• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯

 

সম্ভাবনাময় ফুল শিল্পের জন্য নীতিমালা চায় ব্যবসায়ীরা

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ০৫ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

বাংলাদেশে ফুল শিল্প অত্যন্ত সম্ভাবনাময় এবং এ শিল্পের বিকাশে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন এবং এ খাতের অবকাঠামোগত উন্নয়ন আবশ্যক বলে মনে করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। বাংলাদেশে ফুল শিল্পের সম্ভাবনা নিরূপণের লক্ষ্যে ইউএসএইড’স এগ্রিকালচারাল ভ্যালু চেইনস্ (এভিসি) প্রকল্প এবং বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি’র সহযোগিতায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ৬-৮ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল ফ্লাওয়ার এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স ২০১৮’-এর আয়োজন করেছে।

এ উপলক্ষে মঙ্গলবার (৪ ডিসেম্বর) ডিসিসিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ডিসিসিআই’র সভাপতি আবুল কাসেম খান জানান, ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি)’র তথ্যমতে, সারা পৃথিবীতে ফুলের বাজার প্রতিবছর ১০% হারে বৃদ্ধি পাচ্ছে এবং ২০১৮ সালে বৈশ্বিক বাজারে ফুলের রপ্তানির বাজার মূল্য প্রায় ৪৫ বিলিয়ন মার্কিন ডলার। ডিসিসিআই’র সভাপতি বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ফুল রপ্তানির পরিমাণ ছিল প্রায় ৮৬ হাজার মার্কিন ডলার, যেখানে বর্তমানে সার্বিকভাবে ফুলের বাজার মূল্য ৮০০ -১২০০ কোটি টাকা। তিনি এ সম্ভাবনাময় শিল্পকে এগিয়ে নেয়ার জন্য এর সঙ্গে জড়িত কৃষক ও উদ্যোক্তাদের স্বল্প হারে ঋণ সুবিধা প্রদান, আধুনিক প্রযুক্তি প্রাপ্তি ও ব্যবহারের প্রশিক্ষণ প্রদানে উন্নত ও নতুন নতুন জাতের বীজ সরবরাহ করা, ওয়্যারহাউজ ও কোল্ডস্টোরেজ নির্মাণ এবং সর্বোপরি অবকাঠামো উন্নয়ন একান্ত অবশ্যক বলে অভিমত ব্যক্ত করেন। ঢাকা চেম্বারের সভাপতি বলেন, প্রয়োজনীয় হিমাগারের অভাবের কারণে আমাদের দেশে কৃষি খাতে উৎপাদিত নানাবিধ পণ্যের যোগ্য মূল্য থেকে উদ্যোক্তা ও কৃষক বঞ্চিত হচ্ছেন এবং ফুল খাতের বিকাশে হিমাগার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে ‘ওয়্যারহাউজ নির্মাণ’ একান্ত আবশ্যক বলে অভিমত প্রকাশ করেন এবং ‘ওয়্যারহাউজ নির্মাণ’কে থ্রাস্ট সেক্টর হিসেবে চিহ্নিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ইউএসএইচ’র কনসালটেন্ট এবং কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক বলেন, কৃষি খাতের অগ্রগতির লক্ষ্যে বৃহৎ অবকাঠামো নির্মাণে সরকারকেই উদ্যোগ গ্রহণ করতে হবে এবং তা হলেই দেশের বেসরকারি খাতে বিনিয়োগে আগ্রহী হবে। তিনি জানান, বর্তমানে ২৩টি জেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ৫০ জাতের ফুলের বাণিজ্যিক চাষাবাদ হচ্ছে এবং স্থানীয়ভাবে ফুলের বাজারমূল্য প্রায় ১ হাজার কোটি টাকা।

ডিসিসিআই’র সভাপতি আবুল কাসেম খান বলেন, ইউএসএআইডি এগ্রিকালচারাল ভ্যালু চেইনস্ (এভিসি) প্রকল্পের আর্থিক সহায়তায় আগামী ৬-৮ ডিসেম্বর, ২০১৮ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য ‘ইন্টারন্যাশনাল ফ্লাওয়ার এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স ২০১৮’-এ প্রায় ৭০টি স্টলে দেশি-বিদেশি উদ্যোক্তা তাদের ফুল ও ফুল সংশ্লিষ্ট পণ্য প্রদর্শন করবেন; যেখানে থাইল্যান্ড, ভারত এবং নেপালের ১২টি স্টল থাকবে, পাশাপাশি ফ্লাওয়ার প্যারেড, বর্ণিল ফুলের বিভিন্ন আঙ্গিকে প্রদর্শনী এবং ইনস্টলেশন, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুতুলনাচ, একক ও দ্বৈত সংগীতানুষ্ঠান, দলীয় নাচ এবং বিশেষ ত্রিমাত্রিক ভিডিওচিত্রের প্রদর্শনী থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। তিনি আরও জানান, আগামী ৬ ডিসেম্বর, ২০১৮ তারিখে অনষ্ঠিতব্য উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এই ইভেন্টে ‘বাংলাদেশে ফুল খাতে বিনিয়োগের সম্ভাবনা’ ও ‘ফুল চাষে আধুনিক প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা’ বিষয়ে দুটি সেমিনার অনুষ্ঠিত হবে।

আয়োজিত সংবাদ সম্মেলনে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ, সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক হোসেন এ সিকদার, ইমরান আহমেদ, মামুন আকবর, মোহাম্মদ বাশীর উদ্দিন, এস এম জিল্লুর রহমান, ইউএসএইড’স এগ্রিকালচারাল ভ্যালু চেইনস্ (এভিসি) প্রকল্পের চিফ অব পার্টি লি রোজনার, ডেপুটি চিফ অব পার্টি বানি আমিন, বাংলাদেশ ফুল ব্যবসায়ী সমিতির প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যম থেকে আগত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

ব্যবসা পরিচালনার সূচক উন্নয়নে কোর-কমিটি গঠনের প্রস্তাব

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যবসা পরিচালনার সূচকে বাংলাদেশের অবস্থানের উন্নয়নের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে

অনিয়ম-অবহেলা দূর করতে বিজিএমইএর নির্বাচন জরুরি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ইউডি নেয়ার ক্ষেত্রে অনিয়ম ও সাধারণ সদস্যদের প্রতি অবহেলা দূর করা একই সঙ্গে পোশাক

ক্রেতা আকৃষ্ট করতে বাণিজ্য মেলায় ছাড়ের ছড়াছড়ি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতা আকৃষ্ট করতে বিভিন্ন পরিমানের ছাড় দিচ্ছে

sangbad ad

ঋণের ঝুঁকি মূল্যায়নে নতুন নীতিমালা চালু

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করতে ঋণের ঝুঁকি পরিমাপের নতুন পদ্ধতি চালু করেছে বাংলাদেশ

হজ প্রাক-নিবন্ধনের মনোনয়ন পেল ৩২ ব্যাংকের শাখা

নিজস্ব বার্তা পরিবেশক

২০১৯ সালের হজ কার্যক্রমে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ও নিবন্ধন

সর্বনিম্ন নেট প্যাকেজ হবে সাত দিনের

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর দেয়া ৭ দিনের নিচের ইন্টারনেট প্যাকেজগুলো

রিজার্ভ চুরি : ফিলিপাইনের ব্যাংক কর্মকর্তা দেগুই তো দোষী সাব্যস্ত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজল কমার্শিয়াল ব্যাংক করপোরেশনের

ছয় মাসে ফার্নিচার রপ্তানি বেড়েছে ৪০ শতাংশ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের বাইরে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে তৈরি আসবাবপত্র বা গৃহস্থালি

লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে রপ্তানি আয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রপ্তানি আয় খুব ভালো সময় পার করছে। চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম ছয়

sangbad ad