• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

করোনা মোকাবিলায় দিশা দেখাবে আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ মে ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
image

আয়ুর্বেদ, হোমিওপ্যাথি ও ইউনানি চিকিৎসায় করোনা সংক্রমণকে রোখা যেতে পারে। এমন দাবি করেছিল ভারতের আয়ুষ মন্ত্রক। তাই গুজরাট মহারাষ্ট্র পর বাংলায় এই পদ্ধতি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিকাম অ্যালবাম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আয়ুষ মন্ত্রক ও সেন্ট্রাল কাউন্সিল অব হোমিওপ্যাথি (CCRH) যৌথ উদ্যোগে আর্সেনিকাম অ্যালবাম ৩০ বা আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ(Arsenicum album 30CH)-এর ট্রায়াল শুরু হয়েছে কেরল, গুজরাট, মুম্বইসহ দেশের নানা প্রান্তে। সেই পদ্ধতি অনুসরণ করে বাংলায় মেদিনীপুরে আর্সেনিকাম অ্যালবাম খাওয়ানো হচ্ছে অনেককে।

এই ওষুধ সংক্রমণ রোধে কতটা কাজে আসবে তা নিয়ে বিতর্ক শুরু হয়।

তবে আয়ুষ মন্ত্রকের দাবি, তিনদিন খালি পেটে এই ওষুধ খেলে সংক্রমণের ভয় থাকে না। অথবা যাদের মৃদু উপসর্গ রয়েছে তাদের সংক্রমণের মাত্রা কমবে।

সম্প্রতি আয়ুষ মন্ত্রক জানিয়েছে সেন্টার কাউন্সিল অব হোমিওপ্যাথির বিশেষজ্ঞদের নিয়ে একটি মেডিক্যাল টাস্ক ফোর্স তৈরি হয়েছে।দেশের নানা জায়গায় এই ওষুধের প্রয়োগে সুফল পাওয়া গেছে বলে রিপোর্ট এসেছে।

আয়ুষ মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক শ্রীপ্রসাদ ইয়েসো নায়েক বলেছেন, “আর্সেনিকাম অ্যালবাম ৩০ ওষুধে প্রয়োগ কীভাবে হতে পারে সেই সম্পর্কে গাইডলাইন রয়েছে আয়ুষের। ভারতের সনাতন চিকিৎসা পদ্ধতিগুলির মধ্যে দীর্ঘ বছর ধরেই জায়গা করে নিয়েছে আয়ুর্বেদ, ইউনানি, হোমিওপ্যাথির মতো চিকিৎসা। আর করোনার সংক্রমণ ঠেকাতে এই ওষুধের কার্যকারীতা ইতিমধ্যেই প্রমাণিত।

প্রশ্ন হতে পারে কী এই আর্সেনিকাম অ্যালবাম? আর্সেনিকাম অ্যালবাম হল আর্সেনিক ট্রাইঅক্সাইড থেকে তৈরি একটি ওষুধ। হোমিওপ্যাথিতে ১৫টি গুরুত্বপূর্ণ ওষুধের মধ্যে এটিও একটি। অনিদ্রা, পেটের যে কোনও সমস্যা, খাদ্যনালীর সংক্রমণ, বদহজম, অ্যালার্জি এমনকি অধিক উত্তেজনা, অবসাদের চিকিৎসাতেও এই ওষুধ কাজে লাগে। আয়ুষ মন্ত্রক জানাচ্ছে করোনার চিকিৎসায় প্রোফাইল্যাক্টিক ওষুধ হিসেবে ব্যবহার করা যেতে পারে আর্সেনিকাম অ্যালবামকে।

সিসিআরএইচ-এর ডিরেক্টর জেনারেল ডাক্তার অনীল খুরানা বলেছেন, আমরা দাবি করিনি আর্সেনিকাম অ্যালবাম ওষুধই করোনা সারাতে পারবে। তবে এই ওষুধের নির্দিষ্ট ডোজে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুনে বাড়বে।

নতুন ‘কারিকুলাম’ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে, পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষায় সবচেয়ে বেশী পাশ রাজশাহী বোর্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১১টি শিক্ষাবোর্ডের (নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড) মধ্যে এবার সবচেয়ে বেশী পাশ করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা।

পাসের হার ও জিপিএ-৫, ছাত্রীরা এগিয়ে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে ছাত্রদের পেছনে ফেলেছে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ফলাফল বিশ্লেষণে এমনই তথ্য জানা যায়। এবার পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী রয়েছে।পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

sangbad ad

এসএসসি পরীক্ষার্থীদের পুনঃনিরীক্ষার আবেদন সোমবার থেকে ৭ জুনের মধ্যে

নিজস্ব বার্তা পরিবেশক

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের ঠিক পরের দিন অর্থাৎ ১ জুন

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি এখনই নয়

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে

মির্জাপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

এবারের এসএসসি পরীক্ষায় শতভাগ জিপিএ-৫ পাওয়ার মধ্যদিয়ে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখলো টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজ। ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পেয়েছে।

মাইলস্টোন কলেজে শতভাগ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতি বছরের ন্যায় ২০২০ সালেও এসএসসি পরীক্ষার ফলাফলে অসাধারণ সাফল্যের ধারা বজায় রেখেছে রাজধানীর উত্তরা মডেল টাউনে অবস্থিত মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ১৩৮১ জনই জন পাস করে অর্থাৎ পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ অর্জনের হার ৬৭.৭০%।

১০৪ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি । এসএসসি সমমানের পরীক্ষার ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এর পর সেখানে ফলের বিভিন্ন দিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৩টি। গত বছর যা ছিল দুই হাজার ৫৮৩টি। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফল থেকে এমন তথ্য জানা গেছে। শতভাগ পাস করা প্রতিষ্ঠান বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটা একটা ভালো দিক যে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

sangbad ad