• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮

 

রপ্তানিমুখী পণ্যের জন্য বন্ডের আওতা বাড়ানো হবে

নিউজ আপলোড : ঢাকা , বুধবার, ১১ এপ্রিল ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

রপ্তানিমুখী পণ্যের জন্য বন্ডের আওতা বাড়ানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, দেশের রপ্তানিযোগ্য পণ্য তালিকা বাড়াতে চায় সরকার। এজন্য নতুন পণ্যের রপ্তানিকে উৎসাহিত করা হবে। অপ্রচলিত পণ্যের রপ্তানিকারকদের বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা দেয়ার কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (১১ এপ্রিল) রাজধানীর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ত্রৈমাসিক আলোচনা সভায় তিনি এ কথা জানান। এমসিসিআইয়ের প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়াসহ এনবিআর কর্মকর্তা ও শীর্ষ শিল্পোদ্যোক্তারা অংশ নেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, উন্নয়নশীল দেশ হিসেবে পরিচিত হতে হলে আমাদের রপ্তানি ও বিনিয়োগ বাড়ানোর পাশাপাশি আমদানিকে আধুনিকায়ন করতে হবে। এজন্য বেসরকারি খাতকে সমৃদ্ধ করা দরকার। আমরা এনবিআর থেকে ব্যক্তি খাতের জন্য সুবিধাজনক বাজেট প্রণয়ন করতে চাই। তবে সেই সঙ্গে আমাদের ট্যাক্স-জিডিপির হার বাড়াতে হবে। আমাদের নাগরিকদের ট্যাক্স দিতে সক্ষম করার জন্য আমরা কিছু পরীক্ষামূলক ব্যবস্থা নেব। করপোরেট কর ও বহুস্তরের ট্যাক্স ব্যবস্থা নিয়ে ব্যবসায়ীরা নানা অভিযোগ করছেন। এটা পুনর্বিন্যাস ও বাস্তবায়ন হচ্ছে বড় চ্যালেঞ্জ। এজন্য সবার একসঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, ব্যবসা সম্প্রদায়ের চাহিদা অনুযায়ী আগামী জাতীয় বাজেটে করপোরেট ট্যাক্স কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই), এমসিসিআই এবং অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার মাধ্যমে করপোরেট ট্যাক্স নিয়ে আলোচনা হয়েছে। যদিও নতুন ভ্যাট আইনটি পরবর্তী দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে।

সভায় স্বাগত বক্তব্যে এমসিসিআই সভাপতি নিহাদ কবির বলেন, এরই মধ্যে এনবিআরকে বাজেটের বিষয়ে আমাদের প্রস্তাব দেয়া হয়েছে। ব্যবসায়ী সম্প্রদায়ের মূল দাবি হলো শিল্প কারখানায় বিদ্যুৎ ও জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা। এর পাশাপাশি শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নের দিকে আমাদের নজর দেয়া দরকার। আগামী কয়েক দশকের শিল্পায়নের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হলে দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। এজন্য এমসিসিআই থেকে প্রস্তাব করেছি যে, প্রযুক্তিগত জ্ঞান ও মেধাস্বত্ব আমদানিতে উদ্যোক্তাদের তাদের মোট ব্যয়ের অন্তত ৬ শতাংশ শুল্কমুক্তভাবে ব্যয় করার সুযোগ দেয়া উচিত।

তিনি বলেন, এবারের বাজেটে বিদ্যুৎ, জ্বালানি, অবকাঠামো, শিক্ষা, মানবসম্পদ ও দক্ষতা উন্নয়নে বিশেষ গুরুত্ব দিতে হবে। এছাড়া বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ক্ষেত্রে ফোকাস থাকা উচিত, যেমন উচ্চ প্রযুক্তির আইটি পার্ক, সক্রিয় কেন্দ্রীয় বর্জ্য চিকিৎসা উদ্ভিদ, ফার্মাসিউটিক্যাল শিল্প, এপিআই পার্ক এবং কম খরচে ব্রডব্যান্ড সংযোগসহ চামড়া শিল্প নগরী করতে হবে। এ সমস্ত প্রকল্পগুলো বাস্তবায়নে সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

সভায় প্রশ্নোত্তর পর্বে রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, বাংলাদেশ থেকে আমরা প্রথমবারের মতো মোটরসাইকেল রপ্তানির উদ্যোগ নিয়েছি। কিন্তু এজন্য আমরা কোন প্রণোদনা পাই না। মোটরসাইকেল রপ্তানিতে আমাদের প্রণোদনা প্রয়োজন।

এ সময় বক্তারা আরও বলেন, দেশে ১৫০ সিসির বেশি সক্ষমতার মোটরসাইকেলের মেশিনারিজ আমদানির সুযোগ নেই। অথচ ২৫০ সিসির মোটরসাইকেল রপ্তানির চাহিদা আছে। এখন শুধুমাত্র রপ্তানির উদ্দেশ্যে উন্নতমানের মেশিন আমদানির সুযোগ দেয়া প্রয়োজন।

এর জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, রপ্তানি বৈচিত্র্যকরণ করতে আমরা আগ্রহী। রপ্তানির পণ্য তালিকা বাড়াতে উদ্যোক্তাদের বন্ড সুবিধা দেয়ার বিষয়ে ভাবা হচ্ছে। যে কেউ নতুন পণ্য রপ্তানি করতে চাইলে আমরা তাকে সহযোগিতা করতে চাই। তবে তিনি বন্ডের আওতায় যা আমদানি করবেন সেটা দেশের বাজারে বিক্রি করতে পারবেন না।

এ সময় বাংলাদেশ এপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান বলেন, আমাদের দেশে গড়ে ১০ শতাংশ প্রতিবন্ধী বা ভিন্নভাবে সক্ষম জনসংখ্যা রয়েছে। অনেক প্রতিষ্ঠান এসব নাগরিকদের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। এসব প্রতিষ্ঠানকে আর্থিক প্রণোদনা কিংবা ট্যাক্স মওকুফ সুবিধা দেয়া প্রয়োজন। এর জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, একটি উদাহরণ সৃষ্টির জন্য এমনটা করা যেতে পারে। এ নিয়ে কর্মকর্তাদের মধ্যে আলোচনা করা হবে বলে তিনি জানান।

বক্তারা আরও বলেন, কোম্পানির কর্মচারীর আয়কর দেয়া তার নিজের দায়িত্ব। কোনো কর্মী যদি তার নিজের আয়কর পরিশোধ না করে তার জন্য কোম্পানিকে দায়ী করা অযৌক্তিক। কিন্তু এমনটি করা হচ্ছে। এটি বন্ধ করার উদ্যোগ নিতে আহ্বান জানান বক্তারা।

রিহ্যাব পুরস্কার পেলেন ২৪ গণমাধ্যমকর্মী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত বর্ষসেরা

সঞ্চয়পত্র থেকে সরকারের ধার ৫ হাজার কোটি টাকা

রোকন মাহমুদ

image

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সঞ্চয়পত্রে বড় ধরনের বিনিয়োগ এসেছে। এ

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় থাই ব্যবসায়ীরা

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ডের ব্যবসায়ীরা। নিকটতম

sangbad ad

পুনর্মুদ্রণ হবে বাংলাদেশ ব্যাংকের ইতিহাস

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ গ্রন্থ পুনর্মুদ্রণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রন্থটিতে

এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের ভূমিকা অর্ধেকেরও বেশি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি (সাসটেন্যাবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নে

ব্যাংক সেবার বাইরে দুই-তৃতীয়াংশ মানুষ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংক খাতের সঙ্গে বাংলাদেশের মানুষের সম্পর্ক এখনও কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছায়নি। অনেক

আরো এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য সংগ্রহ করা হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

দেশের পরিবারভিত্তিক দরিদ্র্য ও সুবিধাবঞ্চিতদের চিহ্নিত করতে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ

অভ্যন্তরীনভাবে ব্যাংকিং খাতে সুশাসন বলতে কিছু নেই

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

ব্যাংকিং খাতে সুশাসনের অভাবের পাশাপাশি দুর্নীতি ও অব্যবস্থাপনা জেঁকে বসেছে বলে মন্তব্য

প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষম

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষম বলে মন্তব্য করেছেন

sangbad ad