• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ২২ জুলাই ২০১৮

 

হাওরে কৃষিতে নিয়মিত প্রণোদনা দেয়ার সুপারিশ

নিউজ আপলোড : ঢাকা , শনিবার, ২৯ জুলাই ২০১৭

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

হাওরের কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চতের জন্য চুক্তিভিত্তিক সমবায় সংঘ গঠনের সুপারিশ করেছে সংশ্লিষ্টরা। তারা বলেন, শ্রমিক অন্যত্র চলে যাওয়ার কারণে হাওরাঞ্চলে ফসলের উৎপাদন কমছে। এজন্য হাওরে কৃষিক্ষেত্রে নিয়মিত প্রণোদনা দেয়াসহ হাওর এলাকায় বীজ ও সার ভান্ডার গড়ে তোলা, পণ্য পরিবহন নিশ্চিত, কোল্ড স্টোরেজ স্থাপন, যথাযথ পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ নিয়মিত হাওর খনন, বাঁধ সংস্কার এবং ঢেউ প্রতিরোধী দেয়াল নির্মাণ এবং হাওরের সৌন্দর্য উপভোগে পর্যটকদের উৎসাহিত করতে উদ্যোগ নেয়ারও সুপারিশ করা হয়েছে।

আজ শনিবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে ‘এক্সপার্ট গ্রুপ মিটিং অন বিজনেস ডেভলপমেন্ট অ্যান্ড পলিসি অব হাওর রেজিওন’ শীর্ষক অনুষ্ঠানে এ জরিপ প্রতিবেদন তুলে ধরা হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. তাজউদ্দিন। এ সময় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সাধারণ সম্পাদক মীর শাহাবুদ্দিন মোহাম্মদ, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম, হাওর ও চর উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আব্দুর রহমান সরকার, বিএডিসির পরিকল্পনা বিভাগের প্রধান ফেরদাউস রহমানসহ এফবিসিসিআইয়ের পরিচালকরা। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই), ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন (এফএনএফ), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ জরিপ প্রতিবেদনে এ সুপারিশ করা

বক্তরা বলেন, হাওড় অঞ্চলের উন্নয়নের জন্য ড্র্রেজিং থেকে শুরু করে বাঁধ নির্মাণ পর্যন্ত যে কাজগুলো করা দরকার সেজন্য সরকারের সংশ্লিষ্ট সংস্থা, পানি উন্নয়ন বোর্ড এবং অন্যান্য যেসব মন্ত্রণালয় আছে তাদের এগিয়ে আসতে হবে। আর এই কাজে সরকারের পাশে থেকে এফবিসিসিআই কাজটাকে এগিয়ে নিয়ে যাবে।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন বলেন, ‘আমাদের কৃষক, আমাদের শ্রমিক আর আমাদের উদ্যোক্তা- এরাই কিন্তু বাংলাদেশের অনেক অসম্ভবকে সম্ভব করেছে। হাওরে অকাল বন্যা, অনেক ক্ষেত্রে কার্যকরী পদক্ষেপের অভাবে আজকে একটা ভয়াবহ অবস্থা। যে জায়গায় বাংলাদেশ গতবারও শ্রীলঙ্কাকে চাল দিয়ে সাহায্য করেছে, সেই জায়গায় আমাদের চাল আমদানি করতে হচ্ছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলা করার জন্য আমরা সক্ষমতা অর্জন করব। সরকারের পাশে থেকে এফবিসিসিআই কাজটাকে এগিয়ে নেবে আগামী দিনে।

শফিউল ইসলাম বলেন, হাওরে কিছু এলাকা আছে যেখানে এখনও তিন দিন লেগে যায় পৌঁছতে। না রিকশা চলে, না গাড়ি চলার রাস্তা আছে। এমন সব জায়গার উন্নয়ন কাজে সরকারের পাশে এফবিসিসিআই সব সময় থাকবে।

এ সময় একটি পরিসংখ্যান তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ ভেজিটেবলস এবং ফ্রেস ওয়াটার ফিস উৎপাদনে বিশ্বে চার নম্বরে রয়েছে। সুতরাং এই হাওরকে আরও নতুনভাবে কীভাবে উন্নয়ন করা যায় সেটা ভাবতে হবে। এখানে যে সম্ভাবনাগুলো আছে সেগুলোকে কীভাবে ধরে রাখা যায় সেদিকেও আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের হাওর অধ্যুষিত জেলা সাতটি- সুনামগঞ্জ, সিলেট, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোণা, মৌলভীবাজার ও ব্রাহ্মণবাড়িয়া। এ সাত জেলায় ৮৫৮ হাজার হেক্টর জমি জুড়ে মোট ৩৭৩টি হাওর রয়েছে। নেত্রকোণার মোহনগঞ্জের দুটি ইউনিয়নের দুটি গ্রাম ও কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার দুটি ইউনিয়নের দুটি গ্রামসহ মোট চারটি গ্রামের ১২০ জন কৃষকের উপর জরিপটি চালানো হয়েছে। এর মধ্যে ৭৩ দশমিক ৯ শতাংশ ক্ষুদ্র কৃষক ও ২৬ দশমিক ১ শতাংশ মাঝারি কৃষক। হাওরের মূল ফসল হচ্ছে বোরো ধান।

মূল উপস্থাপনায় বলা হয়, হাওরে ডাল সবজিসহ অন্যান্য ফসল উৎপাদনের উপর জোর দেয়া যেতে পারে। যথাযথ ব্যবস্থাপনার আওতায় হাওরে হাঁস পালন, ষাড় মোটাতাজাকরণ ও ছাগল পালনের সুযোগ রয়েছে। এছাড়া হাওরের পানিতে খাঁচায় মাছ পালন এবং ফল গাছ রোপন, আগর ও বাঁশ চাষ করে কৃষকদের অর্থনৈতিকভাবে লাভবান হওয়ারও সুযোগ রয়েছে।

অনুষ্ঠানে সাবেক মুখ্য সচিব ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম বলেন, যে বিষয়টি গুরুত্বপূর্ণ মনে করি তা হলো- হাওরের জমি ইজারা না দেয়া। এটা উন্মুক্ত করে দিয়ে এটার কো-ব্যবস্থাপনা চালু করতে হবে।’

উল্লেখ্য, এফবিসিসিআইয়ের আগে এফএনএফ প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন বিভাগীয় শহরগুলোতে এলাকাভিত্তিক সেমিনারের আয়োজন করেছে। ইতিপূর্বে রাজশাহীর রেশম শিল্পের উন্নয়ন, খুলনার হিমায়িত মৎস্য শিল্পের কমপ্লায়েন্স নিশ্চিতকরণ এবং চট্টগ্রাম ও বরিশাল অঞ্চলের মহিলা উদ্যোক্তা উন্নয়নে ও সিলেট অঞ্চলেও এফবিসিসিআই সেমিনারের আয়োজন করে। প্রসঙ্গত দেশের ৭টি জেলায় যে ৩৭৩টি হাওর রয়েছে সেসবের অর্থনৈতিক দিকটিকে গুরুত্ব দিয়ে এফবিসিসিআই কার্যকর কিছু কর্মসূচি বাস্তবায়ন করতে উদ্যোগ নিয়েছে।

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও এডিআরকে গুরুত্বারোপ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ কমাতে আইন সংস্কার ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কে গুরুত্বারোপ করেছেন ব্যবসায়ীরা। তারা বলেন, বর্তমানে ব্যাংকগুলোতে

আসবাবপত্র রপ্তানি বেড়েছে ২০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র ও গৃহস্থলী পণ্য। গত

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান চান প্রধানমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

সোনা নিয়ে সৃষ্ট জটিলর দ্রুত সমাধান করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন্দ্রীয়

sangbad ad

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

অনলাইন বার্তা পরিবেশক,

image

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ পরিবেশে বিরাজ করছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট

sangbad ad