• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

 

হঠাৎ বড় উল্লম্ফন রপ্তানি আয়ের প্রবৃদ্ধিতে

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৯ অক্টোবর ২০১৮

সংবাদ :
  • রোকন মাহমুদ
image

দেশের পণ্য রপ্তানিতে বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) ৯৯৪ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৭৫ শতাংশ বেশি। এছাড়া উল্লিখিত সময়ের জন্য ধার্যকৃত রপ্তানি লক্ষ্যমাত্রা থেকেও এ আয় সাড়ে ৬ শতাংশ বেশি। এর মধ্যে একক মাস হিসেবে শুধু সেপ্টেম্বরেই রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে সাড়ে ৫৪ শতাংশ। আর সেপ্টেম্বরের লক্ষ্যমাত্রা থেকে রপ্তানি আয় বেশি হয়েছে সাড়ে ১৪ শতাংশ।

অর্থবছরের প্রথম দুই মাসের (জুলাই-আগস্ট) মাসে প্রবৃদ্ধি ছিল ২.৫১ শতাংশ। এর মধ্যে শুধু জুলাই মাসে প্রবৃদ্ধি হয় ১৯.৮৮ শতাংশ। আর আগস্টে আগের বছরের একই সময়ের তুলনায় রপ্তানি কমেছিল ১১.৭৪ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রপ্তানি আয়ের হালনাগাদ তথ্যে এমন চিত্র পাওয়া যায়।

ইপিবির তথ্যে দেখা যায়, গত সেপ্টেম্বরে ৩১৪ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এটি গত বছরের সেপ্টেম্বরের চেয়ে ৫৪ দশমিক ৬৪ শতাংশ বেশি। গত বছরের সেপ্টেম্বরে রপ্তানি হয়েছিল ২০৩ কোটি ডলারের পণ্য। ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, তৈরি পোশাক রপ্তানিতে ভালো প্রবৃদ্ধি হওয়ার কারণে সামগ্রিক পণ্য রপ্তানিতে ইতিবাচক প্রভাব পড়েছে। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ৮১৯ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৪ দশমিক ৬৬ শতাংশ বেশি। গত ২০১৭-১৮ অর্থবছরের প্রথম তিন মাসে ৭১৪ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ রপ্তানি আয়ের খাত যথাক্রমে চামড়া ও চামড়াজাত পণ্য এবং পাট ও পাটজাত পণ্য। তবে উভয়ের রপ্তানি কমেছে। উল্লিখিত সময়ে চামড়া ও চামড়া জাত পণ্যের রপ্তানি হয়েছে ২৬ কোটি ৭৯ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ পণ্য। অথচ গত বছর একই সময়ে রপ্তানি হয়েছিল ৩২ কোটি ৪৬ লাখ ডলারের পণ্য। সে হিসেবে গত বছরের তুলনায় রপ্তানি কমেছে ১৭.৪৬ শতাংশ। এই আয় তিন মাসের লক্ষ্যমাত্রা থেকেও ০.৩৬ শতাংশ কম। এসময় খাতটি থেকে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৬ কোটি ৮৯ লাখ ডলার।

এ ছাড়া অর্থবছরের তিন মাসে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি হয়েছে ২১ কোটি ৬৮ লাখ ডলারের সমপরিমাণ পণ্য। গত বছর একই রপ্তানির পরিমাণ ছিল ২৩ কোটি ৬১ লাখ ডলারের পণ্য। সে হিসেবে গত বছরের একই সময়ের তুলনায় এ খাতের রপ্তানি কমেছে ৮.১৫ শতাংশ। আর লক্ষ্যমাত্রার তুলনায় কম রপ্তানি হয়েছে ১৬.৪৫ শতাংশ। উল্লিখিত সময়ে এ খাতের লক্ষ্যমাত্রা ছিল ২৬ কোটি ডলার।

হিমায়িত চিংড়ির রপ্তানিও কমে গেছে। এ খাতের আয় কমেছে ১৮ শতাংশের উপরে। তিন মাসে হিমায়িত খাদ্য রপ্তানি হয়েছে ১৩ কোটি ৭৭ লাখ ডলারে। গত বছর একই সময়ে এ খাতের আয় ছিল ১৬ কোটি ৮২ লাখ ডলার। তবে কৃষিপণ্য রপ্তানিতে ৯৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আলোচ্য সময়ে কৃষিপণ্য রপ্তানি থেকে আয় এসেছে ২৯ কোটি ডলার। এর আগের দুই মাসে (জুলাই-আগস্ট) রপ্তানি আয়ের লক্ষ্য ছিল ৬৫৮ কোটি ২০ লাখ ডলার। আয় হয়েছিল ৬৭৯ কোটি ৫০ লাখ ডলার। অর্থাৎ লক্ষ্যমাত্রা থেকে আয় বেশি হয়েছে ৩.২৪ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে আয় হয়েছিল ৬৬২ কোটি ডলার। অর্থাৎ এ দুই মাসে প্রবৃদ্ধি হয়েছে ২.৫১ শতাংশ।

এর মধ্যে আগস্টে রপ্তানি থেকে আয় হয় ৩২১ কোটি ৩৫ লাখ ডলার। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১.৭৪ শতাংশ কম। আগের বছর আগস্ট মাসে রপ্তানি হয়েছিল ৩৬৪ কোটি ডলারের পণ্য। গত অর্থবছরে পণ্য রপ্তানিতে ৩ হাজার ৬৬৬ কোটি ডলার আয় হয়েছে। চলতি অর্থবছর রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৯০০ কোটি ডলার।

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

sangbad ad

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

অগ্রগতির পরিবর্তে উল্টো পথে বিনিয়োগ প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

চলতি বছরের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) পর্যন্ত স্থানীয়, শতভাগ বিদেশি ও যৌথ

sangbad ad