• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

করোনা মোকাবিলায় দিশা দেখাবে আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১৩ মে ২০২০

সংবাদ :
  • সংবাদ ডেস্ক
download
image

আয়ুর্বেদ, হোমিওপ্যাথি ও ইউনানি চিকিৎসায় করোনা সংক্রমণকে রোখা যেতে পারে। এমন দাবি করেছিল ভারতের আয়ুষ মন্ত্রক। তাই গুজরাট মহারাষ্ট্র পর বাংলায় এই পদ্ধতি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিকাম অ্যালবাম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আয়ুষ মন্ত্রক ও সেন্ট্রাল কাউন্সিল অব হোমিওপ্যাথি (CCRH) যৌথ উদ্যোগে আর্সেনিকাম অ্যালবাম ৩০ বা আর্সেনিকাম অ্যালবাম ৩০ সিএইচ(Arsenicum album 30CH)-এর ট্রায়াল শুরু হয়েছে কেরল, গুজরাট, মুম্বইসহ দেশের নানা প্রান্তে। সেই পদ্ধতি অনুসরণ করে বাংলায় মেদিনীপুরে আর্সেনিকাম অ্যালবাম খাওয়ানো হচ্ছে অনেককে।

এই ওষুধ সংক্রমণ রোধে কতটা কাজে আসবে তা নিয়ে বিতর্ক শুরু হয়।

তবে আয়ুষ মন্ত্রকের দাবি, তিনদিন খালি পেটে এই ওষুধ খেলে সংক্রমণের ভয় থাকে না। অথবা যাদের মৃদু উপসর্গ রয়েছে তাদের সংক্রমণের মাত্রা কমবে।

সম্প্রতি আয়ুষ মন্ত্রক জানিয়েছে সেন্টার কাউন্সিল অব হোমিওপ্যাথির বিশেষজ্ঞদের নিয়ে একটি মেডিক্যাল টাস্ক ফোর্স তৈরি হয়েছে।দেশের নানা জায়গায় এই ওষুধের প্রয়োগে সুফল পাওয়া গেছে বলে রিপোর্ট এসেছে।

আয়ুষ মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক শ্রীপ্রসাদ ইয়েসো নায়েক বলেছেন, “আর্সেনিকাম অ্যালবাম ৩০ ওষুধে প্রয়োগ কীভাবে হতে পারে সেই সম্পর্কে গাইডলাইন রয়েছে আয়ুষের। ভারতের সনাতন চিকিৎসা পদ্ধতিগুলির মধ্যে দীর্ঘ বছর ধরেই জায়গা করে নিয়েছে আয়ুর্বেদ, ইউনানি, হোমিওপ্যাথির মতো চিকিৎসা। আর করোনার সংক্রমণ ঠেকাতে এই ওষুধের কার্যকারীতা ইতিমধ্যেই প্রমাণিত।

প্রশ্ন হতে পারে কী এই আর্সেনিকাম অ্যালবাম? আর্সেনিকাম অ্যালবাম হল আর্সেনিক ট্রাইঅক্সাইড থেকে তৈরি একটি ওষুধ। হোমিওপ্যাথিতে ১৫টি গুরুত্বপূর্ণ ওষুধের মধ্যে এটিও একটি। অনিদ্রা, পেটের যে কোনও সমস্যা, খাদ্যনালীর সংক্রমণ, বদহজম, অ্যালার্জি এমনকি অধিক উত্তেজনা, অবসাদের চিকিৎসাতেও এই ওষুধ কাজে লাগে। আয়ুষ মন্ত্রক জানাচ্ছে করোনার চিকিৎসায় প্রোফাইল্যাক্টিক ওষুধ হিসেবে ব্যবহার করা যেতে পারে আর্সেনিকাম অ্যালবামকে।

সিসিআরএইচ-এর ডিরেক্টর জেনারেল ডাক্তার অনীল খুরানা বলেছেন, আমরা দাবি করিনি আর্সেনিকাম অ্যালবাম ওষুধই করোনা সারাতে পারবে। তবে এই ওষুধের নির্দিষ্ট ডোজে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুনে বাড়বে।

বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ১৯ ডিসেম্বর ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা গ্রহণ করা হবে। বাংলাদেশ বার কাউন্সিলের পক্ষ থেকে এ বিষয়ে (২৫ নভেম্বর) বিকেলে একটি জরুরি নোটিশ দেওয়া হয়েছে।

প্রাথমিকে একই রোল নিয়ে পরের ক্লাসে উঠবে শিক্ষার্থীরা

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণীতে উন্নীত করার নির্দেশনা দিয়েছে

মাস্ক পরা বাধ্যতামূলক করতে আরও কঠোর হচ্ছে সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় নম্বর বণ্টনে পরিবর্তন আনা হয়েছে।

sangbad ad

পড়াশোনায় চাই আগ্রহ ও আত্মবিশ্বাস

সংবাদ অনলাইন ডেস্ক

image

নিজের শক্তিকে উপেক্ষা করে মানুষ প্রকৃতপক্ষে নিজেকেই ঠকায়। নিজের মাঝে লুকিয়ে থাকা সম্ভাবনাকে নিজেকেই কাজে লাগাতে হবে।

গোপনে নিতে চাওয়া ঢাবির ভর্তি পরীক্ষা স্থগিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

কভিডের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও ব্যবসায় শিক্ষা অনুষদের একটি

আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত সাদাতকে বিইউপি ভিসির ল্যাপটপ উপহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার

শুধু টিউশন ফি নিতে পারবে

সংবাদ অনলাইন ডেস্ক

করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের টিউশন ফি নিতে পারবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন বা উন্নয়ন ফিয়ের মতো অনুষঙ্গিক ফি আদায় করতে পারবে না।

ক্যারিয়ার গড়ার ১০ উপায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

ছেলেবেলা থেকেই সবাই স্বপ্ন দেখে ভালো কর্মক্ষেত্র সৃষ্টি করার। স্বপ্নের চাকরি পেতে সবাই সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনাও করে। স্বপ্নের চাকরিটা পেতে চেষ্টা চালিয়ে যায় সবাই। তবে কজন স্বপ্নকে সত্যি করতে পারে- এ প্রশ্নটা কিন্তু রয়েই গেছে।

রচনা লেখার কৌশল

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘রচনা’ লিখন ধারণাটির সঙ্গে শিক্ষার্থীদের সবাই পরিচিত। সাধারণ অর্থে ‘রচনা’ বলতে সৃষ্টি