• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

এইচএসসি বিশেষ পরামর্শ : মন দিয়ে অনুশীলন করো

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ১৬ মে ২০২০

সংবাদ :
  • ইন্টারনেট
  • ওয়ালিয়ার রহমান
image

ফাইল ছবি

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শুভ কামনা থাকল। আশা করি তোমরা ভালোভাবেই প্রস্তুতি পর্ব শেষ করছ। যেহেতু এখন আমারা খারাপ সময় পার করছি। তাই এ মুহূর্তে তোমাদের প্রতি একটিই অনুরোধ থাকবে, বাসায় অবস্থান করবে এবং নিয়মিত অনুশীলন করবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নতুন সময়সূচি দেয়া হবে। সেটা মাথায় রেখে পড়াশোনা করো। তবে এর বাইরেও পরীক্ষার্থী হিসেবে আরও কিছু বিষয় জানা দরকার। সেসব বিষয় নিয়ে আলোচনা করা হলো-

১. প্রস্তুতি এবং রিভিশন। এই দুটি ভালো ফল অর্জনের পূর্বশর্ত। তাই যাদের সমগ্র বছরের একাডেমিক কার্যক্রম ভালো তাদের পক্ষে ভালো ফল অর্জন খুব সহজ হবে।

২. আশানুরূপ ফল পেতে প্রত্যকটি বিষয়ে ভালো নম্বর পাওয়া জরুরি। তাই শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে আংশিক পড়া বিষয়গুলো আবারও পুনরালোচনা কর।

৩. পরীক্ষার্থীকে বিষয়বস্তুর ওপর পরিষ্কার ধারণা রাখতে হবে। সম্ভাব্য প্রশ্নের উত্তরগুলো বারবার নজরে আনতে হবে। ভালো ফলের জন্য উত্তরপত্রে অবশ্যই নিজ প্রতিভার স্বাক্ষর দেখাতে হয়। পাঠ্যবইয়ের পাশাপাশি প্রশ্নের উত্তরে রেফারেন্স দিলে লেখা সমৃদ্ধ হবে।

৪. প্রশ্নের উত্তর লিখতে হবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে। যেসব বিষয়ে প্রশ্নের উত্তরের সঙ্গে চিত্র আঁকা প্রাসঙ্গিক সেখানে সংশ্লিষ্ট চিত্রটি অঙ্কন করলে বেশি নম্বর পাওয়া যাবে। তবে প্রশ্নের উত্তরকে অহেতুক বড় করে সময় নষ্ট করা যাবে না।

৫. প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে প্রথমেই প্রশ্নটি বুঝে নিতে হবে। বিশ্লেষণধর্মী প্রশ্নের উত্তরের ক্ষেত্রে তথ্য ঠিকমতো সাজিয়ে লিখতে হবে। প্রয়োজনে তথ্যের উৎস বা পাদটীকা দেয়া যেতে পারে।

৬. খাতায় এমনভাবে লিখতে হবে যেন পরীক্ষক খাতা দেখতে গিয়ে বিরক্ত না হন। এই ক্ষেত্রে কৌশল হচ্ছে প্রথম এবং শেষের দিকের প্রশ্নের উত্তরগুলো অপেক্ষাকৃত পরিচ্ছন্ন এবং পরিপূর্ণ দেয়া।

৭. ভালো ফল অর্জনে উত্তরপত্রের উপস্থাপনা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। এক্ষেত্রে প্রয়োজনীয় মার্জিন রাখা, এক অনুচ্ছেদ থেকে অন্য অনুচ্ছেদের ব্যবধান রাখতে হবে। উত্তরপত্রে লাল বা অতি বেগুনি কালি ব্যবহার ঠিক হবে না।

৮. পরীক্ষার খাতায় মার্জিন দিতে হবে পেন্সিল দিয়ে। মার্জিনটি হবে সিঙ্গেল লাইনের। খেয়াল রাখতে হবে, মার্জিন টানার সময় উত্তরপত্র যেন ছিঁড়ে না যায়। খাতার ওপর এবং পাশে কমপক্ষে এক ইঞ্চি জায়গা রেখে লেখা শুরু করতে হবে।

৯. পরীক্ষার আগের রাতে উদ্বিগ্ন বা সারারাত জেগে থাকা ঠিক নয়। প্রয়োজনীয় রিভিশন সেরে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে ভালো। এই সময় সুষম খাদ্য গ্রহণ ও বিশ্রাম মনকে প্রফুল্ল রাখবে, যা ভালো ফল অর্জনে শিক্ষার্থীকে আরও যোগ্য করে তুলতে পারে।

১০. এক্ষুনি পরীক্ষা ভীতিকে জয় কর। আত্মবিশ্বাস বাড়াও। মনে রাখতে হবে, আত্মবিশ্বাস ও মনোবল সফলতার পূর্বশর্ত।

নতুন ‘কারিকুলাম’ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে, পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষায় সবচেয়ে বেশী পাশ রাজশাহী বোর্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১১টি শিক্ষাবোর্ডের (নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড) মধ্যে এবার সবচেয়ে বেশী পাশ করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা।

পাসের হার ও জিপিএ-৫, ছাত্রীরা এগিয়ে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে ছাত্রদের পেছনে ফেলেছে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ফলাফল বিশ্লেষণে এমনই তথ্য জানা যায়। এবার পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী রয়েছে।পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

sangbad ad

এসএসসি পরীক্ষার্থীদের পুনঃনিরীক্ষার আবেদন সোমবার থেকে ৭ জুনের মধ্যে

নিজস্ব বার্তা পরিবেশক

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের ঠিক পরের দিন অর্থাৎ ১ জুন

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি এখনই নয়

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে

মির্জাপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

এবারের এসএসসি পরীক্ষায় শতভাগ জিপিএ-৫ পাওয়ার মধ্যদিয়ে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখলো টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজ। ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পেয়েছে।

মাইলস্টোন কলেজে শতভাগ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতি বছরের ন্যায় ২০২০ সালেও এসএসসি পরীক্ষার ফলাফলে অসাধারণ সাফল্যের ধারা বজায় রেখেছে রাজধানীর উত্তরা মডেল টাউনে অবস্থিত মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ১৩৮১ জনই জন পাস করে অর্থাৎ পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ অর্জনের হার ৬৭.৭০%।

১০৪ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি । এসএসসি সমমানের পরীক্ষার ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এর পর সেখানে ফলের বিভিন্ন দিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৩টি। গত বছর যা ছিল দুই হাজার ৫৮৩টি। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফল থেকে এমন তথ্য জানা গেছে। শতভাগ পাস করা প্রতিষ্ঠান বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটা একটা ভালো দিক যে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

sangbad ad