• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮

 

শাক-সবজিতে স্বস্তি

নিউজ আপলোড : ঢাকা , শুক্রবার, ৩০ নভেম্বর ২০১৮

সংবাদ :
  • অর্থনৈতিক বার্তা পরিবেশক

হেমন্তের শেষদিকে শীতকালীন শাক-সবজিতে ভরপুর রাজধানীর বাজার। দামও কিছুটা কম। শাক-সবজির পাশাপাশি মাছের দামও কমেছে। শুক্রবার রাজধানীর মানিকনগর, কমলাপুর ও সেগুনবাগিচা এলাকায় কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, একটি ভালো মানের ফুলকপি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়। একই রকম মূল্যে বিক্রি হচ্ছে বাঁধাকপি। অন্য বছরের এ সময় বাজারে আসা নতুন আলুর দাম ৮০ থেকে নব্বই টাকায় বিক্রি হলেও এ বছর ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আর পুরাতন আলু বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায়। দাম কম থাকায় ক্রেতারাও খুশি। মানিকনগর বাজারে কথা হয় এলাকার বাসিন্দা হামিদুজ্জামানের সঙ্গে। তিনি বলেন, গত সপ্তাহ থেকে বাজারে শীতকালীন সব ধরনের শাকসবজি বেশি পাওয়া যাচ্ছে। গত বছরের এ সময়ের তুলনায় এ বছর দাম কমই মনে হচ্ছে। তাই বেশি করে শীতের সবজি কিনলাম। তিনি জানান, বাজারে আজ শিম ৪০ টাকা ও বরবটি ৫০ টাকা দরে কিনেছেন। পালং শাক কিনেছেন আঁটি ১০ টাকা দরে।

বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় গত সপ্তাহের তুলনায় দাম কমেছে বলে জানালেন একই বাজারের সবজি বিক্রেতা আমিনুল। তিনি জানান, সবজির দাম আরও কমবে। সুলভ মূল্যে সাধারণ মানুষ শীতকালীন সবজি খেতে পারবেন।

মহাখালী কাঁচাবাজারের বিক্রেতা হাসান বলেন, এ সপ্তাহে দাম বেশি নয়, সবজির বাজার ভালো বলতে হবে। দাম এর চেয়ে কমে গেলে কৃষক ও খুচরা ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে। তিনি জানান, সবজির দাম বাড়ে-কমে উৎপাদন ও সরবরাহের কারণে। চলতি বছর উত্তরবঙ্গের বগুড়া, পাবনা, কুষ্টিয়াসহ বিভিন্ন জেলার সবজি আগেভাগে আসতে শুরু করেছে। যে কারণে দাম অনেকটা কমে গেছে।

গত মাসে রাজধানীর বাজারগুলোয় কাঁচা মরিচের দাম ছিল প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকা। শুক্রবার ভাষানটেক বাজারে ৫০ থেকে ৬০ টাকায় মিলছে ভালো মানের কাঁচামরিচ। এ ছাড়া শসা ৩০ টাকা, শালগম ৩০ টাকা, মূলা ৩০ টাকা, পেঁপে ২০ টাকা, বেগুন ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে এসেছে দেশি টমেটো। বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজিতে। আর আমদানি করা ভারতীয় টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকায়। তবে দেশি টমেটোর চাহিদা বেশি বলে জানান দোকানিরা।

কচুক্ষেত বাজারে ইলিশ সাজিয়ে রাখা দোকানি দেলোয়ারের কাছে মাছের বাজার কেমন জানতে চাইলে তিনি বলেন, একদম সস্তা, পানির দাম। বাজারে আসা মাঝারি আকৃতির প্রতি জোড়া ইলিশ বিক্রি হচ্ছে হাজার থেকে ১২শ টাকায়। শিং মাছ পাঁচশ টাকা, মাঝারি আকারের কৈ মাছ দেড়শ টাকা, বড় আকারের তাজা রুই তিনশ’ এবং মাঝারি আকারের রুই মাছ বিক্রি হচ্ছে আড়াইশ কেজি। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে তিনশ’ টাকায়। বাজারে ইলিশ, রুই-কাতল, চিংড়ি, শিং, কই, পাবদা মাছসহ সব ধরনের মাছের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

এছাড়া পেঁয়াজ-রসুন ও মাংসের বাজার গত কয়েক দিন ধরে স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন বিভিন্ন বাজারের ক্রেতা-বিক্রেতারা। কমেছে ফার্মের ডিম ও ব্রয়লার মুরগির দামও। ব্রয়লার মুরগির দাম ১৪০ টাকা কেজি। পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকায়।

এদিকে মৌসুমের নতুন ফল বাজারে আমদানি ভালো থাকায় কমছে দাম। তবে সবচেয়ে কমেছে আপেল কমলার বাজার। ভালো মানের কমলাও এখন ৯০ থেকে ১০০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। তবে ভুটানি কমলা এখনও বাজারে আসেনি। চলতি সপ্তাহ কিংবা তার পরের সপ্তাহে তা বাজারে আসতে পারে বলে বিক্রেতারা জানিয়েছেন। এছাড়া আপেল পাওয়া যাচ্ছে ১২০-১৪০ টাকা কেজিতে। মাঝ খানে আপেলের দাম অনেক বেড়ে গিয়েছিল।

ব্লক মার্কেটে লেনদেন ১৩ কোটি টাকা বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৩১ প্রতিষ্ঠান ব্লক মার্কেটের লেনদেনে অংশ নেয়। এ

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

sangbad ad

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

sangbad ad