• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

সিআইপি কার্ড পেলেন ১৩৭ ব্যবসায়ী

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

দেশের রপ্তানি খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ১৩৭ ব্যবসায়ীকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচিত করে তাদের সিআইপি কার্ড দেয়া হয়েছে। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) কাওরানবাজারের টিসিবি ভবনে আয়োজিত অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রত্যেকের হাতে এই কার্ড তুলে দেন। এ সময় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মো. শাফিউল ইসলাম মহিউদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্যসহ ইবিপি ও বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১৩ সালের সিআইপি নীতিমালা অনুযায়ী, ২০১৬ সালে পাট, চামড়া, হিমায়িত খাদ্য, চা, ওভেন গার্মেন্টসসহ মোট ১৯টি রপ্তানি খাতে অবদান রাখার স্বীকৃতি স্বরূপ সিআইপি কার্ড দেয়া হয়েছে। অনুষ্ঠানে কার্ড গ্রহণ করেছেন, পাট খাতে- পপুলার জুট এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক হাসান আহমেদ, বাবুল জুট ট্রেডিংয়ের মালিক নুরুল ইসলাম বাবুল, রেজা জুট ট্রেডিংয়ের মালিক সেলিম রেজাকে ও জনতা জুট মিলস লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হকসহ মোট ১০ জন। চামড়া খাতে কার্ড গ্রহণ করেছেন, বে-ফুটওয়ারের ব্যবস্থাপনা পরিচালক জিয়াউর রহমান, পিকার্ড বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সায়ফুল ইসলাম, আকিজ ফুটওয়ারের ব্যবস্থাপনা পরিচালক শেখ মোমিন উদ্দিন, এবিসি ফুটওয়ারের ব্যবস্থাপনা পরিচালক জয়নাল আবেদিন মজুমদারসহ মোট ৫ জন। হিমায়িত খাদ্য খাতে ৯ জন, চা খাতে ১ জন, ওভেন গার্মেন্টস খাতে ১৬ জন, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত পণ্যে ৯ জন, লাইট ইঞ্জিনিয়ারিং খাতে ১ জন, ওষুধ শিল্পে ৩ জন, হস্তশিল্পে ৪ জন, টেক্সটাইলে ৩ জন, নিটওয়ার গার্মেন্টসে ৪১ জন, সিরামিক পণ্যে ১ জন, প্লাস্টিক পণ্যে ২ জন, টেক্সটাইল ফেব্রিক্সে ৬ জন, কম্পিউটার, সফটওয়ার ও প্রযুক্তি খাতে ১ জন, ইপিজেড সি ক্যাটাগরিতে ২ জন, এফবিসিসিআইয়ের চার ক্যাটগরিতে ৪১ জন ও অন্যান্য খাতের ২২ জনের সিআইপি কার্ড বিতরণ করা হয়। হিমায়িত খাদ্য খাতের কার্ড গ্রহণ করেছেন, ব্রাইট সি ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেহেদি হাসান, কুলিয়ারচর সি ফুড লিমিটেডের চেয়ারম্যান মুছা মিয়া, ন্যাশনাল সি ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু আসফার, সাউদার্ন ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএম আবুল হোসেনসহ আরও কয়েকজন। চা খাতে টি অ্যান্ড ল্যান্ড কোং’য়ের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ কামরুল ইসলাম চৌধুরীসহ এ খাতের নির্বাচিত ব্যক্তিদের হাতে কার্ড তুলে দেন বাণিজ্যমন্ত্রী।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার পর মাত্র ২৫ পণ্যে রপ্তানি আয় ছিল মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার। আর ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয় হয়েছে ৪১ বিলিয়ন ডলার। ২০১৮-১৯ অর্থ বছরে আমাদের রপ্তানি লক্ষ্যমাত্রা ৪৪ বিলিয়ন। এ জন্য সরকার নতুন নতুন পণ্যও প্রণোদনা দিচ্ছে। যাতে করে রকমারি পণ্যের রপ্তানি বাড়ে। সরকার নতুন নতুন বাজার সৃষ্টির জন্যও ক্যাশ প্রণোদনা দিচ্ছে। গত পাঁচ মাসে রপ্তানি বাণিজ্যের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১৫.২৩ শতাংশ। তবে প্রবৃদ্ধি হয়েছে ১৭.৭৩ শতাংশ, অথ্যাৎ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জন হয়েছে। পরবর্তী লক্ষ্যমাত্রা, ২০২১ সালে রপ্তানি বাণিজ্য আয় হবে ৬০ বিলিয়ন ডলার। ২০৩০ সালে সেটি আরও বেড়ে দাঁড়াবে ১০০ বিলিয়ন ডলারে। এগুলো সম্ভব হয়েছে আপনাদের মতো ব্যবসায়ীদের জন্য যাদের আজ সিআইপি কার্ড দেয়া হচ্ছে। আপনারা নানা প্রতিকূলতার মধ্যেও দেশের রপ্তানি বাণিজ্যে অবদান রেখে চলেছেন। আর আমরা জনগণকে যা প্রতিশ্রুতি দিয়েছি তা-ই পূরণ করেছি। আজ মাথাপিছু আয় বেড়েছে, মানুষের জীবনযাত্রার মান বেড়েছে, হিউম্যান রিসোর্স বৃদ্ধি পেয়েছে। আজ আরএমজি খাতে আমরা বিশ্বের মধ্যে ২য়। অন্য খাতগুলোতেও আমরা সমান ভাবে এগিয়ে চলছি।

রানা প্লাজা ধসের পর গার্মেন্টস খাত ভালোভাবে ঘুরে দাঁড়িয়েছে মন্তব্য করে তিনি বলেন, রানা প্লাজা ধসের পর মনে হয়েছিল এই খাতটি অনেকটা দুর্বল হয়ে পড়বে। কিন্তু আমরা দেখিয়ে দিয়েছি যেকোন সময় আমরা ঘুরে দাঁড়াতে পারি। গার্মেন্টস কারখানার পরিবেশ এতোটাই উন্নত হয়েছে যে, বিশ্বের গ্রিন কারখানার মধ্যে বাংলাদেশের অনেক গার্মেন্টস কারখানারও রয়েছে। কারখানার মালিকরা অনেক টাকা খরচ করে নিরাপদ ও পরিবেশ বান্ধব কারখানা তৈরি করছে।

শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, আমি শ্রমিক ভাইদের বলতে চাই, বেশ কয়েক দফায় বেতন বাড়িয়ে এখন আপনাদের বেতন ৮ হাজার ৩শ টাকা করা হয়েছে। এটি করতে অনেক সমস্যায় পড়তে হয়েছে সরকার ও কারখানার মালিকদের। তারপরও আপনাদের দাবি তারা রেখেছে। আপনারও তাদের সহযোগিতা করুন। মনে রাখবেন, কারখানা না থাকলে শ্রমিকরা কাজ করতে পারবে না।

সভাপতি মো. শাফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সিআইপি মর্যাদা পেয়ে আমরা অত্যন্ত খুশি হয়েছি। এ সবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী ও বাণিজ্য মন্ত্রণালয়ের একান্ত উদ্যেগে। এখন প্রশাসনকে লক্ষ্য রাখতে হবে যেন এই কার্ডের বিপরিতে যে সুবিধাগুলো রাখা হয়েছে সেগুলো যেন আমরা ঠিক মতো পাই। আর এবার এফবিসিসিআইয়ের ৪১ জনকে কার্ড দেয়া হয়েছে। আমি আশা রাখবো পরবর্তীতে যেন এফবিসিসিআইয়ের বাকি কর্মকর্তাদেরও দেয়ার বিষয়ে মন্ত্রণালয় বিবেচনা করে।

সিআইপি কার্ডধারী ব্যক্তিরা সচিবালয়ে প্রবেশে বিশেষ পাস, ব্যবসা-সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও নৌপথে সরকারি যানবাহনে সংরক্ষিত আসনে অগ্রাধিকার, বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার, ব্যবসায়িক কাজে বিদেশ ভ্রমণের ভিসা প্রাপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে লেটার অফ ইন্ট্রোডাকশন ইস্যু সুবিধা পাবেন। এ ছাড়া তাদের স্ত্রী, পুত্র, কন্যা ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপি (রপ্তানি) কার্ডের আওতায় এক বছর ও পরবর্তী সিআইপি ঘোষণা না হওয়া পর্যন্ত তারা এ সুবিধা পাবেন। বাণিজ্য সংগঠনে পদ বহাল থাকা বা পরবর্তী সিআইপি ঘোষণার আগ পর্যন্ত সুবিধা পাবেন সিআইপি (বাণিজ্য) নির্বাচিত ব্যক্তিরা।

ব্যবসা পরিচালনার সূচক উন্নয়নে কোর-কমিটি গঠনের প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে

অনিয়ম-অবহেলা দূর করতে বিজিএমইএর নির্বাচন জরুরি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইউডি নেয়ার ক্ষেত্রে অনিয়ম ও সাধারণ সদস্যদের প্রতি অবহেলা দূর করা একই সঙ্গে পোশাক

ক্রেতা আকৃষ্ট করতে বাণিজ্য মেলায় ছাড়ের ছড়াছড়ি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা আকৃষ্ট করতে বিভিন্ন পরিমানের ছাড় দিচ্ছে

sangbad ad

ঋণের ঝুঁকি মূল্যায়নে নতুন নীতিমালা চালু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করতে ঋণের ঝুঁকি পরিমাপের নতুন পদ্ধতি চালু করেছে বাংলাদেশ

হজ প্রাক-নিবন্ধনের মনোনয়ন পেল ৩২ ব্যাংকের শাখা

নিজস্ব বার্তা পরিবেশক

২০১৯ সালের হজ কার্যক্রমে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন

সর্বনিম্ন নেট প্যাকেজ হবে সাত দিনের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দেয়া ৭ দিনের নিচের ইন্টারনেট প্যাকেজগুলো

রিজার্ভ চুরি : ফিলিপাইনের ব্যাংক কর্মকর্তা দেগুই তো দোষী সাব্যস্ত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংক করপোরেশনের

ছয় মাসে ফার্নিচার রপ্তানি বেড়েছে ৪০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র বা গৃহস্থালি

লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রপ্তানি আয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রপ্তানি আয় খুব ভালো সময় পার করছে। চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম ছয়

sangbad ad