• banlag
  • newspaper
  • epaper

ঢাকা , বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮

 

বাংলাদেশে ২৩০ কোটি ডলার বিনিয়োগে চীনা প্রতিষ্ঠানের চুক্তি

নিউজ আপলোড : ঢাকা , বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০১৭

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

অর্থনৈতিক অঞ্চলে ২৩০ কোটি ডলার বিনিয়োগ করতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে সমঝোতা চুক্তি করেছে চীনের একটি ইস্পাত প্রতিষ্ঠান। চীনের কুনমিং আয়রন অ্যান্ড স্টিল হোল্ডিং কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান ইউনান ইয়ংগল ওভারসিজ ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের সঙ্গে বেজার এই চুক্তি হয়েছে। ইউনান ইয়ংগলের পক্ষে দুই সমঝোতায় সই করেন এর চেয়ারম্যান উ ইয়ুনকুন। অন্যদিকে বেজার পক্ষে নির্বাহী সদস্য হারুন উর রশীদ ও স্টার কনসোর্টিয়ামের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক চৌধুরী চুক্তিতে সই করেন। পাশাপাশি এদেশীয় সহযোগী স্টার কনসোর্টিয়ামের সঙ্গে আরেকটি সমঝোতা স্মারক সই করেছে চীনের প্রতিষ্ঠানটি।

বুধবার (২৯ নভেম্বর) ঢাকার একটি হোটলে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি ঢাকায় চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং, বিজিএমইএ’র প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, স্টার কনসোর্টিয়ামের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ বক্তব্য দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেজার সদস্য ড. ইমদাদুল হক, বিজিএমইএ সভাপতি ছিদ্দিকুর রহমান, ইউনান ইয়ংগল ওভারসিজ ইনভেস্টমেন্ট কোম্পানির চেয়ারম্যান উ ইয়ুনকুন প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, মূলত ইস্পাত কারখানা ও পাওয়ার প্ল্যান্ট প্রভৃতি খাতে বিনিয়োগ করতে আগ্রহী ইউনান ইয়ংগল ওভারসিজ। এর জন্য বেজার কাছে এক হাজার একর জমি চেয়েছে তারা। স্থান নির্বাচনের জন্য মহেশখালী ও মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে সম্ভাব্যতা যাচাই করবে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) আবুল কালাম আজাদ বলেন, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে প্রধানমন্ত্রী কার্যালয় কাজ করে যাচ্ছে। এ সংক্রান্ত আইন করার প্রক্রিয়াও আমাদের রয়েছে। বিনিয়োগ বিষয়ে বেজা ও বিডা প্রয়োজন অনুসারে বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরে সহজে যোগাযোগ করতে পারছে। একই সঙ্গে বেজা ‘ওয়ান স্টপ সার্ভিস’ দিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অর্থনৈতিক অঞ্চলের জায়গা নির্ধারণ করে কাজ শুরু করেছি। এখন দক্ষিণ-পশ্চিমাঞ্চলেও কীভাবে বড় ধরনের অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা যায়, সেটা নিয়ে কাজ চলছে।

বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, বিজিএমইএ মিরসরাই-এ একটি পরিকল্পিত গার্মেন্টস জোন করার বিষয়ে বেজা’র সঙ্গে কাজ করছে এবং যে সকল প্রতিষ্ঠান জমি নিতে আগ্রহী তাদের আগামী ০৭ ডিসেম্বর ২০১৭-এর মধ্যে বিজিএমইএ’র সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

অধিকাংশ ব্যাংক কমায়নি সুদের হার

রোকন মাহমুদ

সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশ সুদে ঋণ দেয়ার সিদ্ধান্ত অনেক ব্যাংক এখনও কার্যকর করেনি। আবার যেসব ব্যাংক কমিয়েছে, তারা সব ক্ষেত্রে ৯ শতাংশে সুদহার

সিএজি হলেন মুসলিম চৌধুরী

অনলাইন বার্তা পরিবেশক, অর্থনৈতিক বার্তা পরিবেশক

image

মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে নিয়োগ পেয়েছেন অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। রোববার (১৫ জুলাই) সিএজি পদে নিয়োগের প্রজ্ঞাপন

ইপিজেডের রপ্তানিকারকদেরও জাতীয় সম্মাননা দেয়া হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

আগামীতে রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (ইপিজেড) উদ্যোক্তাদেরও রপ্তানি ট্রফি দেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

sangbad ad

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে দক্ষ জনবল ও প্রযুক্তির অভাব রয়েছে : শিল্পমন্ত্রী

অনলাইন বার্তা পরিবেশক,

image

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমানে দেশে প্রায় আড়াইশ’ উন্নতমানের

এগার মাসে বাণিজ্য ঘাটতি দেড় লাখ কোটি টাকা

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

আমদানি ব্যয় বাড়লেও সে অনুযায়ী রপ্তানি আয় না বাড়ায় বাণিজ্য ঘাটতি বাড়ছে। ২০১৭-১৮ অর্থবছরের ১১ মাসে

বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর

অনলাইন বার্তা পরিবেশক,

image

বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ পরিবেশে বিরাজ করছে। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট

মোবাইল ব্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ায় এগিয়ে বাংলাদেশ

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে মোবাইল ব্যাংকিং হিসাবধারীর সংখ্যা ৩ শতাংশ থেকে বেড়ে ৪ শতাংশে

রাজধানীতে শুরু হচ্ছে নির্মাণ ও গৃহসজ্জাশিল্প সংশ্লিষ্ট পণ্যের তিনটি আর্ন্তজাতিক প্রদর্শণী

নিজস্ব বার্তা পরিবেশক

image

নির্মাণ অবকাঠামো, কাঠ এবং পরিবেশবান্ধব স্থাপত্যকৌশল সংশ্লিষ্ট শিল্পের নতুন উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য তুলে

সিঙ্গেল ডিজিটে সুদ ব্যাংক খাত থেকে কমবে রাজস্ব আয়

অনলাইন বার্তা পরিবেশক, নিজস্ব বার্তা পরিবেশক

ঋণে সুদের হার কমানো হলে ব্যাংকগুলোর আয়ে বড় ধরনের নেতিবাচক প্রভাবে ব্যাংক

sangbad ad