• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

জেএসসি-জেডিসি : বেড়েছে পাসের হার : জিপিএ-৫ কমেছে ১,২৩,৫৩৩

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ২৫ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
image

ভালো ফলাফলে শিক্ষার্থীদের উল্লাস-সংবাদ

অষ্টম শ্রেণীর জেএসসি-জেডিসি পরীক্ষায় এবার পাসের হার ২ দশমিক ১৮ শতাংশ বাড়লেও জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট এভারেজ) কমেছে এক লাখ ২৩ হাজার ৫৩৩ জন। এবার এই পরীক্ষায় পাস করেছে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী; আর ৬৮ হাজার ৯৫ জন পেয়েছে জিপিএ-৫।

আর গত বছর জেএসসি-জেডিসিতে সম্মিলিতভাবে ৮৩ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী পাস করে। এর মধ্যে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন পূর্ণাঙ্গ জিপিএ পেয়েছিল। সেই হিসেবে এবার এ পরীক্ষায় পাসের হার বাড়লেও পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যায় বড় ধস নেমেছে।

বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সোমবার (২৪ ডিসেম্বর) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘আগে অষ্টমের শিক্ষার্থীদের চতুর্থ বিষয়ের নম্বর ধরেই ফলাফল হিসাব করা হতো। মূল্যায়ন পদ্ধতির ধারাবাহিক পরিবর্তনের অংশ হিসেবে এবার তা করা হয়নি। এ কারণেই জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমে গেছে। চতুর্থ বিষয়ের নম্বর যোগ করলে দেখা যাবে জিপিএ ফাইভ আবার বেড়ে গেছে।’

পরে বেলা ১২টায় নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী এবারের জেএসসি-জেডিসির ফলাফলের বিস্তারিত তথ্য-উপাত্ত তুলে ধরেন। এর পরেই শিক্ষাথীরা ফল জানতে পায়।

গত ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সারাদেশে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। এর মধ্যে আট বোর্ডের অধীনে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পাস করেছে ৮৯ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী।

জিপিএ-৫ কমার কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থায় নানামুখী সংস্কার করে চলেছে। এর মধ্যে উন্নত বিশ্বের ন্যায় শিক্ষার্থীদের মূল্যায়নে নিজ নিজ প্রতিষ্ঠানের সক্ষমতা তৈরিতে শিক্ষা মন্ত্রণালয় কাজ শুরু করেছে। সে লক্ষ্যকে সামনে নিয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষায় কিছু বিষয়ের মূল্যায়নে ধারাবাহিক মূল্যায়ন পদ্ধতি চালু করা হয়েছে। এ কাজটি পরীক্ষার্থীর নিজ নিজ প্রতিষ্ঠান করে থাকে।’

মন্ত্রী জানান, ‘এ বছর থেকে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা, কৃষিশিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত পালি বিষয়সমূহ ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনা হয়েছে। এ বিষয়গুলো স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান মূল্যায়ন করে এবং প্রাপ্ত ফল একাডেমিক ট্রান্সক্রিপ্টে উল্লেখ থাকে।’

শতভাগ পাস ও শূন্য পাস
এবার জেএসসি-জেডিসিতে চার হাজার ৭৬৯টি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে, যা গত বছর ছিল পাঁচ হাজার ২৭৯টি; কমেছে ৫০১টি। আর এবার ৪৩টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি, গত বছর এ সংখ্যা ছিল ৫৯টি।

আট বোর্ডের ফল
এদিকে আটটি শিক্ষা বোর্ড থেকে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নিয়েছিল ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন, যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৮ লাখ ৯০ হাজার ৫১৮ জন। গড় পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, গত বছর যা ছিল ৮৩ দশমিক ১০ শতাংশ।

আর আট বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ৬৬ হাজার ১০৮ জন, গত বছর যা ছিল এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। এক বছরে জিপিএ-৫ কমেছে এক লাখ ১৮ হাজার ২৮৯ জন।

আর মাদ্রাসা বোর্ড থেকে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় অংশ নিয়েছিল তিন লাখ ৮২ হাজার ২০৮ জন শিক্ষার্থী, যার মধ্যে উত্তীর্ণ হয়েছে তিন লাখ ৪০ হাজার ৩১১ জন। গড় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ, গত বছর যা ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৯৮৭ জন, যা গত বছর ছিল সাত হাজার ২৩১ জন। জিপিএ-৫ কমেছে পাঁচ হাজার ২৪৪ জন।

মোবাইলে ফল জানতে
যে কোন মোবাইল থেকে ঔঝঈ/ঔউঈ লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৮ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। এছাড়া শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট (যঃঃঢ়://িি.িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ) এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাচ্ছে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ই-মেইলেও জেএসসি-জেডিসির ফলাফলের সফটকপি পাঠায় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। প্রয়োজনে এদের কাছ থেকেও ফলাফলের কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

বোর্ডভিত্তিক ফল
আট শিক্ষা বোর্ডের মধ্যে এবার বরিশালে পাসের হার সবচেয়ে বেশি। এ বোর্ডের হার ৯৭ দশমিক ০৫ শতাংশ। আর পাসের হার সবচেয়ে কম সিলেট বোর্ডে ৭৯ দশমিক ৮২ শতাংশ।

ঢাকা বোর্ড
ঢাকা শিক্ষা বোর্ড থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল সাত লাখ ২৬ হাজার ৫৪০ জন। এর মধ্যে পাস করেছে ছয় লাখ চার হাজার ৪১৯ জন শিক্ষার্থী। গড় পাসের হার ৮৩ দশমিক ১৯ শতাংশ, গত বছর যা ছিল ৮১ দশমিক ৬৬ শতাংশ। আর এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৩৩৪ জন, গত বছর যা ছিল ৭৬ হাজার ৮৪৮ জন।

রাজশাহী বোর্ড
রাজশাহী বোর্ড থেকে জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ ৪৬ হাজার ৯৯৩ জন। এর মধ্যে পাস করেছে দুই লাখ ৩৩ হাজার ৫৬৯ জন। গড় পাসের হার ৯৪ দশমিক ৫৭ শতাংশ, গত বছর যা ছিল ৯৫ দশমিক ৫৪ শতাংশ। এ বোর্ড থেকে এবার জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬৩৮ জন, যা গত বছর ছিল ৩৭ হাজার ৬৩৩ জন।

কুমিল্লা বোর্ড
কুমিল্লা বোর্ডে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ ৯২ হাজার ৮১১ জন। এর মধ্যে পাস করেছে দুই লাখ ৫৪ হাজার ৭২৫ জন। গড় পাসের হার ৮৬ দশমিক ৯৯ শতাংশ, গত বছর যা ছিল ৬২ দশমিক ৮৩ শতাংশ। এই বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে তিন হাজার ৭৪২ জন, গত বছর যা ছিল আট হাজার ৮৭৫ জন।

যশোর বোর্ড
যশোর শিক্ষা বোর্ড থেকে এবার এ পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ ৩৫ হাজার ৮২২ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে এক লাখ ৯৯ হাজার ৫৩৬ জন। এ বোর্ডে গড় পাসের হার ৮৪ দশমিক ৬১ শতাংশ, গত বছর যা ছিল ৮৩ দশমিক ৪২ শতাংশ। যশোর বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ২৫৬ জন, গত বছর যা ছিল ১৪ হাজার ৬১২ জন।

চট্টগ্রাম বোর্ড
চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ দুই হাজার ৪৫৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ ৬৫ হাজার ৩৮ জন। গড় পাসের হার ৮১ দশমিক ৫২ শতাংশ, গত বছর যা ছিল ৮১ দশমিক ১৭ শতাংশ। এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ২৩১ জন, গত বছর যা ছিল ১০ হাজার ৩১৫ জন।

বরিশাল বোর্ড
বরিশাল শিক্ষা বোর্ড থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল এক লাখ ১৪ হাজার ৮৫৭ জন। এর মধ্যে পাস করেছে এক লাখ ১১ হাজার ৪৬৯ জন শিক্ষার্থী। বরিশালে এবার গড় পাসের হার ৯৭ দশমিক ০৫ শতাংশ, গত বছর যা ছিল ৯৬ দশমিক ৩২ শতাংশ। এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে চার হাজার ৯০৬ জন, গত বছর যা ছিল আট হাজার ৪৩১ জন।

সিলেট বোর্ড
সিলেট শিক্ষা বোর্ড থেকে এবার এ পরীক্ষায় অংশ নিয়েছিল এক লাখ ৪৯ হাজার ৯৪ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ ১৯ হাজার ৬ জন। এবার গড় পাসের হার ৭৯ দশমিক ৮২ শতাংশ, গত বছর যা ছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ। সিলেটে এ বছর জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৬৯৮ জন, গত বছর যা ছিল সাত হাজার ৬২১ জন।

দিনাজপুর বোর্ড
দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল দুই লাখ ৪৮ হাজার ৩৮৯ জন ছাত্রছাত্রী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে দুই লাখ দুই হাজার ৭৫৬ জন শিক্ষার্থী। গড় পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ, গত বছর যা ছিল ৮৮ দশমিক ৩৮ শতাংশ। দিনাজপুরে এবার জিপিএ-৫ পেয়েছে ছয় হাজার ৩০৩ জন, গত বছর যা ছিল ২০ হাজার ৬২ জন।

মাদ্রাসা বোর্ড
মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে এবার জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিল তিন লাখ ৮২ হাজার ২০৮ জন ছাত্রছাত্রী। এর মধ্যে পাস করেছে তিন লাখ ৪০ হাজার ৩১১ জন। গড় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ, গত বছর যা ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ। মাদ্রাসায় এবার জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৯৮৭ জন, গত বছর যা ছিল সাত হাজার ২৩১ জন।

বিদেশি কেন্দ্র
বিদেশের ৯টি কেন্দ্র ও প্রতিষ্ঠান থেকে এবার জেএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৫৪১ জন শিক্ষার্থী। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৫৩০ জন। গড় পাসের হার ৯৭ দশমিক ৯৭ শতাংশ। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন, গত বছর যা ছিল ৮৩।

জেএসসি পরীক্ষায় অর্পা রানী পালের জিপিএ-৫ অর্জন

নিজস্ব বার্তা পরিবেশক

image

নরসিংদীর ঘোড়াশাল প্রাণ আরএফএল পাবলিক স্কুল এর ছাত্রী এবং সংবাদ পরিবারের

ভবিষ্যত বিজ্ঞানীর খোঁজে ফেমল্যাব নিবন্ধন শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

ভবিষ্যত প্রজন্মের বিজ্ঞানীদের খুজে বের করতে শুরু হয়েছে ফেমল্যাব প্রতিযোগিতার

লন্ডন স্কুল অব ইংলিশ’র চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার প্রদান

নিজস্ব বার্তা পরিবেশক

image

‘লিটল আর্টিস্ট - ২০১৮’ শীর্ষক শিরোনামে সম্প্রতি ‘লন্ডন স্কুল অব ইংলিশ’ উদ্যোগে

sangbad ad

জাবি সাংবাদিক সমিতির সভাপতি প্লাবন সম্পাদক মাহমুদ

প্রতিনিধি, জাবি

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জাবিসাস)-এর ২০১৯ সেশনের কার্যনির্বাহী

লটারির মাধ্যকে ভিকারুন নিসা নূন স্কুলে ভর্তির কার্যক্রম শুরু

নিজস্ব বার্তা পরিবেশক

image

রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুলে লটারিতে ছাত্রী ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। শনিবার (২৪ নভেম্বর) এ

৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থীদের পিএসপি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর

নিজস্ব বার্তা পরিবেশক

image

পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বছর ৩০ লাখ ৯৫ হাজার

শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ

নিজস্ব বার্তা পরিবেশক

image

বিভিন্ন গণমাধ্যমে কর্মরত শিক্ষা বিষয়ক সাংবাদিকদের নিয়ে ‘বাংলাদেশ এডুকেশন

পড়ার বিষয় : সাংবাদিকতা ও গণযোগাযোগ

image

আজকাল শিক্ষিত উচ্চবিত্ত মধ্যবিত্ত অথবা নিম্নবিত্ত কারোরই জীবনে মিডিয়ার অনুপস্থিতি

জেনে রাখা : সেন্ট হেলেনা দ্বীপ

নিজস্ব বার্তা পরিবেশক

image

দক্ষিণ আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপ সেন্ট হেলেনা। দ্বীপের নাম দেওয়া হয়

sangbad ad