• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০

 

এইচএসসি বিশেষ পরামর্শ : মন দিয়ে অনুশীলন করো

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ মে ২০২০

সংবাদ :
  • ইন্টারনেট
  • ওয়ালিয়ার রহমান
download
image

ফাইল ছবি

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শুভ কামনা থাকল। আশা করি তোমরা ভালোভাবেই প্রস্তুতি পর্ব শেষ করছ। যেহেতু এখন আমারা খারাপ সময় পার করছি। তাই এ মুহূর্তে তোমাদের প্রতি একটিই অনুরোধ থাকবে, বাসায় অবস্থান করবে এবং নিয়মিত অনুশীলন করবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নতুন সময়সূচি দেয়া হবে। সেটা মাথায় রেখে পড়াশোনা করো। তবে এর বাইরেও পরীক্ষার্থী হিসেবে আরও কিছু বিষয় জানা দরকার। সেসব বিষয় নিয়ে আলোচনা করা হলো-

১. প্রস্তুতি এবং রিভিশন। এই দুটি ভালো ফল অর্জনের পূর্বশর্ত। তাই যাদের সমগ্র বছরের একাডেমিক কার্যক্রম ভালো তাদের পক্ষে ভালো ফল অর্জন খুব সহজ হবে।

২. আশানুরূপ ফল পেতে প্রত্যকটি বিষয়ে ভালো নম্বর পাওয়া জরুরি। তাই শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে আংশিক পড়া বিষয়গুলো আবারও পুনরালোচনা কর।

৩. পরীক্ষার্থীকে বিষয়বস্তুর ওপর পরিষ্কার ধারণা রাখতে হবে। সম্ভাব্য প্রশ্নের উত্তরগুলো বারবার নজরে আনতে হবে। ভালো ফলের জন্য উত্তরপত্রে অবশ্যই নিজ প্রতিভার স্বাক্ষর দেখাতে হয়। পাঠ্যবইয়ের পাশাপাশি প্রশ্নের উত্তরে রেফারেন্স দিলে লেখা সমৃদ্ধ হবে।

৪. প্রশ্নের উত্তর লিখতে হবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে। যেসব বিষয়ে প্রশ্নের উত্তরের সঙ্গে চিত্র আঁকা প্রাসঙ্গিক সেখানে সংশ্লিষ্ট চিত্রটি অঙ্কন করলে বেশি নম্বর পাওয়া যাবে। তবে প্রশ্নের উত্তরকে অহেতুক বড় করে সময় নষ্ট করা যাবে না।

৫. প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে প্রথমেই প্রশ্নটি বুঝে নিতে হবে। বিশ্লেষণধর্মী প্রশ্নের উত্তরের ক্ষেত্রে তথ্য ঠিকমতো সাজিয়ে লিখতে হবে। প্রয়োজনে তথ্যের উৎস বা পাদটীকা দেয়া যেতে পারে।

৬. খাতায় এমনভাবে লিখতে হবে যেন পরীক্ষক খাতা দেখতে গিয়ে বিরক্ত না হন। এই ক্ষেত্রে কৌশল হচ্ছে প্রথম এবং শেষের দিকের প্রশ্নের উত্তরগুলো অপেক্ষাকৃত পরিচ্ছন্ন এবং পরিপূর্ণ দেয়া।

৭. ভালো ফল অর্জনে উত্তরপত্রের উপস্থাপনা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। এক্ষেত্রে প্রয়োজনীয় মার্জিন রাখা, এক অনুচ্ছেদ থেকে অন্য অনুচ্ছেদের ব্যবধান রাখতে হবে। উত্তরপত্রে লাল বা অতি বেগুনি কালি ব্যবহার ঠিক হবে না।

৮. পরীক্ষার খাতায় মার্জিন দিতে হবে পেন্সিল দিয়ে। মার্জিনটি হবে সিঙ্গেল লাইনের। খেয়াল রাখতে হবে, মার্জিন টানার সময় উত্তরপত্র যেন ছিঁড়ে না যায়। খাতার ওপর এবং পাশে কমপক্ষে এক ইঞ্চি জায়গা রেখে লেখা শুরু করতে হবে।

৯. পরীক্ষার আগের রাতে উদ্বিগ্ন বা সারারাত জেগে থাকা ঠিক নয়। প্রয়োজনীয় রিভিশন সেরে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে ভালো। এই সময় সুষম খাদ্য গ্রহণ ও বিশ্রাম মনকে প্রফুল্ল রাখবে, যা ভালো ফল অর্জনে শিক্ষার্থীকে আরও যোগ্য করে তুলতে পারে।

১০. এক্ষুনি পরীক্ষা ভীতিকে জয় কর। আত্মবিশ্বাস বাড়াও। মনে রাখতে হবে, আত্মবিশ্বাস ও মনোবল সফলতার পূর্বশর্ত।

বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর

সংবাদ অনলাইন ডেস্ক

image

আগামী ১৯ ডিসেম্বর ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা গ্রহণ করা হবে। বাংলাদেশ বার কাউন্সিলের পক্ষ থেকে এ বিষয়ে (২৫ নভেম্বর) বিকেলে একটি জরুরি নোটিশ দেওয়া হয়েছে।

প্রাথমিকে একই রোল নিয়ে পরের ক্লাসে উঠবে শিক্ষার্থীরা

সংবাদ অনলাইন ডেস্ক

image

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে শিক্ষকদের মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণীতে উন্নীত করার নির্দেশনা দিয়েছে

মাস্ক পরা বাধ্যতামূলক করতে আরও কঠোর হচ্ছে সরকার

সংবাদ অনলাইন ডেস্ক

image

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় নম্বর বণ্টনে পরিবর্তন আনা হয়েছে।

sangbad ad

পড়াশোনায় চাই আগ্রহ ও আত্মবিশ্বাস

সংবাদ অনলাইন ডেস্ক

image

নিজের শক্তিকে উপেক্ষা করে মানুষ প্রকৃতপক্ষে নিজেকেই ঠকায়। নিজের মাঝে লুকিয়ে থাকা সম্ভাবনাকে নিজেকেই কাজে লাগাতে হবে।

গোপনে নিতে চাওয়া ঢাবির ভর্তি পরীক্ষা স্থগিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

কভিডের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও ব্যবসায় শিক্ষা অনুষদের একটি

আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত সাদাতকে বিইউপি ভিসির ল্যাপটপ উপহার

সংবাদ অনলাইন ডেস্ক

image

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর উপাচার্য মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার

শুধু টিউশন ফি নিতে পারবে

সংবাদ অনলাইন ডেস্ক

করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের টিউশন ফি নিতে পারবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন বা উন্নয়ন ফিয়ের মতো অনুষঙ্গিক ফি আদায় করতে পারবে না।

ক্যারিয়ার গড়ার ১০ উপায়

সংবাদ অনলাইন ডেস্ক

image

ছেলেবেলা থেকেই সবাই স্বপ্ন দেখে ভালো কর্মক্ষেত্র সৃষ্টি করার। স্বপ্নের চাকরি পেতে সবাই সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনাও করে। স্বপ্নের চাকরিটা পেতে চেষ্টা চালিয়ে যায় সবাই। তবে কজন স্বপ্নকে সত্যি করতে পারে- এ প্রশ্নটা কিন্তু রয়েই গেছে।

রচনা লেখার কৌশল

সংবাদ অনলাইন ডেস্ক

image

‘রচনা’ লিখন ধারণাটির সঙ্গে শিক্ষার্থীদের সবাই পরিচিত। সাধারণ অর্থে ‘রচনা’ বলতে সৃষ্টি