• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭

 

রপ্তানি আয় ৩৭.৫ বিলিয়ন মার্কিন ডলার লক্ষে সকলকে আন্তরিকতার সঙ্গে কাজ করার আহবান

নিউজ আপলোড : ঢাকা , রবিবার, ৩০ জুলাই ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

চলতি ২০১৭-২০১৮ অর্থবছরে ৩৭ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এরমধ্যে সার্ভিস সেক্টর থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। সর্বমোট রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪১ বিলিয়ন মার্কিন ডলার। যা গত ২০১৬-১৭ অর্থবছরের সার্ভিস সেক্টর থেকে রপ্তানি আয় ছিল প্রায় ৩৪ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার। সে হিসেবে গত অর্থবছরের রপ্তানি আয়ের তুলনায় এ বছর ১৭ দশমিক ৭০ শতাংশ বেশি।

আজ (রোববার) সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ‘রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ ও অনুমোদন’ সংক্রান্ত সভায় রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এতে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় বাণিজ্যসচিব শুভাশীষ বসু, শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্রাচার্য্য, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন। এছাড়া বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ সংশ্লিষ্ট সকল মন্ত্রনণলয় ও বিভাগের কর্মকর্তা এবং ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সর্বমোট রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪১ বিলিয়ন মার্কিন ডলার। গতবছর পণ্য ও কম্পিউটার সার্ভিস থেকে রপ্তানি আয় ছিল প্রায় ৩৪ দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার এবং ১১ মাসে সার্ভিস সেক্টরে রপ্তানি আয় ছিল ৩৩ দশমিক ৫২ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের মোট রপ্তানি আয়ের ৫৪ ভাগ আসে ইউরোপিয়ন ইউনিয়ন থেকে। গত বছর ইউরো ও পাউন্ডের অবমূল্যায়নের কারনে রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি পেলেও রপ্তানি আয় আশানুরুপ হয়নি। এ বছর রপ্তানি সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতায় ঘোষিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তোফায়েল আহমেদ বলেন, সরকার দেশের রপ্তানি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি ও বাজার সম্প্রসারণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ ক্ষেত্রে কিছু পণ্যকে অগ্রাধীকার দেয়া হয়েছে। তৈরী পোশাকের পাশাপাশি তথ্য প্রযুক্তি, ঔষধ, চামড়াজাত পণ্য, কৃষিজাত পণ্য, জাহাজ, ফার্নিচার রপ্তানিতে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। এ সকল পণ্য রপ্তানিতে বিভিন্ন হারে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। বিশ^বাজারে বাংলাদেশের তৈরী পণ্যের চাহিদা দিনদিন বাড়ছে, সংশ্লিষ্ট সকলে আন্তরিক হলে ঘোষিত লক্ষ্যমাত্র অর্জনে কোন সমস্যা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত বছর তৈরী পোশাক খাত মোট রপ্তানিতে ৮০ দশমিক ৮১ ভাগ, চামড়া খাত ৩ দশমিক ৫৪ ভাগ, পাট ও পাট পণ্য ২ দশমিক ৭৬ ভাগ, হোম টেক্সটাইল ২ দশমিক ২৯ ভাগ অবদান রখেছে। তৈরী পোশাক খাতে মাত্র .২০ ভাগ প্রবৃদ্ধি ঘটলেও ইঞ্জিনিয়ারি প্রোডাক্ট খাতে ৩৫ দশমিক ০৫ ভাগ এবং প্লাস্ট্রিক প্রোডাক্ট খাতে ৩১ দশমিক ৪ ভাগ প্রবৃদ্ধি ঘটেছে। অন্যান্য খাতের রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জুলাই মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে জানানো হয়েছে, সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে ৩ হাজার ৭০০ কোটি ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর বিপরীতে আয় হয়েছিল ৩ হাজার ৪৮৩ কোটি ৫০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার বা প্রায় ২ লাখ ৮২ হাজার ৯৭০ কোটি টাকা। যা এর আগের ২০১৫-১৬ অর্থবছরে রপ্তানি আয়ের তুলনায় ১ দশমিক ৬৯ শতাংশ বেশি। ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ৩ হাজার ৪২৫ কোটি ৭১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।

২০১৬-১৭ অর্থবছরে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২ হাজার ৮১৪ কোটি ৯৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এই খাতের রপ্তানি আয় আগের অর্থবছরের তুলনায় শূন্য দশমিক ২০ শতাংশ বেড়েছে। এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ১ হাজার ৩৭৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার ডলার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে ১ হাজার ৪৩৯ কোটি ২৫ লাখ ৯০ হাজার ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

এছাড়া বছরের ব্যবধানে হিমায়িত ও জীবিত মাছ রপ্তানি আয় ১ দশমিক ৯৮ শতাংশ কমেছে। অন্যদিকে বছরের ব্যবধানে রপ্তানি আয় বাড়ার তালিকায় রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, হোম টেক্সটাইল পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, রাবার, প্লাস্টিক পণ্য, ক্যামিকেল পণ্য ইত্যাদি।

পরীক্ষামূলক সম্প্রচার

খাদ্য ঘাটতি মেকাবিলায় জিএম ফসলের দিকে যেতে হবে : মতিয়া চৌধুরী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, পৃথিবীর বিভিন্ন দেশে জিএম ফসলের চাষ হচ্ছে। জিএম ফসল

চলতি বছর ১০ লাখ কর্মীর বিভিন্ন দেশে কর্মসংস্থান হবে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, অভিবাসন ব্যয় কমানো, ভিসা

গাফিলতির দায় এড়াতে তথ্য গোপন করছে বাংলাদেশ ব্যাংক : আরসিবিসি

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশের রিজার্ভ থেকে চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার ফিলিপিন্সের যে ব্যাংক দিয়ে জালিয়াতদের হাতে

sangbad ad

বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে পদক্ষেপ চায় বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

পুঁজিবাজারে উন্নতির জন্য বহুজাতিক কোম্পানির পাশাপাশি বড় কোম্পানিকে তালিকাভুক্ত করতে

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডি’কে অপসারণ

নিজস্ব বার্তা পরিবেশক

image

প্রবাসী উদ্যোক্তাদের মালিকানায় বেসরকারি এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)

বাংলাদেশে ২৩০ কোটি ডলার বিনিয়োগে চীনা প্রতিষ্ঠানের চুক্তি

নিজস্ব বার্তা পরিবেশক

অর্থনৈতিক অঞ্চলে ২৩০ কোটি ডলার বিনিয়োগ করতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে

দেশের স্বর্ণখাত কালোবাজার নির্ভর: টিআইবি

নিজস্ব বার্তা পরিবেশক

image

দেশের স্বর্ণখাত জবাবদিহিতাহীন এবং কালোবাজার নির্ভর। রবিবার ‘বাংলাদেশে স্বর্ণখাতে স্বচ্ছতা ও

বৈশ্বিক শস্য উৎপাদনের প্রাক্কলন বাড়িছে আইজিসি

সংবাদ ডেস্ক

২০১৭-১৮ মৌসুমে বিশ্বব্যাপী শস্য উৎপাদনকারী অঞ্চলগুলোয় বৈরী আবহাওয়া বিরাজ করছে।

পুঁজিবাজারে গ্রিন টেকনোলজির কোম্পানি নাহি অ্যালুমনিয়াম কম্পোজিট

অর্থনৈতিক বার্তা পরিবেশক

শিল্পখাতে ক্রমে যুক্ত হচ্ছে সময়োপযোগী অনেক পণ্য। এ ক্ষেত্রে দেশের নির্মাণ শিল্প খাতে

sangbad ad