• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রোববার, ৩১ মে ২০২০

 

কলেজে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগের আর বাধা নেই

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৯

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

শিক্ষা মন্ত্রনালয়ের নতুন সিন্ধান্তে সারাদেশের ১১’শ বেসরকারি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের পথ খুললো। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির কাছে বিভিন্ন পক্ষের আবেদনের প্রেক্ষাপটে বেসরকারি স্কুল এ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ, স্নাতক (পাস) মহাবিদ্যালয়ে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের বাধা তুলে দিয়ে নতুন পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রনালয়। তবে পরিপত্রে বলা হয়েছে, অধ্যক্ষ, উপাধ্যক্ষ নিয়োগে শিক্ষাজীবনে কোন তৃতীয় শ্রেনী গ্রহনযোগ্য নয়।

২৫ ফেব্রুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব কামরুল হাসান সাক্ষরিত পরিপত্রে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের জন্য প্রার্থীদের নতুন শিক্ষাগত যোগ্যতা নির্ধারন করে দেয়া হয়েছে।

মন্ত্রনালয়ে অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেছেন, ‘আমরা পজেটিভ; আগে নিয়োগে একটা বার ছিল। আমরা সেই বারটি তুলে দিয়েছি। এখন অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগে আর বাধা নেই। পরিপত্র মেনে নিয়োগ দেয়া যাবে।’

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক সাহেদুল খবীর চৌধুরী বলেন, ‘আসলে সারাদেশেই কম বেশি এই সমস্যা হচ্ছে বহুদিন ধরে। মন্ত্রনালয়ের পক্ষ থেকে আমাদের কাছে এ ধরনের প্রতিষ্ঠানের তথ্য জানতে চাওয়া হয়েছিল। আমরা পূর্নাঙ্গ তালিকাও পাঠিয়েছি।’

গত ২৮ আগস্ট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক কলেজের অধ্যক্ষ পদে এবং ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ পদে নিয়োগের সকল কার্যক্রম স্থগিত করে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এই আদেশের পর গত পাঁচমাসে কোন প্রতিষ্ঠানেই স্থায়ী অধ্যক্ষ নিয়োগ হয়নি।

জানা গেছে, অধ্যক্ষ নিয়োগের ফলে সৃষ্ট সংকটের চিত্র তুলে ধরে শিক্ষা মন্ত্রনালয়ে লিখিত আবেদন করেছিল অনেক প্রতিষ্ঠান। অত্যতম নামী প্রতিষ্ঠান রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল এ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদারসহ বোর্ডের সদস্যরা শিক্ষা মন্ত্রী ডা, দিপু মনির সঙ্গে সাক্ষাৎ করে মন্ত্রনালয়ে লিখিত আবেদনও করেন। সংকটের চিত্র তুলে ধরে শিক্ষামন্ত্রীর সহায়তাও চেয়েছিলেন সভাপতি ও আওয়ামী লীগ নেতা গোলাম আশরাফ তালুকদার।

ভিকারুন নিসা নূন স্কুল এ্যান্ড কলেজের গভনিং বডির পক্ষ থেকে শিক্ষামন্ত্রীকে বলা হয়, শিক্ষা মন্ত্রনালয়ের পূর্বের এক স্থগিতাদেশের কারনে উদ্যোগ নিয়েও অধ্যক্ষ নিয়োগ দিতে পারছেন না তারা। মাসের পর মাস কখনো বছরের পর বছর ধরে ভারপ্রাপ্তদের নিয়ে প্রতিষ্ঠান চালাতে হচ্ছে। এতে প্রতিষ্ঠানের শৃঙ্খলা নষ্ট হচ্ছে, সংকট তৈরি হচ্ছে প্রতিষ্ঠান ব্যবস্থাপনায়। তারা মন্ত্রনালয়ের আদেশ বাতিল করে দ্রুত অধ্যক্ষ নিয়োগের পথ খুলে দেয়ার আবেদন করেছেন। এই মুহুর্তে প্রায় ১১‘শ কলেজ চলছে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে। ঢাকা বোর্ডে অধ্যক্ষ নেই ২০০ কলেজে। খোদ ঢাকা মহানগরীর ৬২টি কলেজেই নেই অধ্যক্ষ। তালিকায় আছে দেশের নামী দামি প্রায় সকল প্রতিষ্ঠানই।

পরিপত্রের মাধ্যমে সমস্যা সমাধান হবে জানিয়ে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন আবেদনকারিরা। ভিকারুন নিসা নূন স্কুল এ্যান্ড কলেজর গভনিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার বলেছেন, ‘শিক্ষা মন্ত্রনালয়ের ইতিবাচক পদক্ষেপে বহু প্রতিষ্ঠানের সমস্যার সমাধান হবে। আমরা এখন দ্রুত সকল বিধিবিধান মেনে স্বচ্ছতার সঙ্গে অধ্যক্ষ নিয়োগের কাজ শুরু করতে চাই। স্বচ্ছতার সঙ্গে নিয়োগ নিশ্চিত করতেও সভাপতি শিক্ষা মন্ত্রনালয়ের সহযোগীতা কামনা করেছেন।’

পরিপত্রে স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ নিয়োগের শিক্ষাগত যোগ্যতায় বলা হয়েছে, স্বীকৃত বিশ^বিদ্যালয় হতে স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা স্বীকৃত বিশ^বিদ্যালয় হতে স্নাতক (পাস)সহ স্নাতকোত্তর ডিগ্রি। এক্ষেত্রে স্নাতক (পাস)সহ স্নাতকোত্তর ডিগ্রির যে কোন একটিতে প্রথম শ্রেনী/প্রথম বিভাগ থাকতে হবে। শিক্ষা জীবনের কোন স্তরে তৃতীয় শ্রেনী/বিভাগ গ্রহনযোগ্য নয়।

অভিজ্ঞতায় বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ/ উচ্চ মাধ্যমিক কলেজের অধ্যক্ষ/ ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ পদে এমপিওভুক্ত হিসেবে কর্মরত অথবা এমসপিওভুক্ত হিসেবে সহকারি অধ্যাপক পদে ন্যূনতম ৩ বছরের অভিজ্ঞতাসহ মোট ১২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।

নন-এমপিও শিক্ষকদের জন্য আর্থিক অনুদান চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এতে সবচেয়ে অসহায় জীবনযাপন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। তাই নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের এককালীন আর্থিক অনুদান দিতে ১২৬ কোটি টাকা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

করোনায় স্থবির উচ্চশিক্ষা সচলে জরুরি করণীয়

প্রফেসর ড. মো. নাসির উদ্দীন মিতুল

image

করোনাভাইরাস সংক্রমণে এশিয়ার হটস্পটের শীর্ষে এখন বাংলাদেশ। দেশে প্রথম করোনারোগী শনাক্ত হয় এবছর ৮মার্চ । ১৬ মার্চ সরকার ঘোষণা দিয়ে ১৭ মার্চ থেকে সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। প্রথম দফায় ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ সহ সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ থাকার ঘোষণা থাকলেও কভিড-১৯ পরিস্থিতির ভয়াবহতায় তা দফায় দফায় বাড়ানো হয়। এমাতাবস্থায় সেশনজট প্রকট হচ্ছে। ঘুরেফিরে অন-লাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনার কথা এখন সর্বত্র আলোচনা হচ্ছে। এমনি একটি প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে কিভাবে অন-লাইনে উচ্চ-শিক্ষা কার্যক্রম পদ্ধতি চালু রাখা যায় সে বিষয়ে আমার নিজস্ব মতামত উপস্থাপন করতেই এ লেখনী।

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ঈদের শুভেচ্ছা সামগ্রী প্রদান পিএসএফের

সরাইল প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

image

প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি গত দুইমাস যাবৎ আশুগঞ্জে অবস্থান করে জনগণের সেবায় সাধ্যমত সহযোগিতা প্রদান করে যাচ্ছেন।

sangbad ad

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষকদের এমপিওর চেক ব্যাংকে

ইন্টারনেট, নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। বুধবার ২০ মে বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠানো হয়েছে। শিক্ষক-কর্মচারীরা আগামী ৩১ মে পর্যন্ত বকেয়া বেতন-বোনাসের টাকা তুলতে পারবেন। শিক্ষা অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করছে।

ঈদের পর এসএসসির ফল: মিলবে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে এবার মাধ্যমিক ও সমমানের (এসএসসি) পরীক্ষার ফলাফল কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই পাঠানো হবে না। ঈদের পর যে কোনো সময় শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হবে। ফল পাওয়া যাবে এসএমএসের মাধ্যমেও।

বাংলা বিষয়ের প্রস্তুতি

আনোয়ার হোসেন

image

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনষ্ঠিত হবে। নিশ্চই এখন চলছে পুরোদমে প্রস্তুতি। প্রথম ধাপে পরীক্ষার্থীকে দুই ঘণ্টা সময়ে ১০টি বিষয়ের ওপর ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। মোট নম্বরের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্যে ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্যে ৩৫, বাংলাদেশ বিষয়ে ৩০, আন্তর্জাতিক বিষয়ে ২০, ভূগোল পরিবেশ ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে ১০, সাধারণ বিজ্ঞান বিষয়ে ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে ১৫, গাণিতিক যুক্তি বিষয়ে ১৫, মানসিক দক্ষতায় ১৫, নৈতিকতা, মূল্যবোধ এবং সুশাসন বিষয়ে ১০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিয়ম অনুযায়ী প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে অর্ধেক নম্বর।

একুশে পদকপ্রাপ্ত রাবি অধ্যাপক দেবদাসের দাফন সম্পন্ন

নিজস্ব বার্তা পরিবেশক

image

একুশে পদকপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণিত বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মজিবর রহমান দেবদাস আর নেই। সোমবার (১৮ মে) বার্ধক্যজনিত কারণে জয়পুরহাটের মহুরুল গ্রামে নিজ বাসভবনে মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯০ বছর।

সময়কে কাজে লাগাও

শিক্ষা ডেস্ক

image

আমাদের অনেকই আছি সময়ের সঠিক ব্যবহার করি না। অকাজে সময় নষ্ট করি। বিশেষ করে আমাদের শিক্ষার্থীদের উচিত সময় নষ্ট না করে পড়াশোনায় মনোযোগী হওয়া। কারণ ছাত্র জীবনে মন দিয়ে পড়াশোনা করলে সাফল্য আসবেই। অতীতের সময়ের চেয়ে বর্তমানের সময়গুলো ভিন্ন প্রকৃতির। খুব দ্রুতই পরিবর্তিত হচ্ছে সমাজ আর সামাজিক মূল্যবোধ। প্রযুক্তিগত পরিবর্তনের স্রোতে বদলে যাচ্ছে সব কিছু।

সুবিধা বঞ্চিত দুই শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি দিলো বিইআরএফ

নিজস্ব বার্তা পরিবেশক

image

হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্রী সুলতানা এবং হবিগঞ্জের ইসলামিয়া হাই স্কুলের দশম শ্রেণির ছাত্রী সিমা আক্তারকে (৩০ হাজার করে) ৬০ হাজার টাকা দেওয়া হয়।

sangbad ad