• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

শুরু হয়েছে লেদারটেক বাংলাদেশ-২০১৮ : চামড়া শিল্প প্রযুক্তি প্রদর্শনী

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক
image

রাজধানী ঢাকায় শুরু হয়েছে তিনদিনব্যাপী চামড়া শিল্প প্রযুক্তির প্রদর্শনী। ‘লেদারটেক বাংলাদেশ-২০১৮’ নামে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) এ প্রদর্শনী হচ্ছে। বৃহস্পতিবার (২২ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ফিতা কেটে দর্শনার্থীদের জন্য প্রদর্শনী উন্মুক্ত করেন। এর আগেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চামড়া ও চামড়াজাত শিল্পের বৈশ্বিক প্রযুক্তি তুলে ধরতে ষষ্ঠবারের মতো এ প্রদর্শনীর আয়োজন করেছে আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড। প্রদর্শনীতে চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিক্যাল এবং অ্যাকসেসরিজ প্রদর্শন করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আইসিসিবিতে উপস্থিত হয়ে ফিতা কেটে দর্শনার্থীদের জন্য প্রদর্শনী উন্মুক্ত করলেও এ বিষয়ে আয়োজিত অনুষ্ঠানস্থলে যাননি। তিনি ফিতা কেটে আইসিসিবির ৪ নম্বর হলের কয়েকটি স্টল পরিদর্শন করে চলে যান।

অপরদিকে লেদারটেক বাংলাদেশ-২০১৮’র পাশাপাশি বাংলাদেশ লেদারফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৮ (বিএলএলআইএসএস) অনুষ্ঠিত হচ্ছে আইসিসিবিতে। দ্বিতীয়বারের মতো এ প্রদর্শনীটির আয়োজন করেছে লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার মেনুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)।

আইসিসিবির চারটি হলে এ প্রদর্শনী দুটি আগামী ২৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। লাগবে না কোনো প্রবেশমূল্য। প্রদর্শনীতে বাংলাদেশের সঙ্গে ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, হংকংসহ প্রায় ২০টি দেশের তিন শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠান ফিনিশড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যসহ সংশ্লিষ্ট প্রযুক্তি উপস্থাপন করছে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রদর্শনী চলাকালে বিভিন্ন কারখানার সোর্সিং টিমগুলোর সঙ্গে অংশগ্রহণকারীদের সঠিক যোগাযোগ তৈরির সুবিধার্থে বৃহস্পতিবার ও শুক্রবার ‘বায়ার-সেলার মিট’ এর ব্যবস্থা রাখা হয়েছে। আর প্রদর্শনীর শেষ দিন শনিবার ‘ফিউচার অব ফুটওয়্যার ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, প্রডাকশন কন্ট্রোল অ্যান্ড কস্ট’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, এবারের প্রদর্শনীর আকার এবং আওতা দুটিরই বিস্তৃতি ঘটেছে। এ থেকে বোঝা যায় দেশের চামড়া শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নে বিনিয়োগ বেড়েছে। চামড়া শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি এবং এর উৎস সম্পর্কে জানাতে এবারের আয়োজনে মেশিনারি, কম্পোনেন্ট এবং সংশ্লিষ্ট যন্ত্রাংশ বিস্তৃত পরিসরে আনা হয়েছে।

প্রদর্শনীতে অংশ নিতে ভারত থেকে এসেছে এ কে পি গ্রুপ। প্রতিষ্ঠানটির স্টলে কথা হয় বিক্রম নামের একজনের সঙ্গে। তিনি বলেন, আমরা বিভিন্ন ধরনের জুতার সোল নিয়ে এসেছি। আমাদের পণ্যের প্রচারের লক্ষে এখানে এসেছি। আশা করি, আগ্রহীদের যথেষ্ট সাড়া পাব।

ব্লক মার্কেটে লেনদেন ১৩ কোটি টাকা বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৩১ প্রতিষ্ঠান ব্লক মার্কেটের লেনদেনে অংশ নেয়। এ

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

sangbad ad

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

sangbad ad