• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

 

বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

নিউজ আপলোড : ঢাকা , মঙ্গলবার, ১০ জুলাই ২০১৮

সংবাদ :
  • অনলাইন বার্তা পরিবেশক
image

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ পরিবেশে বিরাজ করছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। এজন্য খাতটিতে প্রচুর বিনিয়োগ দরকার। তাই বাংলাদেশে বিদ্যুৎ-জ্বালানিসহ বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন সিঙ্গাপুরের ব্যবসায়ী।

মঙ্গলবার (১০ জুলাই) রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরাম’ এর অনুষ্ঠানে একথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ) যৌথভাবে এ সভার আয়োজন করে। সভা আয়োজনে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুর (বিডিচ্যাম)।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সিঙ্গাপুরের জন্য বাংলাদেশে বিনিয়োগের প্রচুর সম্ভাবনা রয়েছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য রয়েছে। এ জন্য খাতটিতে প্রচুর বিনিয়োগ দরকার। চায়নার বিনিয়োগকারীরা এখন প্রতিনিয়ত আমাদের দরজায় নক করে। দেশের জ্বালানি খাতে সিঙ্গাপুর বেশ কিছু বিনিয়োগ করেছে। সিঙ্গাপুরের কাছ থেকে আমরা আরও বেশি বিনিয়োগ প্রত্যাশা করি।

প্রতিমন্ত্রী জানান, সিরাজগঞ্জ ৪১৪, এলএনজি টার্মিনাল, ১৪০০ হাজার মেগাওয়াটের কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র, এলএনজি সরবরাহে সিঙ্গাপুর বিনিয়োগ করেছে। তাদের কাছ থেকে অটোমেশন, ডিজিটাল পেমেন্ট, আইসিটি ও উদ্ভাবনী খাতে বাংলাদেশ বিনিয়োগ প্রত্যাশা করে। সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ) এর চেয়ারম্যান টেও সিওং সেং জানান, তারা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। এ ক্ষেত্রে জ্বালানি, বিদ্যুৎ, পর্যটন, ফার্মাসিউটিক্যালস, স্বাস্থ্য, জাহাজশিল্প ও সেবাখাতকে অগ্রাধিকার দেবে সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। এ সময় তিনি বাংলাদেশের নানা সূচকের উন্নয়নের তথ্যও তুলে ধরেন।

এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, বিনিয়োগের ক্ষেত্রে সিঙ্গাপুরের জন্য বাংলাদেশ হতে পারে অন্যতম গন্তব্য। বাংলাদেশে অবকাঠামোখাতে ব্যাপক উন্নয়ন কর্মকা- চলছে। এ খাতটিসহ জ্বালানি ও আইসিটি খাতে আমরা সিঙ্গাপুরের বিনিয়োগ প্রত্যাশা করি। এফবিসিসিআইয়ের তথ্য অনুযায়ী, গত ২০১৭-১৮ অর্থবছরে (জুলাই-ডিসেম্বর) সিঙ্গাপুর থেকে ১৪২ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার মূল্যের পণ্য ও সেবা আমদানি করেছে। বিপরীতে ওই সময়ে বাংলাদেশ রপ্তানি করেছে মাত্র ১২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার মূল্যের পণ্য।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বিডি চ্যামের সভাপতি মোহাম্মদ শহীদুজ্জামান, এসআইসিসিআইয়ের ভাইস-চেয়ারম্যান প্রসূন মুখার্জি, এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফসহ দেশের শীর্ষস্থানীয় শিল্পপতি ও ব্যবসায়ীরা।

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

sangbad ad

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

মোবাইল ব্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ায় এগিয়ে বাংলাদেশ

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মোবাইল ব্যাংকিং হিসাবধারীর সংখ্যা ৩ শতাংশ থেকে বেড়ে ৪ শতাংশে

রাজধানীতে শুরু হচ্ছে নির্মাণ ও গৃহসজ্জাশিল্প সংশ্লিষ্ট পণ্যের তিনটি আর্ন্তজাতিক প্রদর্শণী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্মাণ অবকাঠামো, কাঠ এবং পরিবেশবান্ধব স্থাপত্যকৌশল সংশ্লিষ্ট শিল্পের নতুন উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য তুলে

সিঙ্গেল ডিজিটে সুদ ব্যাংক খাত থেকে কমবে রাজস্ব আয়

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

ঋণে সুদের হার কমানো হলে ব্যাংকগুলোর আয়ে বড় ধরনের নেতিবাচক প্রভাবে ব্যাংক

চেম্বার্স সার্টিফিকেট অফ অরিজিন (সিও) এর নতুন অফিস উদ্বোধন

নিজস্ব বার্তা পরিবেশক

image

মেট্রোপলিটন চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ভবনের নিচতলায় সোমবার

sangbad ad