• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ০৩ জুলাই ২০২০

 

আজকাল চোখ বুজলেই শিক্ষার্থীর উচ্ছ্বাসের শব্দ শুনি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ০৫ জুন ২০২০

সংবাদ :
  • অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী (অব.)
image

ফাইল ছবি : অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী (অব.)

সমগ্র পৃথিবীর সুখ দুঃখ, হাসি কান্না, স্বাভাবিক জীবন যাপন সব কিছুকে গ্রাস করে আছে বৈশ্বয়িক মহামারি করোনা ভাইরাস কোভিড-১৯ রোগ। প্রতিদিনকার গতিময় জীবনকে থামিয়ে তার জায়গা দখল করেছে আতংক আর দীর্ঘ থেকে আরও দীর্ঘতর হওয়া মৃত্যুর মিছিল। ভারাক্রান্ত মন আরও ভারাক্রান্ত হয় আসে যখন ভাবি আমাদের প্রিয় শিক্ষার্থীদের কথা যারা কদিন আগেও শ্রেণিকক্ষগুলোকে অম্লান হাসি আর নানান স্বপ্নের কথায় মাতিয়ে রাখতেন, একটু আধটু খুনসুটি আর স্যারদের দরদী শাসন সব ছেড়ে ওরা আজ গৃহবন্দী। করোনার হানায় সব কিছুই তো তচনছ তারপরও একটু দেরিতে হলেও ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীরা মোবাইল ম্যাসেজ ও অনলাইনে এসএসসি ফল প্রদান করা হয়েছে। লাখ লাখ শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের জন্য এটা আনন্দের ও স্বস্তিদায়ক নিশ্চয়। আসলে ঘাত প্রতিঘাত মানুষের জীবনের চলাকে বাধাগ্রস্থ করতে পারে কিন্তু একেবারে থামিয়ে দিতে পারে না-এটাই নতুন কৌশলে প্রকাশিত এসএসসির ফলাফলের একটা সুন্দর বার্তা। সরকারের শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষাবোর্ড এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিবাদন তো জানাতেই হবে কারণ বৈশ্বয়িক মহামারি কোভিড-১৯’র চোখরাঙ্গানি উপেক্ষা করে তারা ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের হাতে তাদের কাঙ্খিত ফলাফলটি দিতে পেরেছে। লক্ষ লক্ষ শিক্ষার্থীদের জন্য, আমাদের জন্য এবং সমগ্র জাতির জন্য এটা স্বস্তির ও আনন্দের কারণ শত বাধার মাঝেও আমরা আমাদের কাজটি ঠিক সময়ে করতে পেরেছি।

আমি ঝিনাইদহ ও ফৌজদারহাট ক্যাডেট কলেজে অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলাম। এছাড়াও রাজউক উত্তরা মডেল কলেজ ও মাইলস্টোন কলেজের মতো দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দীর্ঘদিন কাজ করেছি। বাস্তব অভিজ্ঞতা থেকে বলতে পারি কোমলমতি ছাত্রছাত্রীদের সাথে কাজ করা প্রতিটি দিনই ভালোলাগা আর ভালোবাসায় ভরপুর। তথাপি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন অন্য যে কোন দিনগুলোর তুলনায় আলাদা থাকে। আলাদাভাবে সাজে, আলাদাভাবে হাসে যার অনুভূতি ভাষায় প্রকাশ করা হয়তো কঠিন। গত বছর এসএসসির ফলাফল প্রকাশের দিনকার সাথে আজকের দিনের তুলনা করলে মনে হয় প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানের বন্ধ দরজার দু’পাশে কেমন এক পারস্পরিক জমাট বাধা অভিমান নীরবে তাকিয়ে আছে। আমি আপনি হয়তো সেই ভাষা বুঝি কিন্তু কিছু বলতে বা স্পর্শ করতে পারি না। আমাদের ফুলের মতো ছাত্রছাত্রীদের জন্য এটা আরও বেদনার হলেও আমি বলবো শেষ পর্যন্ত ফলাফল হাতে পেয়ে চোখে থাকা চোখে লেগে থাকা অবাধ স্বপ্নেরই আরেকবার জয় হলো।

শিক্ষা প্রতিষ্ঠান আর কোমলমতি ছাত্র/ছাত্রীদের সাথে ছিলাম, আজও আছি। শত অনিশ্চয়তা আর করোনার সাথে লড়াই করে এসএসসির ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণার দিন থেকেই প্রতিমুহুর্ত বিশেষ করে ফলাফল প্রাপ্তির সকাল থেকেই মনে হয় বাতাসে প্রিয়মুখগুলোর উল্লাস, একসাথে অনেকে মিলে বিজয় চিহ্ন প্রদর্শন করে জীবনে সামনে চলার ঘোষণা প্রকাশ, কখনও সখনও প্রিয়জনদের জড়িয়ে ধরে হাসি কান্নায় সুখানুভবের সবটুকু প্রকাশ। চোখে সামনে ঘটে যাওয়া এমন সব কিছুই আজ অচেনা।

এসএসসি ও সমমান পাস করা সকল শিক্ষার্থীদের অভিনন্দন এবং অবারিত শুভেচ্ছা। কেউ কেউ হয়তো সফল হতে পারোনি তাদের বলবো-চলো আরেকবার সামনে চলি। আজকাল চোখ বুজলেই আমি লক্ষ লক্ষ শিক্ষার্থীর উচ্ছ্বাসের শব্দ শুনি। তোমাদের ফুলের মতো সুন্দর হাসির শব্দ, কথার ঝলকানি আর সুন্দর ভবিষ্যতের কমাণ্ডিং আমাকের আলোড়িত করে। শিক্ষার্থী বন্ধুরা, তোমরা সবাই ভালো থেকো, ঘরে থেকো এবং স্বাস্থ্যবিধি মেনে নিরাপদে থাকবে।

লেখক : অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী (অব.)

প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা, মাইলস্টোন কলেজ,

প্রাক্তন অধ্যক্ষ, ঝিনাইদহ ও ফৌজদারহাট ক্যাডেট কলেজ, প্রতিষ্ঠাতা অধ্যক্ষ, রাজউক উত্তরা মডেল কলেজ।

ঢাবি ক্লাবের সভাপতি ওবায়দুল, সম্পাদক রহিম

প্রতিনিধি, ঢাবি

image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্লাবের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এতে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম সভাপতি এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুর রহিম সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হয়েছেন।

এম এ কাসেম নর্থসাউথ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নির্বাচিত

সংবাদ অনলাইন ডেস্ক

image

বিশিষ্ট শিল্পপতি, বাংলাদেশে বেসরকারি পর্যায়ে উচ্চ শিক্ষার পথ প্রদর্শক, নর্থ সাউথ ইউনিভার্সিটির

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নতুন উপাচার্য হলেন অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার

নিজস্ব বার্তা পরিবেশক

image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সত্য প্রসাদ

sangbad ad

অবসরের বন্ধু বই

ওয়ালিয়ার রহমান

image

করোনায় অনেকেই অবসর সময় পার করছেন। এই সময়ে শুধু শিক্ষার্থীদেরই নয়, আমাদের সকলেরই বইপড়া দরকার। কেননা বই শুধু মনের অন্ধকারই দূর করে না, সমৃদ্ধ করে জ্ঞানের ভাণ্ডার। আমাদের বই পড়তেই হবে। কেননা বইপড়া ছাড়া যেমন সাহিত্যচর্চার উপায়ন্তর নেই, তেমনি জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধির জন্য প্রয়োজন বইপড়া। বইপড়া থেকে আনন্দ, বুদ্ধি ও সক্ষমতা অর্জিত হয়। বই পড়তে হয় একাকী এবং তাতে অবসর ভরে ওঠে নির্মল আনন্দে, বুদ্ধি আসে বইয়ের কথামালা থেকে, আর সক্ষমতা আসে গ্রন্থগত বিদ্যার সঙ্গে বিষয়বুদ্ধির সংশ্লেষে।

করোনায় বিপর্যস্ত শিক্ষাব্যবস্থা ও উত্তরণে করণীয়

অধ্যক্ষ শাহজাহান আলম সাজু

image

বিশ্ব মহামারি কোভিড-১৯ করোনা ভাইরাসের ভয়াবহ থাবায় দীর্ঘ তিন মাস যাবৎ বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে দেশের শিক্ষাব্যবস্থা এক চরম সংকটের মধ্যে পড়েছে। চরম বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থাকে সচল রাখার জন্য সরকার প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকার সংসদ টিভির মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় ক্লাস নেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের পড়ার টেবিলে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে । এতে করে শহর কেন্দ্রিক শিক্ষার্থীদের একটি অংশ হয়ত উপকৃত হচ্ছে, বাস্তবতা হলো দেশের প্রত্যন্ত অঞ্চলের বৃহদাংশের শিক্ষার্থীরা এই সুযোগ থেকে বঞ্চিত রয়েছে।

শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে পরিকল্পনা আসছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাস মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হচ্ছে, তা কাটিয়ে উঠতে একগুচ্ছ পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে সরকার। ভাইরাসের বিস্তার কমলে আগামী সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে পারে এমনটা ধরে নিয়ে এই পরিকল্পনার ছক তৈরি করা হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

করোনার দুর্যোগে প্রচলিত শিক্ষার বিকল্প হতে পারে অনলাইন শিক্ষা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের মহামারীর চরম অবস্থার মধ্যেও মানুষের জীবন-জীবিকার কথা চিন্তা করে...

ভালো ফলাফলের জন্য শিক্ষার্থীদের করণীয়

জুলহাস প্রামাণিক

image

মেইন বই সব বিষয়েও পুরো রিভিশন দেবে এতে করে যে কোনো ধরনের প্রশ্ন এলে উত্তর দিতে পারবে। মেইন বই পড়লে নৈর্ব্যক্তিক প্রশ্নগুলো সবচেয়ে ভালোভাবে উত্তর দিতে পারবে এবং সৃজনশীল প্রশ্নগুলোর উত্তরও ভালোভাবে দিতে পারবে।

অনলাইন লাইব্রেরি পেল বিডিইউ শিক্ষার্থীরা

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাকালীন অনলাইন ক্লাস চালুর পর এবার শিক্ষার্থীদের জন্য অনলাইন লাইব্রেরি চালু করেছে

sangbad ad