• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

শেষ হলো আয়কর মেলা সাত দিনে সংগ্রহ ২,৪৬৮ কোটি টাকা

নিউজ আপলোড : ঢাকা , সোমবার, ১৯ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

রাজধানীতে সপ্তাহব্যাপী আয়কর মেলার শেষ দিনে (সোমাবার, ১৯ নভেম্বর) কর দিতে এক প্রকার হুমড়ি খেয়ে পড়েছিলেন করদাতারা। ঝামেলাহীনভাবে কর দিতেই এই ভিড়। করদাতাদের অতিরিক্ত চাপের কারনে রিটার্ন জমা নেয়া হয় সন্ধ্যার পরও। তার আগের দিনও সন্ধ্যা সাতটা পর্যন্ত রিটার্ন জমা নেয়া হয়েছে বলে এনবিআর সূত্রে জানা গেছে। এবারের আয়কর মেলা থেকে মোট ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা রাজস্ব আদায় হয়েছে। গত বছর একই সময় এর পরিমান ছিল ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ টাকা। কর্মকর্তারা জানিয়েছেন, যারা মেলায় রিটার্ন জমা দিতে পারেননি তারা আগামী ২২ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সকল কর অফিসে মেলার পরিবেশে সকল কর সেবা পাবেন। করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন।

উল্লেখ, ১৩-১৯ নভেম্বর রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে ৭ দিন, ৫৬ টি জেলা শহরে ৪ দিন, ৩২ টি উপজেলায় ২ দিন এবং ৭০ টি উপজেলায় ১ দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। কর আহরণের পাশাপাশি সামাজিক ন্যায় বিচার ও সমতা নিশ্চিত করাই কর বিভাগের প্রধান কাজ। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।

রাজধানীর অফিসার্স ক্লাবে শেষ দিন সোমবার সকাল থেকেই করদাতাদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। এবারের মেলায় বয়স্ক নাগরিকদের চেয়ে তরুণদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। পুরুষদের পাশাপাশি নারীরাও সমান তালে কর দিচ্ছেন। তাদের অনেকেই স্বপরিবারে এসেছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদিনের মতোই শেষ দিনেও করদাতাদের ভিড় বাড়তে থাকে। করদাতা এবং সেবা গ্রহীতাসহ সব শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে আছে মেলা প্রাঙ্গণ।

দুই শিশু সন্তানকে নিয়ে নারী উদ্যোক্তা হুমাইরা এসেছেন কর দিতে। তিনি বলেন, ঢাকার বাইরে ছিলাম। তাই আয়কর দিতে পারি না। এ কারণে আজ আসলাম। সহজেই কর দিতে পেরে ভাল লাগছে। আরিফ নামের একজন এসেছেন রিটার্ন জমা দিতে। তিনি বলেন, মেলায় যে পরিবেশ পাওয়া যায়, কর অফিসগুলোতে সে রকম আচরণ পাওয়া যায় না। এখানে কর দেয়া সহজ। এই নিয়ে নবম বারের মতো অনুষ্ঠিত হচ্ছে জাতীয় করমেলা।

মেলার আদায়: সাত দিনের আয়কর মেলা থেকে মোট ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা রাজস্ব আদায় হয়েছে। গত বছর একই সময় এর পরিমান ছিল ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসেবে মেলা থেকে কর আদায় বেড়েছে ২৫১ কোটি টাকা বা ১১ শতাংশ। এবারের মেলায় মোট ৪ লাখ ৮৭ হাজার করতাদা তাদের রিটার্ন জমা দিয়েছে। গত বছর এর পরিমান ছিল ৩ লাখ ৩৫ হাজার। অর্থাৎ রেটার্ন জমা বেড়েচে ১ লাখ ৫২ হাজার বা ৪৫ শতাংশ। সাত দিনের মেলায় মোট ৩৯ হাজার ৭৪৩ জন ব্যক্তি নতুন টিআইএন নিয়েছে। গত বছর এর পরিমান ছিল ২৯ হাজার ২৫৪ জন। সোমবার মেলায় মোট আদায় হয়েছে ৫৬৯ কোটি টাকা। গত বছর একই দিন আদায় ছিল ৪২৬ কোটি টাকা। এবারের মেলায় সারা দেশে রাজস্ব বোর্ড মোট ১৬ লাখ ৩৬ হাজার মানুষকে কর সংক্রান্ত সেবা দিয়েছে। গত বছর এর পরিমান ছিল ১১ লাখ ৬৯ হাজার জন। অর্থাৎ করদাতাদের মেলায় আসার পরিমান বেড়েছে ৪০ শতাংশ।

অনলাইন সেবা ও ই-পেমেন্ট: এবছর আয়কর মেলয় বিশেষ আকর্ষণ ছিল অনলাইন আয়কর রিটার্ন দাখিল। এবার সারাদেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই- পেমেন্টের মাধ্যমে ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন।

শিক্ষণ ফোরাম: ভবিষ্যৎ করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতন করার লক্ষে মেলায় তৃতীয়বারের মতো সংযোজিত হওয়া কর শিক্ষণ ফোরামের আওতায় শিক্ষার্থীরা প্রতিদিন মেলা পরিদর্শন, কর বিষয়ে ধারণা লাভ, কুইজ প্রতিযোগিতায় অংশ নেন। এতে শিক্ষার্থীরা ভবিষ্যতের যোগ্য নাগরিক হওয়া ও নেতৃত্ব লাভের শিক্ষা নেন। কর শিক্ষণ ফোরামে এবার ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজসহ রাজধানীর খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শিক্ষার্থীরা মেলা পরিদর্শন এবং কর বিষয়ে জ্ঞান লাভ করেন। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রতিদিন ১০ জন করে শিক্ষার্থীকে সনদপত্র, পুরস্কার ও প্রাইজবন্ড প্রদান করা হয়। অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানকেও সনদপত্র প্রদান করা হয়। মেলার শেষ দিন নর্থ সাউদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

ব্লক মার্কেটে লেনদেন ১৩ কোটি টাকা বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৩১ প্রতিষ্ঠান ব্লক মার্কেটের লেনদেনে অংশ নেয়। এ

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

sangbad ad

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

sangbad ad