• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

 

ব্যবসা-বাণিজ্য সহজীকরণে ওয়ান স্টপ সার্ভিস চালুসহ প্রযুক্তিগত উন্নয়ন জরুরি

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ০৪ ডিসেম্বর ২০১৮

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

ব্যবসা-বাণিজ্য সহজ করতে ওয়ান স্টপ সার্ভিস দ্রুত চালুসহ নতুন প্রযুক্তির সঙ্গে যুক্ত হতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলেন, ব্যবসা শুরুর ক্ষেত্রে সময়, ব্যয় ও ধাপ কমিয়ে আনতে হবে। আর এটা করা গেলে তিনটি বিষয়ে উন্নতি হবে, আমাদের কর্ম ক্ষেত্রে দুর্নীতি কমবে, সময় বাঁচবে ও ট্রাফিক কমবে। এছাড়া সংশ্লিষ্ট প্র্রতিষ্ঠানগুলোতে দক্ষ জনবল নিয়োগও সেবার মান বাড়াতে পারলে বাংলাদেশ আরও দ্রুত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে বলে মনে করছেন তারা। মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্যবসা বাণিজ্য সহজীকরণে করণীয় বিষয়ে নির্দেশনা প্রদানের জন্য গঠিত ন্যাশনাল স্টেয়ারিং কমিটি অন ইজি অফ ডুইং বিজনেস কমিটির সভায় বক্তারা এসব কথা জানান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপত্বিতে সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিডার নির্বাহী পরিচালক কাজী এম আমিনুল ইসলাম।

অর্থমন্ত্রী অবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যবসা সহজ করতে নতুন উদ্যোক্তারা ট্রেড লাইসেন্স পাওয়ার পর যেন আর কোন দরবারে গিয়ে মাথা ঠুকতে না হয় তার ব্যবস্থা করার পরামর্শ দেন। একই সঙ্গে বলেন, এখন যারা নতুন বিনিয়োগকারী তারা ঋণ নিয়ে ঋণ ফেরত দেন। আগে যারা ঋণ নিত তারা সেটা নিজের করে নিত। এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে পেরেছে এজন্য ভালো লাগে। তবে তদবির জিনিসটা খুব খারাপ। তবে পৃথিবীর অনেক দেশেই এই শ্রেণীর লোক রয়েছে। তারা তাদের একটি কাঠামোর মধ্যে নিয়ে এসেছে। আমাদেরও তাদের একটি কাঠামোর মধ্যে নিয়ে আসতে হবে বলে জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ সব ক্ষেত্রে ভালো করলেও ব্যবসা-বাণিজ্য সহজীকরণ সূচকে পিছিয়ে আছে। অথচ আমরা বলি বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। আমাদের একটি মাত্র ক্ষেত্র ছাড়া সব ক্ষেত্রে এগিয়ে। আমাদের যে লক্ষ্যমাত্রা ধরা হয় তার থেকে বেশি অর্জন করি। তারপরও দেশের ব্যবসায়ীরা কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। কারণ আমাদের উন্নয়নের দিকে নজর কম। আমাদের নজর থাকে বিদেশে কিভাবে সেমিনার করা যায়। এছাড়া আমাদের দেশে-বিদেশি বিনিয়োগকারী এসে ফিরে যায়। কারণ আমাদের ব্যবসা শুরু করতে এতো ধাপ পেরোতে হয় যা পৃথিবীর কোন দেশে নেই। পাশাপাশি আমরা র‌্যাকিংয়ে পিছিয়ে আছি। তিনি বলেন, আমাদের এই স্টেয়ারিং কমিটি হয়েছে দুই বছর। অথচ এটাই আমাদের প্রথম মিটিং। একই সঙ্গে এই কমিটিতে কোন ব্যবসায়ী প্রতিনিধি নেই। অথচ এ কমিটি করা হয়েছে ব্যবসা-বাণিজ্য সহজ করতে কি করা যায়। এজন্য এ কমিটিতে ব্যবসায়ী প্রতিনিধি রাখার পরামর্শ দেন তিনি।

আবুল কালাম আজাদ বলেন, বাণিজ্য সহজীকরণে আমরা এক বছরে মাত্র এক ধাপ এগোলেও অবস্থান আগের মতোই রয়েছে। আমাদের রেমিট্যান্স, জিডিপি, রাজস্ব, রিজার্ভসহ সব ক্ষেত্র বেড়েছে। যদি একটি একটি করে দেখি তাহলে দেখা যাবে ভিন্ন চিত্র। এজন্য আমাদের ওয়ান স্টপ সার্ভিস যতো দ্রুত সম্ভব বাস্তবায়ন করতে হবে। এখন সফটওয়্যারের কাজ চলছে আশা করছি জানুয়ারিতে চালু করতে পারব।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বাণিজ্যকে গতিশীল ও সহজ করতে বিনিয়োগ বাড়াতে হবে। আর বিনিয়োগ বাড়াতে নিরাপত্তা গুরুত্বপূর্ণ। তাই টেকসই উন্নয়নের জন্য সরকার পুলিশ বিভাগে নৌ-পুলিশ, শিল্প পুলিশ, গঠন করেছে। কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ইউনিটকে অনেক শক্তিশালী করা হয়েছে। বর্তমানে দেশে সবকিছু রয়েছে দেশকে এগিয়ে নিতে হলে পরবর্তী যে সরকারই আসুক এই বিষয়গুলোকে বাস্তবায়ন করতে হবে। তাহলে ব্যবসা সহজীকরণ সূচকে আমরা অনেকটা এগিয়ে যাব।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, বাংলাদেশ বর্তমানে যে উন্নয়নের ট্রেকে আছে পরবর্তীতে যে সরকারই ক্ষতায় আসুকনা কেন তারা এই ট্রেক থেকে বেরিয়ে আসতে পারবে না। চট্টগ্রাম বন্দর ব্যবস্থাপনায় ২৮ ধাপ এগিয়েছে। তবে আমাদের কাস্টমসে দক্ষ জনবল কম থাকায় ব্যবসায়ীরা অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে। এজন্য প্রতিষ্ঠানগুলোতে দক্ষ জনবল নিয়োগসহ সেবার মান বাড়াতে পারলে বাংলাদেশ আরও দ্রুত লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে। আমাদের উন্নয়ন অনেক হয়েছেÑএই ধারা অব্যাহত রাখতে হবে। এজন্য ব্যবসায়ীদের মানসিকতার ওপর প্রশিক্ষণ দিতে হবে। কারণ তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে ফেরত দেয় না।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমাদের বাণিজ্য সহজীকরণের প্রথম ও অন্যতম মাধ্যম হচ্ছে আধুনিক প্রযুক্তির দিকে যেতে হবে। যতদ্রুত আমরা এটা করতে পারব তত তাড়াতাড়ি আমরা ব্যবসা সহজীকরণের লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে পারব। আর এটা করা গেলে তিনটি বিষয়ে উন্নত হবে, আমাদের কর্মক্ষেত্রে দুর্নীতি কমবে, সময় বাঁচবে ও ট্রাফিক কমবে। তাই দ্রুত প্রযুক্তিজ্ঞান সম্পন্ন দক্ষ জনবল নিয়োগসহ প্রশিক্ষণের পরামর্শ দেন তিনি।

মূল প্রবন্ধে বিডার নির্বাহী পরিচালক কাজী এম আমিনুল ইসলাম বলেন, ব্যবসা শুরু করতে সময় ব্যয় ও ধাপ কমিয়ে আনা হচ্ছে। যেখানে ব্যবসা শুরু করতে হলে ৯টি ধাপ ছিল এখন তা কমিয়ে ৫টিতে আনা হচ্ছে। কোন কিছু অনুমোদনের জন্য কমপক্ষে ১৯দিন লাগতো এখন সেটা কমিয়ে ৮ থেকে ৯ দিনে আনা হবে। নির্মাণ কাজে অনুমোদন দ্রুততার সঙ্গে দেয়াসহ নতুন উদ্যোগতাদের কিভাবে বিদ্যুৎসহ অর্থায়ন করা যায় সেটা বাড়াতে চাচ্ছি। ট্যাক্স পেমেন্টের ক্ষেত্রে কম হয়রানি ও কম খরচ হয় সে বিষয়ে এনবিআর এর সঙ্গে আলোচনা করা হয়েছে। এছাড়া আমরা অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করছি। একই সঙ্গে বিভিন্ন দেশে ব্যবকসা সহজীকরণে যে পদ্ধতি অবলম্বন করেছে তা আমাদের দেশে প্রয়োগের চিন্তাও করা হচ্ছে বলে জানান তিনি।

ব্লক মার্কেটে লেনদেন ১৩ কোটি টাকা বেড়েছে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ৩১ প্রতিষ্ঠান ব্লক মার্কেটের লেনদেনে অংশ নেয়। এ

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের আউটলেট উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

চট্টগ্রামের পটিয়ায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের ১৯৫তম এজেন্ট আউটলেটের

নির্বাচনের আগে পোশাক খাতে বিশৃঙ্খলা পরিকল্পিত

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো.

sangbad ad

খেলাপি ঋণ ছিল আছে থাকবে : দায় শুধু ব্যাংকের নয়

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

খেলাপি ঋণ বৃদ্ধির দায় শুধু ব্যাংকারদের নয় বলে মনে করছেন ব্যাংকের প্রধান নির্বাহীরা। তরা

১২ ব্যাংক নিরাপত্তা সঞ্চিতি ঘাটতিতে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

আমানতকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য খেলাপি ঋণের বিপরীতে নির্দিষ্ট একটি অংশ প্রভিশন

ভ্যাট দিবস পালিত : ব্যবসায়ীরা ঠিক মতো ভ্যাট দিলে রাজস্ব আরও বাড়বে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন

বড় পতনে সপ্তাহ শুরু পুঁজিবাজারে

অর্থনৈতিক বার্তা পরিবেশক

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার (৯ ডিসেম্বর) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ

জামদানি বাজারজাতে লাগবে জিআই সনদ

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

জামদানি উৎপাদন ও বাজারজাত করতে ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধন সনদ লাগবে

৩২ প্রতিষ্ঠান পেল আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড

অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

২০১৭ সালের জন্য ১৩টি ক্যাটাগরিতে আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড পেয়েছে ৩২

sangbad ad