• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ০২ জুন ২০২০

 

এসএসসি ও সমমানের পরীক্ষায় সবচেয়ে বেশী পাশ রাজশাহী বোর্ডে

নিজস্ব বার্তা পরিবেশক

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১১টি শিক্ষাবোর্ডের (নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং কারিগরি শিক্ষা বোর্ড) মধ্যে এবার সবচেয়ে বেশী পাশ করেছে রাজশাহী শিক্ষাবোর্ডের শিক্ষার্থীরা।

sangbad ad

মাইলস্টোন কলেজে শতভাগ পাস

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রতি বছরের ন্যায় ২০২০ সালেও এসএসসি পরীক্ষার ফলাফলে অসাধারণ সাফল্যের ধারা বজায় রেখেছে রাজধানীর উত্তরা মডেল টাউনে অবস্থিত মাইলস্টোন কলেজ। এবছর মাইলস্টোন কলেজ থেকে বাংলা ও ইংরেজি মাধ্যমে ১৩৮১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ১৩৮১ জনই জন পাস করে অর্থাৎ পাসের হার ১০০%। পাসকৃতদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯৩৫ জন শিক্ষার্থী। জিপিএ-৫ অর্জনের হার ৬৭.৭০%।

১০৪ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

নিজস্ব বার্তা পরিবেশক

image

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি । এসএসসি সমমানের পরীক্ষার ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে। সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ফলের অনুলিপি তুলে দেওয়া হয়। এর পর সেখানে ফলের বিভিন্ন দিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

নিজস্ব বার্তা পরিবেশক

image

এবার মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা গত বছরের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ২৩টি। গত বছর যা ছিল দুই হাজার ৫৮৩টি। চলতি বছরের এসএসসি পরীক্ষার ঘোষিত ফল থেকে এমন তথ্য জানা গেছে। শতভাগ পাস করা প্রতিষ্ঠান বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এটা একটা ভালো দিক যে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

আজ যেভাবে জানা যাবে এসএসসির ফল

নিজস্ব বার্তা পরিবেশক

image

‌আজ রোববার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসির ফল প্রকাশ করবেন। আর শিক্ষামন্ত্রী দীপু মনি সকাল ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন থেকে ফেইসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। ফল প্রকাশের পরেও যে কোনো মোবাইল থেকে এসএমএস করে ফল পাওয়া যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানিয়েছেন।

নন-এমপিও শিক্ষকদের জন্য আর্থিক অনুদান চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনাভাইরাসের কারণে প্রায় আড়াই মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। এতে সবচেয়ে অসহায় জীবনযাপন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। তাই নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের এককালীন আর্থিক অনুদান দিতে ১২৬ কোটি টাকা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

করোনায় স্থবির উচ্চশিক্ষা সচলে জরুরি করণীয়

প্রফেসর ড. মো. নাসির উদ্দীন মিতুল

image

করোনাভাইরাস সংক্রমণে এশিয়ার হটস্পটের শীর্ষে এখন বাংলাদেশ। দেশে প্রথম করোনারোগী শনাক্ত হয় এবছর ৮মার্চ । ১৬ মার্চ সরকার ঘোষণা দিয়ে ১৭ মার্চ থেকে সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। প্রথম দফায় ৩১ মার্চ পর্যন্ত স্কুল-কলেজ সহ সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ থাকার ঘোষণা থাকলেও কভিড-১৯ পরিস্থিতির ভয়াবহতায় তা দফায় দফায় বাড়ানো হয়। এমাতাবস্থায় সেশনজট প্রকট হচ্ছে। ঘুরেফিরে অন-লাইনে শিক্ষা-কার্যক্রম পরিচালনার কথা এখন সর্বত্র আলোচনা হচ্ছে। এমনি একটি প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে কিভাবে অন-লাইনে উচ্চ-শিক্ষা কার্যক্রম পদ্ধতি চালু রাখা যায় সে বিষয়ে আমার নিজস্ব মতামত উপস্থাপন করতেই এ লেখনী।

sangbad ad

করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য ঈদের শুভেচ্ছা সামগ্রী প্রদান পিএসএফের

সরাইল প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া

image

প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি গত দুইমাস যাবৎ আশুগঞ্জে অবস্থান করে জনগণের সেবায় সাধ্যমত সহযোগিতা প্রদান করে যাচ্ছেন।

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজ শিক্ষকদের এমপিওর চেক ব্যাংকে

ইন্টারনেট, নিজস্ব বার্তা পরিবেশক

image

নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীদের বকেয়া বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। বুধবার ২০ মে বেতন-ভাতার চেক ব্যাংকে পাঠানো হয়েছে। শিক্ষক-কর্মচারীরা আগামী ৩১ মে পর্যন্ত বকেয়া বেতন-বোনাসের টাকা তুলতে পারবেন। শিক্ষা অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করছে।

ঈদের পর এসএসসির ফল: মিলবে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসে

নিজস্ব বার্তা পরিবেশক

image

করোনা দুর্যোগে এবার মাধ্যমিক ও সমমানের (এসএসসি) পরীক্ষার ফলাফল কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই পাঠানো হবে না। ঈদের পর যে কোনো সময় শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত হবে। ফল পাওয়া যাবে এসএমএসের মাধ্যমেও।

sangbad ad