• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

 

জাতীয় বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার ও তথ্য বিভাগের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা স্থগিত

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ২৩ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ সালের ‘গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান ডিপ্লোমা কোর্সের’ দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা এক মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন হাইকোর্ট। পরীক্ষার সময়সূচি (রুটিন) অনুযায়ী ২৪ এপ্রিল মঙ্গলবার থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সোমবার (২৩ এপ্রিল) বগুড়ার এসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজের পক্ষে করা আবেদন শুনানি নিয়ে বিচারপতি এফএরএম নাজমুল আহসান ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ সিরাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল নুসরাত জাহান ও আবুল কালাম খান।

কলেজের অধ্যক্ষ আল ফারাবি মো. নুরুল ইসলাম সাংবাদিকদের জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭ সালের ‘গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান ডিপ্লোমা কোর্সের’ দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা ২৪ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা। রুটিন অনুযায়ী পরীক্ষার সময় ঘনিয়ে আসলেও বগুড়ার এসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজের ২৫০ শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২২ এপ্রিল পর্যন্ত নিবন্ধন ও প্রবেশপত্র দেয়া হয়নি। তাই পরীক্ষা স্থগিত এবং নিবন্ধন ও প্রবেশপত্র দিতে নির্দেশনা দেয়ার হাইকোর্টে আবেদন করা হয়।

তিনি বলেন, ২০০০ সালে বগুড়া এসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজ যাত্রা শুরুর পর থেকে ১৫ ব্যাচ পরীক্ষায় অংশ নিয়েছে। কলেজ অনুমোদন থাকা সত্ত্বেও ২০১৭ শিক্ষাবর্ষের হঠাৎ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজের অনলাইন কোড বন্ধ করে দেয়। এতে এ সেশনে ভর্তি হওয়াদের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়ে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সেই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। হাইকোর্ট ২০১৭ সালের ১০ সেপ্টেম্বর রুলসহ একটি আদেশ দেন। আদেশে পরিক্ষার্থীর নিবন্ধন ও প্রবেশপত্র দিয়ে পরীক্ষার সুযোগের নির্দেশ দেন। হাইকোর্টের সেই আবেদনের বিরুদ্ধে জাতীয় বিশ্ববিদ্যালয় আপিল করলেও তা খারিজ হয়ে যায়।

তিনি আরও বলেন, আদালতের নির্দেশের পর জাতীয় বিশ্ববিদ্যালয় ২৫০ শিক্ষার্থীকে পরীক্ষার সুযোগ দেয়ার আশ্বাস দেয়। পূর্ব প্রকাশিত সূচি অনুযায়ী ২৪ এপ্রিল এ কোর্সের চূড়ান্ত পরীক্ষা পরীক্ষা শুরুর হওয়ার কথা ছিল। সেই লক্ষ্যে গত শনিবার অন্য কলেজকে নিবন্ধন ও প্রবেশপত্র সরবরাহ করা হলেও ওই কলেজের ২৫০ শিক্ষার্থীকে কোন কিছুই দেয়া হয়নি।

শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘বাংলাদেশ এডুকেশন

পড়ার বিষয় : সাংবাদিকতা ও গণযোগাযোগ

image

আজকাল শিক্ষিত উচ্চবিত্ত মধ্যবিত্ত অথবা নিম্নবিত্ত কারোরই জীবনে মিডিয়ার অনুপস্থিতি

জেনে রাখা : সেন্ট হেলেনা দ্বীপ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দক্ষিণ আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপ সেন্ট হেলেনা। দ্বীপের নাম দেওয়া হয়

sangbad ad

জানা-অজানা : নিষিদ্ধ নগরী

image

নিষিদ্ধ ছিল চীনা সাম্রাজ্যিক প্রাসাদ যা মিং রাজবংশ থেকে চিং রাজবংশের শেষ পর্যন্ত ছিল। এটি চীনের বেইজিং শহরের মাঝে অবস্থিত। বর্তমানে

জেনে রাখা : দেশের প্রথম জাদুঘর

image

বরেন্দ্র জাদুঘর রাজশাহী শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। এটি প্রতœ সংগ্রহে

জানা-অজানা : কৃষ্ণ সাগর

image

দক্ষিণ-পূর্ব ইউরোপ ও পশ্চিম এশিয়া মহাদেশের মধ্যবর্তী কৃষ্ণ সাগর। ৪৪ ডিগ্রি উত্তর

জানা-অজানা : আল্পস পর্বতমালা

image

আল্পস পর্বতমালা ইউরোপে অবস্থিত পর্বতমালাদের মধ্যে অন্যতম। আল্পস পর্বতমালা পূর্বে

জানা-অজানা : জোয়ার-ভাটা কী?

image

পৃথিবীর বাইরের মহাকর্ষীয় শক্তির (বিশেষ করে চাঁদের) প্রভাবে সমুদ্রপৃষ্ঠের পানি নিয়মিত বিরতিতে ফুলে ওঠাকে জোয়ার ও নেমে যাওয়ার ঘটনাকে ভাঁটা

জানা-অজানা : শূন্য সংখ্যা (০)

image

০ (উচ্চারণ: শূন্য) হলো একাধারে একটি সংখ্যা এবং অঙ্ক। এটি এককভাবে মানের অস্তিত্বহীনতা ও অন্যান্য

sangbad ad