• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বুধবার, ০৩ জুন ২০২০

 

আগামী বাজেটে পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ০৭ মে ২০২০

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

আসন্ন ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে কমপক্ষে আরও পাঁচ হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির জন্য অর্থ বরাদ্দের দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম।

সাথে সাথে এমপিওভুক্তির তালিকা প্রকাশের পর বাদ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানসহ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান যুক্ত করে চলতি অর্থ বছরের বরাদ্দের বিপরীতে এমপিওভুক্তির দাবি জানান শিক্ষক নেতারা।

বৃহস্পতিবার (৭ মে) গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে এসব দাবি জানানো হয়।

বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স বিজ্ঞপ্তিতে তাদের দাবি তুলে ধরে প্রধানমন্ত্রীর সহযোগিতা চান। ছুটির মধ্যে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন-ভাতা দেওয়ার ব্যবস্থা করায় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান নেতারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে প্রায় দশ হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় এক লাখ শিক্ষক-কর্মচারী দীর্ঘদিন বিনা বেতনে চাকরি করে আসছেন। এ নিয়ে তারা আন্দোলন সংগ্রাম করে আসছিলেন। সর্বশেষ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর যাচাই-বাছাই করে দুই হাজার ৭৩০টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশের আলোকে শিক্ষা মন্ত্রণালয় সেগুলোর সঙ্গে পরে আরও সাতটিসহ মোট দুই হাজার ৭৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে। এসব প্রতিষ্ঠানের কিছু যাচাই-বাছাইয়ে বাদ পড়েছে। বাদ পড়াগুলোর জন্য শর্ত শিথিল করে এমপিওভুক্তির দাবি জানাই।

এ ছাড়া অনলাইনে সব শিক্ষক-কর্মচারীরা আবেদন করতে পারেননি। অনেক ক্ষেত্রে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের অবহেলা দেখা গেছে। এ নিয়ে নন-এমপিও শিক্ষকদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। আমরা আশা করবো, এসব শিক্ষক-কর্মচারীর জন্য বিশেষ ব্যবস্থায় এমপিওভুক্তির ব্যবস্থা করা হবে।

বিজ্ঞপ্তিতে জেলা-উপজেলা শহর ও গ্রামের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ভিন্ন শর্ত দিয়ে এবং শর্ত শিথিল করে আগামীতে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানানো হয়। যাচাই-বাছাইয়ে বাদপড়া শিক্ষাপ্রতিষ্ঠানসহ চলতি অর্থ বছরের বরাদ্দের অনুকূলে আরও নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি জানান শিক্ষক নেতারা।

এছাড়া চলতি বাজেটের বরাদ্দ দেওয়া অর্থ ফেরত না দিয়ে সেই অর্থের বিপরীতে আরও যতটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা যায় তা করারও জোর দাবি জানান তারা।

প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করে শিক্ষক নেতারা বলেন, ‘শিক্ষার গুণগত মান উন্নয়নে দ্রুত যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করার বিকল্প নেই।’

এছাড়া ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে এমপিওভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে একসঙ্গে জাতীয়করণের জন্য বাজেট বরাদ্দ রাখার জোরালো দাবি জানান শিক্ষক নেতারা।

নতুন ‘কারিকুলাম’ পেছাল

নিজস্ব বার্তা পরিবেশক

image

আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন ‘কারিকুলামে, পাঠদান শুরু কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা এক বছর পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২১ সালে প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন কারিকুলামে শিক্ষাক্রম চালুর পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা বাস্তবায়নে করণীয় নির্ধারণে মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এই সিদ্ধান্ত হয়।

এসএসসি ও সমমানের পরীক্ষায় সবচেয়ে বেশী পাশ রাজশাহী বোর্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১১টি শিক্ষাবোর্ডের (নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড) মধ্যে এবার সবচেয়ে বেশী পাশ করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা।

পাসের হার ও জিপিএ-৫, ছাত্রীরা এগিয়ে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবারও জিপিএ-৫ ও পাসের হারের দিক থেকে ছাত্রদের পেছনে ফেলেছে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ফলাফল বিশ্লেষণে এমনই তথ্য জানা যায়। এবার পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া এক লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ৭৫৪ জন ছাত্র এবং ৭০ হাজার ১৪৪ জন ছাত্রী রয়েছে।পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

sangbad ad

এসএসসি পরীক্ষার্থীদের পুনঃনিরীক্ষার আবেদন সোমবার থেকে ৭ জুনের মধ্যে

নিজস্ব বার্তা পরিবেশক

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের ঠিক পরের দিন অর্থাৎ ১ জুন

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি এখনই নয়

নিজস্ব বার্তা পরিবেশক

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের এক সপ্তাহ পরে একাদশ শ্রেণিতে

মির্জাপুর ক্যাডেট কলেজে শতভাগ জিপিএ-৫

প্রতিনিধি, মির্জাপুর (টাঙ্গাইল)

image

এবারের এসএসসি পরীক্ষায় শতভাগ জিপিএ-৫ পাওয়ার মধ্যদিয়ে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখলো টাঙ্গাইলের মির্জাপুর ক্যাডেট কলেজ। ৫২ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই জিপিএ-৫ পেয়েছে।

মাইলস্টোন কলেজে শতভাগ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতি বছরের ন্যায় ২০২০ সালেও এসএসসি পরীক্ষার ফলাফলে অসাধারণ সাফল্যের ধারা বজায় রেখেছে রাজধানীর উত্তরা মডেল টাউনে অবস্থিত মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ১৩৮১ জনই জন পাস করে অর্থাৎ পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ অর্জনের হার ৬৭.৭০%।

১০৪ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি । এসএসসি সমমানের পরীক্ষার ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এর পর সেখানে ফলের বিভিন্ন দিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৩টি। গত বছর যা ছিল দুই হাজার ৫৮৩টি। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফল থেকে এমন তথ্য জানা গেছে। শতভাগ পাস করা প্রতিষ্ঠান বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটা একটা ভালো দিক যে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

sangbad ad