• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০

 

করোনা উপসর্গ নিয়ে জাবি অধ্যাপকের মৃত্যু

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৪ সেপ্টেম্বর ২০২০

সংবাদ :
  • প্রতিনিধি, জাবি
image

করোনা উপসর্গ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মো. মনজুরুল করিমের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার সকালে সাভারের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন বলেন, কয়েকদিন যাবৎ জ্বর, ঠান্ডা, শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ দেখা দেওয়ায় গতকাল রবিবার করোনা পরীক্ষা করান অধ্যাপক মনজুরুল করিম। পরীক্ষার ফলাফল এখনো পাওয়া যায়নি।

সোমবার সকালে মনজুরুল করিমের শারীরিক অবস্থার অবনতি হলে তাকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে নিয়ে যান পরিবারের সদস্যরা। কর্তব্যরত ডাক্তার জানান, রোগীর অক্সিজেন মাত্রা শুন্যে নেমে এসেছে। দ্রুত উন্নত চিকিৎসা গ্রহনের পরামর্শ দেন তিনি। উন্নত চিকিৎসার জন্য সাভারের সুপার হাসপাতালে নেয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন বলে জানান মোহাম্মদ মহিউদ্দিন। এছাড়া দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন অধ্যাপক মনজুরুল করিম।

এদিকে অধ্যাপক মো. মনজুরুল করিমের মৃত্যুতে বিশ্ববিদ্যালয় জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থীরা।

এক শোক বার্তায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, অধ্যাপক মনজুরুল করিমের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল। রসায়ন গবেষণায় তার অবদান আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

অনলাইন ক্লাস যাচাই করতে শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনের নির্দেশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইলে ক্লাসের নির্দেশ দেয়া আছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) নিয়মিত অনলাইন ক্লাস হচ্ছে কিনা তা যাচাইয়ে শিক্ষা কর্মকর্তাদের আকস্মিক পরিদর্শনের নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। একইসঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আওতাধীন শিক্ষা অফিস আকস্মিকভাবে পরিদর্শনেরও নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক স্বাক্ষরিত আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।

জাবির মেডিকেলে নাভানার দুইিট অক্সিেজন ভেন্টিলেটর জাবি বিসিএস ফোরামের উদ্যোগ

নিজস্ব বার্তা পরিবেশক

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিসিএস অফিসার্স ফোরামের উদ্যোগে ও নাভানা গ্রুপের সৌজন্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

এইচএসসি পরীক্ষা কবে, জানা যাবে ২৪ সেপ্টেম্বর

নিজস্ব বার্তা পরিবেশক

image

স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া হবে সে বিষয়ে

sangbad ad

কলেজে ভর্তি শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

একাদশ শ্রেণিতে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। রোববার শুরু

শ্রেণী কার্যক্রম ও পরীক্ষা ব্যবস্থায় বিপর্যয়

রাকিব উদ্দিন

image

দীর্ঘ করোনা সংকটে শিক্ষাপ্রতিষ্ঠানে একাডেমিক জটের পাশাপাশি পরীক্ষা ব্যবস্থাও বিপর্যয়ের মুখে পড়েছে। চাপের মুখে অনলাইন শিক্ষাদান অব্যাহত রাখলেও শহরের শিক্ষার্থীদের একটি অংশ এই সুবিধা

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস : প্রেক্ষিত বাংলাদেশ

অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু

image

শিক্ষা ছাড়া কোন দেশ ও জাতির উন্নয়ন অগ্রগতি সম্ভব নয়। এই উপলব্ধি থেকেই বিশ্বের উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে ১৯৬১ সালের ডিসেম্বর মাসে পৃথিবীর সব দেশ থেকে নিরক্ষরতা দুর কারা লক্ষ্যে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি প্রস্তাব গৃহীত হয়। ১৯৬৫ সালের ৮-১৯ সেপ্টেম্বর জাতিসংঘের সহযোগি সংস্হা ইউনেস্কোর উদ্যোগে ইরানের তেহরানে আন্তর্জাতি সাক্ষরতা দিবস পালিত হয়। এই সম্মেলনে প্রতিবছর ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসাবে ঘোষণা করা হয়।

প্রাথমিকে স্কুল খোলা সম্ভব না হলে অটোপাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা মহামারীতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের পরীক্ষাভিত্তিক মূল্যায়ন

অষ্টম শ্রেণির মূল্যায়ন নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস সংক্রমণের কারণে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। বর্তমানে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অধ্যাপক মমতাজ ঢাবির নতুন কোষাধ্যক্ষ

নিজস্ব বার্তা পরিবেশক

image

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদকে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের দায়িত্ব দিয়েছে সরকার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষক।