (সোমবাপর, ১৬ মার্চ) সকাল ১০টায় আমাদের সভা আছে। করোনাভাইরাস নিয়ে আমরা ইতোমধ্যে ভাবছি। কিভাবে শিক্ষার্থীদের এর থেকে সুরক্ষা দিতে হয় তা নিয়ে আমরা কাজ করছি। সোমবারের সভা থেকে আমরা সিদ্ধান্ত নেব যে আমরা ক্লাস পরীক্ষা বন্ধ করছি কিনা। এছাড়াও এ ভাইরাস থেকে সুরক্ষায় আর কী কী করা যায় সেসব বিষয়েও সিদ্ধান্ত হবে সভায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটে ক্লাস বর্জন :

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৬০টি বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। গতকাল তারা এ বন্ধের ঘোষণা দেয়। এছাড়া বেশকিছু বিভাগের শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বন্ধের জন্য নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

বিশ^বিদ্যালয় বন্ধের দাবিতে মানববন্ধন ও উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীরা। রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে তারা এ মানববন্ধন করেন। এতে বিভিন্ন বিভাগের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। মানববন্ধনে তারা তিনটি দাবি উপস্থাপন করেন। সেগুলো হলো- অতি দ্রুত করোনভাইরাস শনাক্তকরণে মেডিকেল ক্যাম্প পরিচালনা করা; করোনাভাইরাসে কেউ আক্রান্ত হয়ে থাকলে তার সুচিকিৎসা নিশ্চিত করা এবং বিশ্ববিদ্যালয়ের সব ধরনের শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত রাখা।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত থাকতে বুয়েটের সব বিভাগের শিক্ষার্থীরা ক্লাসে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। প্রত্যেক বিভাগের শ্রেণী প্রতিনিধিরা (সিআর) গত ১৩ মার্চ শুক্রবার রাতে এই সিদ্ধান্ত নেন। এরই মধ্যে শিক্ষার্থীদের এই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এরই অংশ হিসেবে রোববার শিক্ষার্থীরা ক্লাসে যায়নি। তবে ক্লাস বর্জন অব্যাহত রাখবেন কি না সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন চূড়ান্ত সিদ্ধান্ত দেয়নি এখনও।

অন্যদিকে, করোনার কারণে একাডেমিক কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে এমন খবর ছড়িয়ে পড়ার পর হল ছাড়তে শুরু করে ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ বলেন, ঢাকা মেডিকেল কলেজের সব ক্লাস চলছে। সরকারিভাবে যেদিন সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হবে, সেদিনই ঢাকা মেডিকেল কলেজ বন্ধ করা হবে, তার আগে নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে ডাকসুর স্মারকলিপি প্রদান : করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় সব ধরনের শিক্ষা কার্যক্রম স্থগিতের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর স্মারকলিপি প্রদান করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। রোববার দুপুরে ডাকসু নেতারা উপাচার্য বরাবর এ স্মারকলিপি প্রদান করে। স্মারকলিপিতে বিশ্ববিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণা বা গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আনার কথা বলা হয়। এছাড়া, বিশ্ববিদ্যালয় এলাকায় গণজমায়েত ও গণপরিবহন নিয়ন্ত্রণ করা; আবাসিক হলগুলোতে পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ ও সাবানের ব্যাবস্থা করা; বিশ্ববিদ্যালয় এলাকায় সবধরনের সভা-সমাবেশ, সেমিনার, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান নিষিদ্ধ করাসহ অনাকাক্সিক্ষত পরিস্থিতি মোকাবিলায় এবং স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি আপদকালীন মেডিকেল ইউনিট স্থাপনের দাবি জানায় ডাকসু নেতারা।

ঢাবি ক্যাম্পাস বন্ধের দাবিতে অনশনে শিক্ষার্থীরা, একাত্মতা ডাকসু ভিপির : প্রাণঘাতী করোনাভাইরাস থেকে শিক্ষার্থীদের বাঁচাতে ক্যাম্পাস বন্ধের দাবিতে শনিবার রাত সাড়ে ৮টা থেকে রাজু ভাস্কর্যে অনশনে বসেন বিশ^বিদ্যালয়ের চার শিক্ষার্থী। রোববার সন্ধ্যায় এই রিপোর্ট লেখা পর্যন্ত অনশন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা। রোববার দুপুরে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে তাদের সঙ্গে কিছুক্ষণ রাজু ভাস্কর্যে অবস্থান করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর। অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদও একাত্মতা পোষণ করেছে।

বিশ^বিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণার দাবি ঢাবি শিক্ষক সমিতির : করোনাভাইরাস প্রতিরোধে ঢাকা বিশ^বিদ্যালয় অনতিবিলম্বে সাময়িক বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের আগে কার্যকর করার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। রোববার সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া সাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়। এতে বলা হয়, ‘বাংলাদেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ার পর থেকে আমাদের দেশের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকদের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সাময়িকভাবে বন্ধ করার বিষয়ে একটি সম্মিলিত জনমত সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ক্লাসসমূহ সাময়িকভাবে বন্ধ ঘোষণা অথবা গ্রীষ্মকালীন ছুটি নির্ধারিত সময়ের আগে কার্যকর করে শিক্ষার্থীদের অতিসত্তর হল ত্যাগ করার নির্দেশ প্রদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না আগামী শিক্ষাবর্ষে

নিজস্ব বার্তা পরিবেশক

নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না আগামী শিক্ষাবর্ষে। দেশে করোনা ভাইরাস সংক্রমণের কারণে এ কার্যক্রম পেছানোর সিন্ধান্ত নিয়েছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

চার কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির অনুমতি স্থগিত

নিজস্ব বার্তা পরিবেশক

খিস্টান মিশনারি পরিচালিত নটরডেম কলেজ, হলিক্রস, সেন্ট জোসেফ এবং সেন্ট গ্রেগরি স্কুল

এসএসসি ও সমমানের পরীক্ষায় সবচেয়ে বেশী পাশ রাজশাহী বোর্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১১টি শিক্ষাবোর্ডের (নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড) মধ্যে এবার সবচেয়ে বেশী পাশ করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা।

sangbad ad

পাসের হার ও জিপিএ-৫, ছাত্রীরা এগিয়ে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে ছাত্রদের পেছনে ফেলেছে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ফলাফল বিশ্লেষণে এমনই তথ্য জানা যায়। এবার পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী রয়েছে।পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

এসএসসি পরীক্ষার্থীদের পুনঃনিরীক্ষার আবেদন সোমবার থেকে ৭ জুনের মধ্যে

নিজস্ব বার্তা পরিবেশক

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের ঠিক পরের দিন অর্থাৎ ১ জুন

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি এখনই নয়

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে

মির্জাপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

এবারের এসএসসি পরীক্ষায় শতভাগ জিপিএ-৫ পাওয়ার মধ্যদিয়ে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখলো টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজ। ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পেয়েছে।

মাইলস্টোন কলেজে শতভাগ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতি বছরের ন্যায় ২০২০ সালেও এসএসসি পরীক্ষার ফলাফলে অসাধারণ সাফল্যের ধারা বজায় রেখেছে রাজধানীর উত্তরা মডেল টাউনে অবস্থিত মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ১৩৮১ জনই জন পাস করে অর্থাৎ পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ অর্জনের হার ৬৭.৭০%।

১০৪ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি । এসএসসি সমমানের পরীক্ষার ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এর পর সেখানে ফলের বিভিন্ন দিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

sangbad ad